বাফার দ্রবণ কাকে বলে?

বাফার দ্রবণ কাকে বলে?

যে দ্রবণে সামান্য পরিমাণে এসিড, ক্ষার যোগ করলেও দ্রবণের pH মান অপরিবর্তিত থাকে তাকে বাফার দ্রবণ বলে। সাধারণত কোন দুর্বল অম্ল বা ক্ষার এবং এর লবণ দিয়ে বাফার দ্রবণ তৈরি করা হয়। 

যেমনঃ CH3COOH + CH3COONa অম্লীয় বাফার; H2CO3 + NaHCO3 ক্ষারীয় বাফার। এটি কার্বনেট বাফার বা কার্বনেট-বাইকার্বোনেট নামে পরিচিত।

বাফার দ্রবণের প্রকারভেদ

বাফার দ্রবণ দুই প্রকার। যথাঃ

ক) অম্লীয় বাফার দ্রবণ এবং 

খ) ক্ষারীয় বাফার দ্রবণ

ক) অম্লীয় বাফার দ্রবণ

দ্রবণে অম্লীয় পরিবেশ বজায় রাখতে অম্লীয় বাফার ব্যবহার করা হয়। অম্লীয় বাফারসমূহের পিএইচ মান ৭ এর নিচে। অর্থাৎ, এরা এসিডিক। শক্তিশালী ক্ষারের সাথে দুর্বল এসিড ও এর লবণ মিশ্রিত করে অম্লীয় বাফার প্রস্তুত করা হয়। অম্লীয় বাফার দ্রবণের পিএইচ ৭ এর নিচে। যেমনঃ এসিটিক এসিড ও সোডিয়াম এসিটেটের দ্রবণের বাফার একটি অম্লীয় বাফার যার pH 4.75। CH₃COOH উভমুখীভাবে বিয়োজিত হয়ে CH₃COO⁻ ও H⁺ উৎপন্ন করে। অর্থাৎ, CH₃COOH  CH₃COO⁻ + H⁺

ক্রিয়া কৌশলঃ অম্লীয় বাফার দ্রবণের মৃদু এসিডের সাম্যাবস্থার সমীকরণঃ

CH₃COOH    CH₃COO⁻ + H⁺

CH₃COOH + CH₃COONa এর ক্ষেত্রে সাম্যাবস্থায় দ্রবণে H⁺, CH₃COO⁻, Na⁺ উপস্থিত থাকে। এক্ষেত্রে বাফার দ্রবণে হাইড্রোজেন আয়ন যোগ করা হলে CH₃COOH উৎপন্ন হয়। এটি একটি মৃদু এসিড হওয়ায় বিক্রিয়ায় উৎপন্ন এসিড আয়নিত হয় না ও pH মানের কোনো পরিবর্তন হয় না। অন্যদিকে, বাফার দ্রবণটিতে ক্ষারক যোগ করা হলে যে হাইড্রোক্সিল আয়ন উৎপন্ন হয় তা হাইড্রোজেনের সাথে বিক্রিয়া করে পানি উৎপন্ন করে। ফলে দ্রবণের pH পরিবর্তন হয় না।

খ) ক্ষারীয় বাফার দ্রবণ

মৃদু ক্ষারের সাথে তীব্র এসিড ও সেই মৃদু ক্ষারের লবণের দ্রবণ মিশিয়ে যে বাফার দ্রবণ প্রস্তুত করা হয় তাকে ক্ষারীয় বাফার বলে। এই দ্রবণের পিএইচ মান ৭ এর উপরে। অর্থাৎ, এরা ক্ষারীয়। যেমনঃ এমোনিয়াম হাইড্রোক্সাইড ও এমোনিয়াম ক্লোরাইডের বাফার দ্রবণ একটি ক্ষারীয় বাফার দ্রবণ যার pH 9.25।

ক্রিয়া কৌশলঃ NH₄OH ও NH₄Cl এর দ্রবণ ক্ষারীয় বাফারের একটি উৎকৃষ্ট উদাহরণ। এ দ্রবণের সাম্যাবস্থায় NH₄⁺, Cl⁻ ও OH⁻ আয়ন উপস্থিত। এখন এই দ্রবণে হাইড্রোজেন আয়ন যোগ করলে তা হাইড্রোক্সিল আয়নের সাথে বিক্রিয়া করে প্রশমিত হয়ে যায়। অন্যদিকে, ক্ষার যোগ করলে তা এমোনিয়া আয়নের সাথে যুক্ত হয়ে এমোনিয়াম হাইড্রোক্সাইড উৎপন্ন করে। উৎপন্ন এমোনিয়া হাইড্রোক্সাইড মৃদু ক্ষার হওয়ায় দ্রবণের পিএইচ এর কোনো পরিবর্তন হয় না।

আরো পড়ুনঃ

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url