স্বতন্ত্র প্রার্থী কাকে বলে?

স্বতন্ত্র প্রার্থী বলতে এমন একজন প্রার্থীকে বোঝায় যিনি কোন রাজনৈতিক দলের মনোনয়ন না পেয়ে নিজেই নিজের মত করে কোন নির্বাচনে অংশ নেয়। সাধারণত, স্বতন্ত্র প্রার্থীরা রাজনৈতিক দলের প্রচলিত কর্মসূচি ও আদর্শের সাথে একমত নন বা তারা দলের মধ্যে কোন অন্তর্দ্বন্দ্বে জড়িয়ে পড়েন। তাই তারা দল ছেড়ে স্বতন্ত্রভাবে নির্বাচনে অংশ নেন।

বাংলাদেশে স্বতন্ত্র প্রার্থীদের নির্বাচনে অংশগ্রহণের সুযোগ রয়েছে। তবে তাদের নির্বাচনী এলাকার ভোটারদের কাছ থেকে নির্দিষ্ট সংখ্যক স্বাক্ষর সংগ্রহ করতে হয়। জাতীয় সংসদ নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হতে হলে নির্বাচনী এলাকার ১ শতাংশ ভোটারের স্বাক্ষর জমা দিতে হয়। তবে অতীতে সংসদ সদস্য ছিলেন এমন ব্যক্তির ক্ষেত্রে এই বিধান প্রযোজ্য নয়।

স্বতন্ত্র প্রার্থীরা নির্বাচনে অংশগ্রহণের মাধ্যমে রাজনৈতিক দলগুলির একচেটিয়া আধিপত্যকে ভাঙার চেষ্টা করেন। তারা সাধারণত নতুন ধারণা ও প্রস্তাব নিয়ে নির্বাচনে অংশ নেন। এছাড়াও, তারা নির্বাচনী প্রক্রিয়ার স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করার জন্য কাজ করেন।

বাংলাদেশে স্বতন্ত্র প্রার্থীদের সাফল্যের হার খুব একটা বেশি নয়। তবে তারা নির্বাচনে অংশগ্রহণের মাধ্যমে রাজনৈতিক দলগুলির উপর চাপ সৃষ্টি করেন এবং জনগণের মধ্যে নতুন ধারণা ও প্রস্তাবের প্রচার করেন।

আরো পড়ুনঃ কাউন্সিলর কাকে বলে?

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url