পৌরনীতি শব্দের অর্থ কি?

পৌরনীতি শব্দের অর্থ কি?

পৌরনীতি হলো জ্ঞানের সেই মূল্যবান শাখা যা নাগরিকতার অতীত, বর্তমান ও ভবিষ্যৎ 

পৌরনীতির ইংরেজি প্রতিশব্দ হলো Civics। ল্যাটিন শব্দ 'Civis' ও 'Civitas' হতে ইংরেজি Civics শব্দটির উৎপত্তি হয়েছে। এদের অর্থ যথাক্রমে নাগরিক ও নগর রাষ্ট্র।

সুতরাং উৎপত্তিগত দিক থেকে পৌরনীতি নাগরিক ও নগররাষ্ট্র সংক্রান্ত বিজ্ঞান।

মূলগত অর্থে পৌরনীতি বলতে নগররাষ্ট্র এবং নাগরিকের আচরণ ও দায়িত্ব-কর্তব্য সংক্রান্ত বিজ্ঞানকে বুঝায়। কিন্তু বর্তমানে পৌরনীতিকে কেবলমাত্র মূলগত অর্থে আলোচনা করা হয় না। কেননা বর্তমানকালে নগররাষ্ট্রের পরিবর্তে জাতীয় রাষ্ট্র গড়ে উঠেছে। তাই বর্তমানকালে পৌরনীতি বলতে রাষ্ট্র ও নাগরিক সংক্রান্ত বিজ্ঞানকে বুঝায়।

রাষ্ট্রের আয়তন বৃদ্ধির সাথে সাথে রাষ্ট্রের কাজ বৃদ্ধি পেয়েছে এবং নাগরিকের রাজনৈতিক দিক ছাড়াও তার অর্থনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক, ধর্মীয় ও অন্যান্য দিক পৌরনীতির আলোচ্যসূচির অন্তর্ভূক্ত হয়েছে।

অধ্যাপক ই, এম হোয়াইট পৌরনীতির সংজ্ঞা দিতে গেয়ে বলেছেন, "পৌরনীতি হলো জ্ঞানের সেই মূল্যবান শাখা যা নাগরিকতার অতীত, বর্তমান ও ভবিষ্যৎ এবং স্থানীয়, জাতীয় ও আন্তর্জাতিক মানবিকতার সহিত জড়িত সকল বিষয় নিয়ে আলোচনা করে।"

এফ,আই, গ্লাইডের মতে, "মানুষ যে সমস্ত অভ্যাস, প্রতিষ্ঠান ও কার্যাবলীর মাধ্যমে রাষ্ট্রের প্রতি দায়িত্ব ও কর্তব্য পালন করে অধিকার ভোগ করে সেসব সম্বন্ধে যে শাস্ত্র আলোচনা করে তাকে পৌরনীতি বলে।"

আরো পড়ুনঃ

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url