পর্যাবৃত্ত গতি কাকে বলে? পর্যাবৃত্ত গতির প্রকারভেদ

পর্যাবৃত্ত গতি কাকে বলে?

কোনো গতিশীল বস্তুকণার গতি যদি এমন হয় যে, এটি এর গতিপথের কোনো নির্দিষ্ট বিন্দুকে নির্দিষ্ট সময় পর পর একই দিক থেকে অতিক্রম করে তবে সেই গতিকে পর্যাবৃত্ত গতি বলে।

কোনো গতিশীল বস্তু যদি এর গতিপথের কোন নির্দিষ্ট বিন্দুকে নির্দিষ্ট সময় পর পর একই দিক থেকে অতিক্রম করে তাহলে এর গতিকে পর্যাবৃত্ত গতি বলে। উদাহরণ স্বরূপ বলা যায়, আমাদের হাতঘড়িতে যদি সেকেন্ডের কাঁটা থাকে তবে দেখা যাবে প্রতি ৬০ সেকেন্ড পর পর সেকেন্ডের কাঁটা এর গতিপথের কোন বিন্দুকে একই দিক থেকে অতিক্রম করছে। এখানে ঘড়ির সেকেন্ডের কাঁটার গতি পর্যাবৃত্ত গতি। পর্যাবৃত্ত গতি সরল রৈখিক, বৃত্তাকার বা উপবৃত্তাকার হতে পারে।

পর্যাবৃত্ত গতির প্রকারভেদ

পর্যাবৃত্ত গতি দু'ধরনের। যথা -

ক) ঘূর্ণন গতি ও খ) স্পন্দন গতি।

ক) ঘূর্ণন গতিঃ নির্দিষ্ট কোনো বস্তু যদি একটি নির্দিষ্ট বিন্দু বা অক্ষকে কেন্দ্র করে সেই বিন্দু বা অক্ষের চতুর্দিকে বৃত্তাকার পথে গতিশীল থাকে ওই গতিকে ঘূর্ণন গতি বলে। যেমনঃ ঘড়ির কাঁটার গতি, বৈদ্যুতিক পাখার গতি ঘূর্ণ গতি।

খ) স্পন্দন গতিঃ যদি পর্যাবৃত্ত গতিসম্পন্ন কোনো বস্তু পর্যায়কালের অর্ধেক সময় কোনো নির্দিষ্ট দিকে এবং বাকি অর্ধেক সময় বিপরীত দিকে চলে তবে ঐ গতিকে স্পন্দন গতি বা ছন্দিত গতি বলে। যেমনঃ পেন্ডুলামের গতি, পিস্টনের গতি ইত্যাদি।

আরো পড়ুনঃ

Next Post Previous Post
1 Comments
  • Unknown
    Unknown ১৪ জানুয়ারী, ২০২১ এ ৮:৫৯ PM

    sir,you are right.

Add Comment
comment url