Home ভিডিও ক্লাস রসায়ন পদার্থবিজ্ঞান জীববিজ্ঞান গণিত English প্রাক-প্রাথমিক

নতুন পোষ্ট

মোট জাতীয় উৎপাদন কাকে বলে? মোট জাতীয় উৎপাদন হিসাবে যেসকল সতর্কতা অবলম্বন করা হয়

মোট জাতীয় উৎপাদন কাকে বলে? দেশের সকল মানুষ দেশের ভিতরে ও বাইরে একটা অর্থবছরে যে পরিমাণ দ্রব্য ও সেবা সামগ্রী উৎপাদন করে তার মোট আর্থিক মূল্যকে মোট জাতীয় উৎপাদন বলে। কোনো নির্দিষ্ট সময়ে (সাধারণত এক আর্থিক বছরে) যে পরিমাণ চূড়ান্ত দ্রব্যসামগ্রী ও সেবাকর্ম উৎপাদিত হয় তার বাজার মূল্যের সমষ্টি বলা হলো জাতীয় উৎপাদন (Gross National Product)। মোট জাতীয় উৎপাদন হিসাবে যেসকল সতর্কতা অবলম্বন করা হয় ১) GNP একটি নির্দিষ্ট সময়ে গণনা করতে হবে। ২) শুধুমাত্র চলতি বছরের উৎপাদিত পণ্য ও সেবাকর্মই GNP এর অন্তর্ভূক্ত হবে। ৩) চূড়ান্তভাবে উৎপাদিত দ্রব্য ও সেবাকর্মের আর্থিক মূল্য GNP তে অন্তর্ভূক্ত হবে। ৪) দ্রব্য ও সেবাকর্ম অবশ্যই অর্থনৈতিক কর্মকাণ্ডের মাধ্যমে উৎপাদিত হতে হবে। ৫) বে-আইনি কার্যকলাপ থেকে উৎপাদিত পণ্য ও সেবা GNP-তে ধরা যাবে না। ৬) উৎপাদিত পণ্য ও সেবার অবশ্যই বাজার মূল্য থাকতে হবে। ৭) একটা দেশের সকল মানুষের উৎপাদন আয় এক্ষেত্রে হিসাবভুক্ত করা হয়। ৮) দেশের অভ্যন্তরে কর্মরত বিদেশিদের উৎপাদন আয় এক্ষেত্রে হিসাবে ধরা হয় না। আরো পড়ুনঃ উৎপাদনের ধারণা | উৎপাদনের গুরুত্ব | উৎপাদনের আওতা উৎপাদনশীলতা | উৎ

পরিসংখ্যান কাকে বলে? পরিসংখ্যানের সংজ্ঞা

কোনো ঘটনা সম্পর্কিত সংখ্যামানের তথ্যাদিকে ঐ ঘটনার পরিসংখ্যান বলে।

পরিসংখ্যানের সংজ্ঞা

পরিসংখ্যান হলো সংখ্যা বিষয়ক বিজ্ঞান। ইতালীয় শব্দ Statista বা ল্যাটিন শব্দ Status থেকে ইংরেজি Statistics শব্দের উৎপত্তি। Statista শব্দের অর্থ রাষ্ট্র বিষয়ক কার্যকলাপ এবং Status অর্থ রাষ্ট্র। নামকরণের ভিত্তিতে এটাই প্রমাণিত হয় যে পরিসংখ্যান বিষয়টি রাজকর্ম পরিচালনার কাজে সৃষ্টি হয়েছিল। জ্ঞান বিজ্ঞানের উত্তরণের সাথে সাথে পরিসংখ্যানের ক্ষেত্র এবং কলাকৌশলের প্রসারতা বৃদ্ধি পেয়েছে। 

পরিসংখ্যান এখন যে কোনো সংখ্যাত্মক গবেষণায় বহুলভাবে ব্যবহৃত হচ্ছে। পরিসংখ্যান বিজ্ঞানের পুরাপুরি ধারণা পেতে হলে পরিসংখ্যানের সংজ্ঞাকে সম্যখভাবে অনুধাবন করতে হবে। এ পাঠে পরিসংখ্যানের বিভিন্ন পরিসংখ্যানবিদদের সংজ্ঞা আলোচনা করা হলো।

প্রাথমিকভাবে পরিসংখ্যান বলতে বুঝায় কোনো অনুসন্ধ্যানের সংখ্যা ভিত্তিক তথ্য। 

অন্যভাবে বলা যায়, সংখ্যা ভিত্তিক উপাত্তের সংগ্রহ, বিশ্লেষণ এবং ব্যাখ্যা দানের বৈজ্ঞানিক পদ্ধতি। এ সত্ত্বেও বিভিন্ন সময়ে বিভিন্ন পরিসংখ্যানবিদ গবেষণা শ্রমলব্ধ অভিজ্ঞতার আলোকে বিভিন্নভাবে পরিসংখ্যানকে সংজ্ঞায়িত করেছেন।

Webster এর মতে, "পরিসংখ্যান বিজ্ঞান হলো একটি রাষ্ট্রে জনসাধারণের অবস্থা সম্পর্কিত শ্রেণিবদ্ধ তথ্যাবলী বিশেষ করে সেসব তথ্য যা সংখ্যায় বা সংখ্যা সারণি বা যে কোনো আকারে বা শ্রেণিবিন্যাসের মাধ্যমে প্রকাশ করা যায়।"

Yule and Kendall এর মতে, "পরিসংখ্যান বিজ্ঞান দ্বারা সেসব সংখ্যাত্মক তথ্যাবলী বুঝায় যা বহুবিধ বিষয় দ্বারা লক্ষণীয় পরিমাণে প্রভাবিত হয়।"

R.A Fisher এর মতে, "পরিসংখ্যান বিজ্ঞান হলো ব্যবহারিক গণিতের একটি শাখা যা সংখ্যাত্মক তথ্য সংগ্রহ ও বিশেষণে প্রয়োগ করা হয়।"

Croxton and Cowden এর মতে, "পরিসংখ্যানকে তথ্য সংগ্রহ, উপস্থাপন, বিশ্লেষণ ও ব্যাখ্যা প্রদান করায় বিজ্ঞান বলা যেতে পারে।"

উপরিউক্তি সংজ্ঞার আলোকে বলা যায় পরিসংখ্যান বিজ্ঞান হচ্ছে কোনো সংখ্যাত্মক তথ্যাবলীর সংগ্রহ, সংঘবদ্ধকরণ, উপস্থাপন, বিশ্লেষণ ও ব্যাখ্যা প্রদান করার বিজ্ঞান।

আরো পড়ুনঃ

👉  ব্যস্ত অনুপাত কাকে বলে?

👉  একান্তর কোণ কাকে বলে?

👉  সরলরেখা কাকে বলে? সরলরেখা ও সমতলের মধ্যে সম্পর্ক কি?

👉  প্রকৃত মান কাকে বলে?

👉  লগারিদম কাকে বলে?

👉  রেখাংশ কাকে বলে?

👉  উপাত্ত কাকে বলে? উপাত্তের বৈশিষ্ট্য, উপাত্তের প্রকারভেদ

👉  পরিসীমা কাকে বলে?

👉  ফাংশন কাকে বলে?

👉  বিন্দু কাকে বলে?

👉  বর্গমূল কাকে বলে?

👉  লেখচিত্র কাকে বলে? লেখচিত্রের শ্রেণিবিভাগ

মন্তব্যসমূহ

সর্বাধিক পঠিত পোষ্টসমূহ

ট্রাফিক কাকে বলে? ট্রাফিক সাইন কত প্রকার ও কি কি?

স্থানীয় মান কাকে বলে?

গুণনীয়ক কাকে বলে?

প্রকৃত মান কাকে বলে?

সমকোণ কাকে বলে?

উদ্ভিদ কোষ ও প্রাণী কোষের মধ্যে পার্থক্য

মোট জাতীয় উৎপাদন কাকে বলে? মোট জাতীয় উৎপাদন হিসাবে যেসকল সতর্কতা অবলম্বন করা হয়

গুণিতক কাকে বলে?

সামাজিক পরিবর্তন কাকে বলে? সামাজিক পরিবর্তনের কারণসমূহ

পেডিমেন্ট কি? বা পেডিমেন্ট কাকে বলে?