পার্কিং কক্ষপথ কাকে বলে?

পার্কিং কক্ষপথ কাকে বলে?

ভূস্থির উপগ্রহের কক্ষপথকে পার্কিং কক্ষপথ বলে।

পার্কিং কক্ষপথ হল একটি নিম্ন-উচ্চতা, প্রায় বৃত্তাকার কক্ষপথ যা পৃথিবীর চারপাশে ঘোরে। এই কক্ষপথগুলি সাধারণত উপগ্রহগুলিকে লঞ্চ করার পরে তাদেরকে সংরক্ষণ করার জন্য ব্যবহৃত হয়, যখন তারা তাদের চূড়ান্ত কক্ষপথের জন্য প্রস্তুত হয়।

অরবিট কাকে বলে? শক্তিস্তর কাকে বলে?

পার্কিং কক্ষপথগুলির বেশ কয়েকটি সুবিধা রয়েছে। প্রথমত, তারা উপগ্রহগুলিকে পৃথিবীর বায়ুমণ্ডলে প্রবেশ করতে বাধা দেয়। দ্বিতীয়ত, তারা উপগ্রহগুলিকে তাদের চূড়ান্ত কক্ষপথের জন্য প্রস্তুত করার জন্য প্রয়োজনীয় পরিষেবাগুলি সরবরাহ করার জন্য উপগ্রহের নিয়ন্ত্রণকারীদের কাছে সহজে অ্যাক্সেস প্রদান করে। তৃতীয়ত, তারা উপগ্রহগুলিকে তাদের চূড়ান্ত কক্ষপথের জন্য প্রয়োজনীয় জ্বালানী কমাতে সাহায্য করে।

পার্কিং কক্ষপথগুলি সাধারণত পৃথিবীর উচ্চতা 200 কিলোমিটার (124 মাইল) থেকে 2,000 কিলোমিটার (1,240 মাইল) এর মধ্যে থাকে। তারা সাধারণত পৃথিবীর ঘূর্ণনের সাথে সামঞ্জস্যপূর্ণ থাকে, অর্থাৎ তারা সেই দিকে ঘোরে যে দিকে পৃথিবী ঘোরে।

কৃত্রিম উপগ্রহ কাকে বলে? কৃত্রিম উপগ্রহের ব্যবহার

পার্কিং কক্ষপথগুলিতে উপগ্রহগুলি সাধারণত তাদের চূড়ান্ত কক্ষপথের জন্য প্রস্তুত হওয়ার জন্য বেশ কয়েক দিন বা সপ্তাহ ধরে থাকে। এই সময়ের মধ্যে, উপগ্রহের নিয়ন্ত্রণকারীরা উপগ্রহটিকে তার চূড়ান্ত কক্ষপথের জন্য প্রয়োজনীয় প্রদক্ষেপগুলি সম্পাদন করতে পারে। এই পদক্ষেপগুলির মধ্যে রয়েছে:

  • উপগ্রহের কক্ষপথের উচ্চতা বাড়ানো বা কমানো
  • উপগ্রহের কক্ষপথের সমতলটি ঘোরানো
  • উপগ্রহের কক্ষপথের গতি পরিবর্তন করা

পার্কিং কক্ষপথগুলি উপগ্রহগুলিকে লঞ্চ করার পরে তাদেরকে সংরক্ষণ করার জন্য একটি কার্যকর উপায়। তারা উপগ্রহগুলিকে পৃথিবীর বায়ুমণ্ডলে প্রবেশ করতে বাধা দেয় এবং উপগ্রহের নিয়ন্ত্রণকারীদের কাছে প্রয়োজনীয় পরিষেবাগুলি সরবরাহ করার জন্য সহজে অ্যাক্সেস প্রদান করে।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url