শিক্ষাক্রম কি? শিক্ষাক্রম কাকে বলে?

শিক্ষাক্রম কাকে বলে?

শিক্ষাক্রম একটি নির্দিষ্ট কোর্স বা প্রোগ্রামের মধ্যবর্তী সময়ে একটি শিক্ষাব্যবস্থার দ্বারা আচ্ছাদিত অধ্যায় এবং একাডেমিক সামগ্রীর গাইডলাইন হিসাবে সংজ্ঞায়িত করা হয়।

ইংরেজি কারিকুলাম শব্দটির বাংলা পরিভাষা হিসেবে শিক্ষাক্রম, পাঠ্যক্রম, পাঠক্রম ইত্যাদি শব্দগুলো ব্যবহার করা হয়ে থাকে।

শিক্ষাক্রমকে পাঠ্যপুস্তকের বিষয়বস্তু, কোর্স সীমারেখা, শিক্ষক নির্দেশিকা বা উৎপাদিত সামগ্রী হিসেবে দেখা হতো। শিক্ষাক্রমের এই প্রাচীন ধারণা ১৯৩০ সাল পর্যন্ত আমেরিকায় প্রচলিত ছিল। প্রাচীনকালে জ্ঞান আহরণ করাই ছিল শিক্ষার মূল উদ্দেশ্য।

তাত্ত্বিক অর্থে, পাঠ্যক্রমটি স্কুল বা কলেজ কর্তৃক প্রদত্ত যা বোঝায় তাকে বোঝায়। যাইহোক, কার্যত এটির একটি বিস্তৃত সুযোগ রয়েছে যা জ্ঞান, মনোভাব, আচরণ, পদ্ধতি, কর্মক্ষমতা এবং দক্ষতাগুলিকে অন্তর্ভুক্ত করে যা একটি ছাত্রকে দেওয়া বা প্ররোচিত করা হয়। এটিতে শিক্ষার পদ্ধতি, পাঠ, অ্যাসাইনমেন্ট, শারীরিক ও মানসিক অনুশীলন, ক্রিয়াকলাপ, প্রকল্প, অধ্যয়নের উপাদান, টিউটোরিয়ালস, উপস্থাপনা, মূল্যায়ন, পরীক্ষার সিরিজ, শেখার উদ্দেশ্য এবং আরও রয়েছে।

পাঠ্যক্রমটি সরকার বা শিক্ষাপ্রতিষ্ঠানের দ্বারা সুপরিকল্পিত, পরিচালিত এবং নকশাকৃত। এটি একটি শিক্ষার্থীর শারীরিক এবং মানসিক উভয় বিকাশের লক্ষ্য। এটি সামগ্রিক শেখার অভিজ্ঞতা যা একজন শিক্ষার্থী বিশেষ অধ্যয়নের সময় চলতে থাকে।

আরো পড়ুনঃ

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url