সম্পৃক্ত দ্রবণ কাকে বলে? অসম্পৃক্ত দ্রবণ কাকে বলে? সম্পৃক্ত ও অসম্পৃক্ত দ্রবণ সনাক্ত করার উপায়

সম্পৃক্ত দ্রবণ কাকে বলে?

নির্দিষ্ট তাপমাত্রায় একটি নির্দিষ্ট পরিমাণের দ্রাবক সর্বোচ্চ যে পরিমাণ দ্রব দ্রবীভূত করতে পারে, দ্রবণে সেই  পরিমাণ দ্রব দ্রবীভূত থাকলে প্রাপ্ত দ্রবণকে সম্পৃক্ত দ্রবণ বলে।

পানি ও চিনির দ্রবণ, পানি ও লবণের দ্রবণ, ভিনেগার ও পানির দ্রবণ হলো সম্পৃক্ত দ্রবণের উদাহরণ।


সম্পৃক্ত দ্রবণের উপর উষ্ণতার প্রভাব

দ্রবণের সম্পৃক্ততা উষ্ণতার উপর নির্ভরশীল। দ্রবণের উষ্ণতা বাড়লে সম্পৃক্ত দ্রবণ অসম্পৃক্ত হয়ে পড়ে অর্থাৎ দ্রাবকের আরও দ্রাব গ্রহণ করার ক্ষমতা জন্মে। কোন নির্দিষ্ট উষ্ণতায় এবং চাপে সম্পৃক্ত দ্রবণে দ্রাবের পরিমান নির্দিষ্ট থাকে। উষ্ণতা বাড়লে দ্রাবকের দ্রাব গ্রহণ ক্ষমতা বাড়ে, তাই আরও দ্রাব যোগ করলে দ্রাবকের মধ্যে দ্রবীভূত হয়ে যায়।

সম্পৃক্ত দ্রবণ এর উষ্ণতা কমালে দ্রাবকের দ্রাব গ্রহণ করার ক্ষমতা কমে যায়। যেমন ঘরের উষ্ণতায় লবণের সম্পৃক্ত দ্রবণের উষ্ণতা কমালে দ্রবন থেকে কিছু লবণ কেলাসিত হয়ে দ্রবন থেকে বেরিয়ে নিচে থিতিয়ে পড়ে। এই অবস্থাতেও কিন্তু উপরের স্বচ্ছ দ্রবণটি সম্পৃক্ত অবস্থায় থাকবে।

অসম্পৃক্ত দ্রবণ কাকে বলে?

নির্দিষ্ট তাপমাত্রায় একটি নির্দিষ্ট পরিমাণের দ্রাবক সর্বোচ্চ যে পরিমাণ দ্রব দ্রবীভূত করতে পারে, দ্রবণে সেই পরিমাণ দ্রব দ্রবীভূত না থাকলে প্রাপ্ত দ্রবণকে অসম্পৃক্ত দ্রবণ বলে।


অসম্পৃক্ত দ্রবণকে সম্পৃক্ত করার পদ্ধতি

একটি অসম্পৃক্ত দ্রবণকে (তরলে কঠিনের দ্রবণ) তিনটি উপায়ে সম্পৃক্ত দ্রবণে পরিণত করা যায়।

  • দ্রবণে আরও দ্রাব যোগ করলে অসম্পৃক্ত দ্রবণটি একসময় সম্পৃক্ত দ্রবণ এর পরিণত হয়।
  • দ্রবণটিকে উত্তপ্ত করলে, দ্রাবক বাষ্পীভূত হয়ে চলে যায়। ফলে দ্রবণে দ্রাবকের পরিমাণ কমে যায়। অথচ দ্রাবের পরিমান একই থাকে। ফলে পূর্বের উষ্ণতায় আনলে দ্রবণটি সম্পৃক্ত হয়ে যায়।
  • দ্রবণটিকে ঠান্ডা করে দ্রবণের উষ্ণতা কমালেও দ্রবণটি এক বিশেষ উষ্ণতায় সম্পৃক্ত হয়ে যায়।

সম্পৃক্ত ও অসম্পৃক্ত দ্রবণ সনাক্ত করার উপায়

  • কোন নির্দিষ্ট উষ্ণতায় একটি দ্রবণ অসম্পৃক্ত কি অসম্পৃক্ত বুঝতে হলে দ্রবণটি কে আরো কিছুটা দ্রাব যোগ করে ভাল করে নাড়তে হয়। দ্রাবটি যদি আংশিক বা সম্পূর্ণ দ্রবীভূত হয়ে দ্রবণটি ঘনত্ব বাড়ায় তাহলে বুঝতে হবে যে উষ্ণতায় দ্রবণ অসম্পৃক্ত।

  • অপরপক্ষে যে দ্রাব যোগ করে নাড়া হল, সেই দ্রাব যদি দ্রবীভূত না হয়ে পাত্রের তলায় অদ্রাব্য অবস্থায় থিতিয়ে পড়ে এবং দ্রবণের ঘনত্ব যদি একই থাকে তাহলে বুঝতে হবে দ্রবণটি উষ্ণতায় সম্পৃক্ত অবস্থায় আছে।

আরো পড়ুনঃ

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url