বাস্তুতান্ত্রিক বা বাসস্থলগত বৈচিত্র্য কাকে বলে? এবং বাস্তুতান্ত্রিক বৈচিত্র্যের বৈশিষ্ট্য

বাস্তুতান্ত্রিক বা বাসস্থলগত বৈচিত্র্য কাকে বলে? 

একটি নির্দিষ্ট বাস্তুতন্ত্রে বিভিন্ন প্রকার বাসস্থল লক্ষ করা যায়। কারণ, প্রাকৃতিক পরিবেশে উপাদানের পরির্তনের ফলে প্রকৃতিতে বিভিন্ন প্রকার বাস্তুতন্ত্রের সৃষ্টি হয়েছে। যেমন - স্থলজ ও জলজ বাস্তুতন্ত্র। এই স্থলজ বাস্তুতন্ত্রের মধ্যে আবার বিভিন্ন ধরনের বৃহৎ ও ক্ষুদ্র বাস্তুতন্ত্রের উপস্থিতি রয়েছে। যেমন - অরণ্য, মরুভূমি ও তৃণভূমির বাস্তুতন্ত্র। 

আবার জলজ বাস্তুতন্ত্রের মধ্যে স্বাদুজল ও লবণাক্ত জলের বাস্তুতন্ত্র দেখা যায়। প্রত্যেকটি বাস্তুতন্ত্রে উদ্ভিদ ও প্রাণী প্রজাতির পার্থক্য পরিলক্ষিত হয়। এই সমস্ত বাস্তুতন্ত্রের প্রকারভেদে উদ্ভিদ ও প্রাণীগোষ্ঠীর সংখ্যা ও আকারের তারতম্য দেখা যায়।

বাস্তুতান্ত্রিক বৈচিত্র্যের বৈশিষ্ট্য

  • জৈব ও অজৈব পরিবেশের উপাদানের পার্থক্য ও আন্তঃপ্রক্রিয়ায় পৃথক পৃথক বাস্তুতান্ত্রিক বৈচিত্র্য গড়ে ওঠে। 
  • বিভিন্ন বাস্তুতন্ত্রে ভিন্ন ভিন্ন প্রজাতি, প্রজাতির জিনগত পার্থক্য ও একই প্রজাতির অভিযোজন এবং অভিব্যক্তির ক্ষেত্রে পার্থক্য লক্ষ করা যায়।
  • প্রাকৃতিক পরিবেশের উপাদানের সরবরাহ বিভিন্ন মাত্রায় হওয়ায় একই ভৌগলিক অঞ্চলে অবস্থানকারী বিভিন্ন বাস্তুতন্ত্রের শক্তি অর্জন, স্থানান্তর ও ব্যবহার ভিন্ন মাত্রায় হয়ে থাকে।
  • কিছু কিছু প্রজাতির একটি নির্দিষ্ট বাসস্থলে বসবাস সত্ত্বেও তাদের বাস্তুতান্ত্রিক নিচ্ (Niche) পার্শ্ববর্তী বাস্তুতন্ত্রের ওপর অনেকাংশে নির্ভরশীল।
  • একই বাস্তুতন্ত্রে বসবাসকারী বিভিন্ন প্রজাতির মধ্যে ফিডব্যাক প্রক্রিয়ার মাধ্যমে বাস্তুতন্ত্রের ভারসাম্য বজায় থাকে ও নির্দিষ্ট প্রজাতি ধারাবাহিকভাবে ক্লাইমেক্স স্তরে অভিযোজিত বা স্থানান্তরিত হয়।

আরো পড়ুনঃ

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url