অন্ধকার বৈচিত্র্য কাকে বলে?

অন্ধকার বৈচিত্র্য কাকে বলে?

অন্ধকার বৈচিত্র্য কথাটির 'Species Pool' শব্দটির থেকে উদ্ভব ঘটেছে। একটি নির্দিষ্ট অঞ্চল বা বাসস্থলের পারিপার্শ্বিক অঞ্চলে নানা উদ্ভিদ ও প্রাণী প্রজাপতির উপস্থিতি দেখা যায়। এক্ষেত্রে ওই নির্দিষ্ট অঞ্চল বা বাসস্থলে প্রজাতির জন্ম, বৃদ্ধি ও বিবর্তনের অনুকূল পরিবেশ থাকা সত্ত্বেও বর্তমানে প্রজাতির অনুপস্থিতিই হলো 'অন্ধকার বৈচিত্র্য' বা Dark Diversity'।

Dark Diversity is the set of species that are absent from a study site but present in the surrounding region and potentially able to inhabit particular ecological condition.

এক্ষেত্রে নির্দিষ্ট বাসস্থলে সকল উদ্ভিদ বা প্রাণী প্রজাতির জন্ম ও বৃদ্ধির আনুষঙ্গিক পরিবেশ রয়েছে বলে মনে করা হলেও কিছু কিছু প্রজাতির ক্ষেত্রে তা অনুকূল নাও হতে পারে। আলফা, বিটা এবং গামা বৈচিত্র্য হলো একটি নির্দিষ্ট বাসস্থলে প্রজাতির উপস্থিতির বৈচিত্র্য যা যেকোনো স্কেলে পরিমাপযোগ্য। কিন্তু অন্ধকার বৈচিত্র্যের ক্ষেত্রে প্রজাতির অনুপস্থিতি হলো বিচার্য বিষয়, যা উপরিউক্ত স্কেলে পরিমাপযোগ্য নয়। বর্তমানে উন্নত ও আধুনিক প্রযুক্তির সাহায্যে জানা যায় যে, একটি নির্দিষ্ট স্থলজ বা জলজ বাসস্থলে অতিক্ষুদ্র আণুবীক্ষণিক জীবেরও 'Habitat Niche' বা 'Spatial Niche' এর অস্তিত্ব রয়েছে।

অতএব, বৃহৎ আঞ্চলিক পরিবেশে কোনো না কোনো উদ্ভিদ বা প্রাণী প্রজাতির উপস্থিতি বর্তমান।

আরো পড়ুনঃ

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url