উৎপাদন সম্ভাবনা রেখা কাকে বলে? উৎপাদন সম্ভাবনা রেখার বৈশিষ্ট্যসমূহ

উৎপাদন সম্ভাবনা রেখা কাকে বলে?

নির্দিষ্ট সম্পদের সাহায্যে এবং দেশে উপস্থিত উৎপাদন প্রকৌশলের যথাযথ ব্যবহারের মাধ্যমে দুটি দ্রব্যের যত পরিমাণ উৎপাদন সম্ভব, তাদের সংমিশ্রণ বিন্দুগুলিকে একটি রেখার সাহায্যে যুক্ত করলে আমরা যে রেখাটি পাব তাকে উৎপাদন সম্ভাবনা রেখা বলে।

মানুষ অসীম অভাবের সবটুকু সমাজ কর্তৃক পূরণ হয় না। কারণ, সমাজে সম্পদ সীমিত। সমাজে প্রাপ্তব্য সম্পদ এবং প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে সীমিত পরিমাণ দ্রব্য ও সেবা উৎপাদন করতে পারে। ইহা উৎপাদন সম্ভাবনা রেখার মাধ্যমে প্রকাশ করা যায়। উৎপাদন সম্ভাবনা রেখা একটি সীমার মাধ্যমে দ্রব্য বা সেবার বিভিন্ন সংমিশ্রণ দেখায় যা উৎপাদন করা যায়।

অধ্যাপক আর. জি. লিপসি বলেন, "উৎপাদন সম্ভাবনা রেখা হলো একটি রেখা যা প্রাপ্তব্য সম্পদের পূর্ণ ব্যবহারের মাধ্যমে বিভিন্ন দ্রব্যের বিকল্প সমন্বয়সমূহ দেখায় যা অর্জন করা সম্ভব।"

একটি সমাজ শুধুমাত্র দুটি দ্রব্য উৎপাদন করে এই অনুমিতির ভিত্তিতে উৎপাদন সম্ভাবনা রেখা ব্যাখ্যা করা হয়। অন্যান্য দ্রব্য বা সেবার উৎপাদন স্থির ধরা হয়।

উৎপাদন সম্ভাবনা রেখার বৈশিষ্ট্যসমূহ

১) উৎপাদন সম্ভাবনা রেখা কোন সমাজের বর্তমান সম্পদ ও প্রযুক্তির প্রেক্ষিতে কোনো দ্রব্যের সর্বোচ্চ কি পরিমাণ উৎপাদন করা যায় তা নির্দেশ করে।

২) উৎপাদন সম্ভাবনা রেখা দুটি দ্রব্যের উৎপাদনের বিভিন্ন সংমিশ্রণ প্রকাশ করে।

৩) একই জমিতে কি উৎপাদন করলে উৎপাদন কম হবে এবং কি উৎপাদন করলে উৎপাদন সর্বোচ্চ হবে তা এই রেখা প্রকাশ করে।

৪) উৎপাদন সম্ভাবনা রেখা থেকে সুযোগ ব্যয়ের তত্ত্ব ব্যাখ্যা করা যায়।

আরো পড়ুনঃ

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url