সংগ্রহশালা কাকে বলে?

সংগ্রহশালা কাকে বলে? 

বা, জাদুঘর কাকে বলে?

সংগ্রহশালা অর্থ হলো যেখানে শিল্পদ্রব্যাদি সংগ্রহ করে রাখা হয়।

সংগ্রহশালা বলতে মূলত জাদুঘরকে বোঝানো হয়।

জাদুঘর বা সংগ্রহালয়কেও সংগ্রহশালা বলা হয়।

সংগ্রহশালা বলতে বোঝায়, এমন একটি ভবন বা প্রতিষ্ঠান যেখানে পুরাতাত্ত্বিক নিদর্শনসমূহের সংগ্রহ সংরক্ষিত থাকে।


জাদুঘরে বা সংগ্রহশালাতে বৈজ্ঞানিক, শৈল্পিক ও ঐতিহাসিক গুরুত্বসম্পন্ন বস্তুসমূহ সংগ্রহ করে সংরক্ষিত করা হয় এবং সেগুলি প্রদর্শন আধার বা ডিসপ্লে কেসের মধ্যে রেখে স্থায়ী অথবা অস্থায়ীভাবে জনসাধারণের সমক্ষে প্রদর্শন করা হয়। 

বিশ্বের অধিকাংশ বড় সংগ্রহশালা বা জাদুঘরই প্রধান প্রধান শহরগুলিতে অবস্থিত। অবশ্য ছোটো শহর, মফস্বল ও গ্রামাঞ্চলেও স্থানীয় জাদুঘর গড়ে উঠতে দেখা যায়।


অতীতকালে জাদুঘরগুলি গড়ে উঠত ধনী ব্যক্তিদের ব্যক্তিগত বা পারিবারিক উদ্যোগে অথবা কোনো প্রাতিষ্ঠানিক উদ্যোগে। এই সব সংগ্রহশালা বা জাদুঘরে সংরক্ষিত থাকত শিল্পকর্ম, দুষ্প্রাপ্য ও আশ্চর্যজনক প্রাকৃতিক বস্তু।

সারা বিশ্বেই জাদুঘর বা সংগ্রহশালা দেখা যায়। প্রাচীনকালে গড়ে ওঠা আলেকজান্দ্রিয়ার জাদুঘর বা সংগ্রহশালা ছিল আধুনিককালের স্নাতক প্রতিষ্ঠানগুলির সমরূপ।

বাংলা আকাদেমির মতে, পশ্চিমবঙ্গ বাংলা আকাদেমির আকাদেমি বিদ্যার্থী বাংলা অভিধান অনুসারে, যে ঘরে নানা অত্যাশ্চর্য জিনিস বা প্রাচীন জিনিস সংরক্ষিত থাকে তাই হলো জাদুঘর বা সংগ্রহশালা।

সংগ্রহশালা হলো, যেখানে ঐতিহাসিক, সাংস্কৃতিক, বৈজ্ঞানিক, শিল্প-বিষয়ক প্রভৃতি বিভিন্ন ধরনের গুরুত্বপূর্ণ নিদর্শন সংরক্ষণ করে তা জনসাধারণের উদ্দেশ্যে স্থায়ী বা অস্থায়ীভাবে প্রদর্শনের ব্যবস্থা করা হয়। 

এক কথায়, বিভিন্ন পুরাতাত্ত্বিক নিদর্শন সংগ্রহ করে সেগুলি যেসব প্রতিষ্ঠান বা ভবনে সংরক্ষণ করে রাখা হয় সেসব প্রতিষ্ঠান বা ভবনকে জাদুঘর বা সংগ্রহশালা বলে।

মন্তব্য

সর্বাধিক পঠিত পোষ্ট সমূহ

উদ্ভিদ কোষ ও প্রাণী কোষের মধ্যে পার্থক্য

বিশ্ব উষ্ণায়ন কাকে বলে?

পূর্ণ সংখ্যা কাকে বলে?

রাদারফোর্ড পরমাণু মডেল: স্বীকার্য ও সীমাবদ্ধতা

দ্বিনিষেক কাকে বলে?

উদ্ভিদ কাকে বলে?

লম্ব কাকে বলে?

সন্নিহিত কোণ কাকে বলে?

এসিড বৃষ্টি কাকে বলে? এসিড বৃষ্টির ক্ষতিকর দিকসমূহ

মৌলিক চাহিদা কাকে বলে?