প্রিজম কাকে বলে?

প্রিজম কাকে বলে?

দুটি স্বচ্ছ হেলানো সমতল পৃষ্ঠ দ্বারা সীমাবদ্ধ প্রতিসারক মাধ্যমকে প্রিজম বলে।


প্রিজম

চিত্রে, দুইটি ত্রিভুজাকৃতির এবং তিনটি আয়াতাকার সমতল পৃষ্ঠ দ্বারা গঠিত প্রিজম দেখানো হয়েছে। ABCD, ADEF ও BCEF এই তিনটি তল আয়তাকার এবং ABF ও CDE তলদ্বয় ত্রিভুজাকৃতির। তলগুলোর মধ্যে দুইটি তল স্বচ্ছ এবং অন্য তলগুলো অস্বচ্ছ। স্বচ্ছ তলদ্বয় পরস্পর হেলানো। স্বচ্ছ তলদ্বয়ের মাধ্যমে আলোকরশ্মির প্রতিসরণ ঘটে বলে এদেরকে প্রতিসারক তল বলে। প্রতিসারক তলদ্বয়ের মধ্যবর্তী কোণকে প্রিজম কোণ এবং তলকে প্রিজমের ভূমি বলে। BCEF চিত্রে প্রদর্শিত প্রিজমের ভূমি। প্রিজমের প্রতিসারক তলদ্বয় যে রেখা বরাবর ছেদ করে তাকে প্রিজমের ধার বা শীর্ষ বলে।

যে ঘনবস্তুর দুই প্রান্ত সর্বসম এবং সমান্তরাল বহুভুজ দ্বারা আবদ্ধ এবং অন্য তলগুলো সামান্তরিক তাকে প্রজম বলে। ভূমির তলের নামের ওপর নির্ভর করে প্রিজমের নামকরণ করা হয়। যেমন - ত্রিভুজাকার প্রিজম, চতুর্ভুজাকার প্রিজম, পঞ্চভুজাকার প্রিজম ইত্যাদি।

প্রিজম হলো একটি প্রিজম আকৃতির স্বচ্ছ বস্তু যার মধ্য দিয়ে সাদা আলোকরশ্মি যাবার সময় সাতটি রং এ বিভক্ত হয়ে যায়। ব্যবহার অনুযায়ী এর তলের সংখ্যা ভিন্ন ভিন্ন হয়। প্রিজম সাধারণত কাচের তৈরি হয় ও ত্রিকোণাকৃতির প্রস্থচ্ছেদের তবে এটি অন্য যেকোনো স্বচ্ছ পদার্থ দিয়েও তৈরি করা যায়।

প্রিজমের যে তল দিয়ে আলোকরশ্মি প্রবেশ করে এবং যে তল দিয়ে আলোকরশ্মি বের হয়ে যায় তাদেরকে প্রিজমের প্রতিসরণ তল বলে। 

প্রতিসরণ তলদ্বয় যে রেখায় ছেদ করে তাকে প্রিজমের শীর্ষ বলে এবং মধ্যবর্তী কোণকে প্রিজম কোণ বা প্রতিসরণ কোণ বলে।

প্রিজমের কোণের বিপরীত তলকে প্রিজমের ভূমি বলে। প্রিজমের মধ্য দিয়ে প্রতিসরণ তলদ্বয়ের সাথে লম্ব হয় এমন যেকোনো একটি কল্পিত সমতলকে প্রিজমের ছেদ বলে।

আরো পড়ুনঃ

👉 যৌগিক পদার্থ কাকে বলে?

👉 হিমাঙ্ক কাকে বলে?

👉 নিউরন কি বা কাকে বলে? নিউরনের গঠন ও নিউরনের কাজ

👉 প্রিজম কাকে বলে?

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url