উভমুখী বিক্রিয়া কাকে বলে? একমুখী বিক্রিয়া কাকে বলে?

উভমুখী বিক্রিয়া কাকে বলে?

যে বিক্রিয়ায় বিক্রিয়ক পদার্থসমূহ বিক্রিয়া করে উৎপাদে পরিণত হয়, একই সাথে উৎপন্ন পদার্থসমূহ বিক্রিয়া করে বিক্রিয়কে পরিণত হয় তাকে উভমুখী বিক্রিয়া বলে।

উভমুখী বিক্রিয়ায় বিক্রিয়ক হতে উৎপাদ হওয়ার বিক্রিয়াকে সম্মুখমুখী বিক্রিয়া এবং উৎপাদ হতে বিক্রিয়কে পরিণত হওয়ার বিক্রিয়াকে পশ্চাৎমুখী বা বিপরীতমুখী বিক্রিয়া বলা হয়।

উভমুখী বিক্রিয়ায় বিক্রিয়ক ও উৎপাদের মধ্যে বিপরীতমুখী দুটি অর্থ তীর চিহ্ন (*) ব্যবহার করে সমীকরণ উপস্থাপন করা হয়।

যেমনঃ হাইড্রোক্লোরিক এসিডের উপস্থিতিতে ইথানল ও ইথানোয়িক এসিড পরস্পরের সাথে বিক্রিয়া করে ইথাইল ইথানোয়েট এস্টার ও পানি উৎপন্ন করে। 

অপরদিকে, উৎপন্ন ইথাইল ইথানোয়েট এস্টার ও পানি পরস্পরের সাথে বিক্রিয়া করে ইথানল ও ইথানোয়িক এসিড উৎপন্ন করে। 

একে নিম্নরূপে দেখানো যায়ঃ

হাইড্রোজেন এবং আয়োডিন বিক্রিয়া করে হাইড্রোজেন আয়োডাইড উৎপাদ উৎপন্ন করে। আবার, উৎপাদ হাইড্রোজেন আয়োডাইড ভেঙে পুনরায় হাইড্রোজেন ও আয়োডিনে পরিণত হয়। কাজেই এ বিক্রিয়াটিও উভমুখী।

আসলে উপযুক্ত শর্তে সব বিক্রিয়াই উভমুখী, তবে কিছু বিক্রিয়ার বেলায় সম্মুখমুখী বিক্রিয়ার তুলনায় বিপরীতমুখী বিক্রিয়ার পরিমাণ এত কম যে বিক্রিয়াকে একমুখী মনে হয়।

একমুখী বিক্রিয়া কাকে বলে?

যে বিক্রিয়ায় শুধুমাত্র বিক্রিয়ক পদার্থ বা পদার্থসমূহ উৎপন্ন পদার্থে পরিণত হয় তাকে একমুখী বিক্রিয়া বলে।

যেমন: যদি ক্যালসিয়াম কার্বনেটকে একটি খোলা পাত্রে নিয়ে তাপ দেওয়া হয় তাহলে ক্যালসিয়াম কার্বনেট ভেঙে গিয়ে কঠিন চুন ও গ্যাসীয় কার্বন ডাই-অক্সাইডে পরিণত হয়।

গ্যাসীয় কার্বন ডাই-অক্সাইড বিক্রিয়া পাত্র থেকে অপসারিত হয় এ অবস্থায় কঠিন চুন পুনরায় ক্যালসিয়াম কার্বনেটে পরিণত হয় না। 


সুতরাং এটি একটি একমুখী বিক্রিয়া। একমুখী বিক্রিয়ার সমীকরণে বিক্রিয়ক ও উৎপাদের মধ্যে একটি ডানমুখী তীর চিহ্ন (→) ব্যবহার করা হয়। 

আরো পড়ুনঃ

👉 যৌগিক পদার্থ কাকে বলে?

👉 হিমাঙ্ক কাকে বলে?

👉 নিউরন কি বা কাকে বলে? নিউরনের গঠন ও নিউরনের কাজ

👉 প্রিজম কাকে বলে?

আরোও কিছু গুরুত্বপূর্ণ প্রশ্নের উত্তর উভমুখী বিক্রিয়া সম্পর্কে

উভমুখী বিক্রিয়ার বৈশিষ্ট্য

উভমুখী বিক্রিয়ার বৈশিষ্ট্যগুলি নিম্নরূপ:

  • উভমুখী বিক্রিয়াগুলিতে, বিক্রিয়ার উৎপাদকগুলি পুনরায় বিক্রিয়া করে বিক্রিয়ার বিক্রিয়কগুলি তৈরি করে।
  • উভমুখী বিক্রিয়াগুলিতে, বিক্রিয়ার উৎপাদক এবং বিক্রিয়কগুলির মধ্যে একটি ভারসাম্য বজায় থাকে।
  • উভমুখী বিক্রিয়াগুলিতে, বিক্রিয়াটিকে সামনের দিকে বা পিছনের দিকে চালিত করতে তাপমাত্রা, চাপ বা অনুঘটকগুলির মতো বিভিন্ন কারণগুলি ব্যবহার করা যেতে পারে।

উভমুখী বিক্রিয়া কিভাবে একমুখী করা যায়?

উভমুখী বিক্রিয়াকে একমুখী করা যায় বিভিন্ন উপায়ে। নিম্নলিখিত কয়েকটি পদ্ধতি হল:

  • বিক্রিয়াকারী বা উৎপাদকগুলির একটিকে অপসারণ বা অপচয় করা: যদি বিক্রিয়াকারী বা উৎপাদকগুলির একটিকে অপসারণ বা অপচয় করা যায়, তাহলে বিক্রিয়াটি একটি নির্দিষ্ট দিকে অগ্রসর হবে। উদাহরণস্বরূপ, হাইড্রোজেন এবং অক্সিজেন গ্যাসের বিক্রিয়া দ্বারা জল গঠনের বিক্রিয়াকে একমুখী করা যায় যদি হাইড্রোজেন গ্যাসকে অপসারণ করা হয়।
  • বিক্রিয়াটির জন্য অনুঘটক ব্যবহার করা: অনুঘটকগুলি বিক্রিয়াটির গতি বাড়ায়, কিন্তু তারা বিক্রিয়ার সামগ্রিক দিক পরিবর্তন করে না। তাই, অনুঘটক ব্যবহার করে উভমুখী বিক্রিয়াকে একমুখী করা সম্ভব নয়।
  • বিক্রিয়াটির জন্য একটি অনুঘটক ব্যবহার করা যা শুধুমাত্র একটি দিকে বিক্রিয়াটিকে চালিত করে: এই ধরনের অনুঘটকগুলিকে অপরিবর্তনীয় অনুঘটক বলা হয়। উদাহরণস্বরূপ, রাসায়নিক শিল্পে, অ্যাসিড এবং অ্যালকোহলের বিক্রিয়া দ্বারা অ্যাসিটেট তৈরির জন্য একটি অপরিবর্তনীয় অনুঘটক ব্যবহার করা হয়।
  • বিক্রিয়াটির তাপমাত্রা বা চাপ পরিবর্তন করা: তাপমাত্রা বা চাপ পরিবর্তন করে বিক্রিয়াটির সামগ্রিক দিক পরিবর্তন করা যেতে পারে। উদাহরণস্বরূপ, হাইড্রোজেন এবং অক্সিজেন গ্যাসের বিক্রিয়া দ্বারা জল গঠনের বিক্রিয়াকে সামনের দিকে চালিত করতে তাপমাত্রা বৃদ্ধি করা যেতে পারে।

উভমুখী বিক্রিয়াকে একমুখী করার জন্য কোন পদ্ধতিটি সবচেয়ে কার্যকর তা নির্ভর করে নির্দিষ্ট বিক্রিয়া এবং প্রয়োজনীয় ফলাফলের উপর।

উভমুখী বিক্রিয়া কখনো শেষ হয় না কেন?

উভমুখী বিক্রিয়া কখনো শেষ হয় না কারণ বিক্রিয়ার উৎপাদকগুলি পুনরায় বিক্রিয়া করে বিক্রিয়ার বিক্রিয়কগুলি তৈরি করে। এইভাবে, উৎপাদক এবং বিক্রিয়কগুলির মধ্যে একটি ভারসাম্য বজায় থাকে, যা বিক্রিয়াটিকে সামনের দিকে এবং পিছনের দিকে এগিয়ে যেতে দেয়।

উভমুখী বিক্রিয়াগুলিকে সাম্যাবস্থায় বলা হয় যখন সম্মুখ এবং বিপরীত দিকে বিক্রিয়ার হার সমান হয়। এই ক্ষেত্রে, উৎপাদক এবং বিক্রিয়কগুলির ঘনত্বগুলি স্থির থাকে।

উভমুখী বিক্রিয়াগুলিকে একমুখী করা যায় যদি বিক্রিয়াকারী বা উৎপাদকগুলির একটিকে অপসারণ বা অপচয় করা যায়। উদাহরণস্বরূপ, হাইড্রোজেন এবং অক্সিজেন গ্যাসের বিক্রিয়া দ্বারা জল গঠনের বিক্রিয়াকে একমুখী করা যায় যদি হাইড্রোজেন গ্যাসকে অপসারণ করা হয়।

তবে, সাধারণত, উভমুখী বিক্রিয়াগুলিকে একমুখী করা যায় না। এইভাবে, উভমুখী বিক্রিয়াগুলি কখনো শেষ হয় না।

উভমুখী বিক্রিয়াগুলির কিছু উদাহরণ হল:

হাইড্রোজেন এবং অক্সিজেন গ্যাসের বিক্রিয়া দ্বারা জল গঠন:

2H₂(g) + O₂(g) ⇌ 2H₂O(g)

অ্যামোনিয়া এবং নাইট্রোজেন গ্যাসের বিক্রিয়া দ্বারা নাইট্রিক অক্সাইড গঠন:

N₂(g) + 3H₂(g) ⇌ 2NH₃(g)

ক্যালসিয়াম কার্বনেট এবং অ্যাসিডের বিক্রিয়া দ্বারা কার্বন ডাই অক্সাইড এবং জল গঠন:

CaCO₃(s) + 2HCl(aq) ⇌ CaCl₂(aq) + CO₂(g) + H₂O(l)

এই বিক্রিয়াগুলির সবকটিতে, উৎপাদকগুলি পুনরায় বিক্রিয়া করে বিক্রিয়ার বিক্রিয়কগুলি তৈরি করে। এইভাবে, এই বিক্রিয়াগুলি কখনো শেষ হয় না।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url