গোলীয় দর্পণ কাকে বলে?

গোলীয় দর্পণ (Spherical Mirror) কাকে বলে?

একটি গোলক আকার বস্তুর পৃষ্ঠ যদি যথেষ্ট মসৃণ হয় তা হলে ঐ পৃষ্ঠে আপতিত আলোক রশ্মির নিয়মিত প্রতিফলন ঘটে। গোলক পৃষ্ঠ প্রতিফলক বা দর্পণ হিসাবে ব্যবহৃত হয়। তাই, যে দর্পণের প্রতিফলক পৃষ্ঠ গোলকের পৃষ্ঠ বা গোলক পৃষ্ঠের অংশ বিশেষ তাকে গোলকীয় বা গোলীয় দর্পণ বলে।

আরো পড়ুনঃ সমতল দর্পণ কাকে বলে?

অন্যভাবে, প্রতিফলক পৃষ্ঠটি যদি মসৃণ এবং গোলীয় হয় অর্থাৎ প্রতিফলক পৃষ্ঠটি যদি কোনো গোলকের অংশবিশেষ হয় এবং তাতে আলোর নিয়মিত প্রতিফলন ঘটে তবে তাকে গোলীয় দর্পণ বলে। 

আরও পড়ুনঃ দর্পণ কাকে বলে?

নিচের চিত্রে গোলীয় দর্পণ দেখানো হয়েছে।

গোলীয় দর্পণ

গোলীয় দর্পণের প্রকারভেদ

গোলীয় দর্পণ দুই প্রকার। যথাঃ

ক) অবতল দর্পণ এবং 

খ) উত্তল দর্পণ।

ক) অবতল দর্পণঃ কোনো গোলকের অবতল পৃষ্ঠ যদি প্রতিফলকরূপে কাজ করে অর্থাৎ আলোর নিয়মিত প্রতিফলন যদি গোলীয় দর্পণের অবতল পৃষ্ঠ হতে সংঘটিত হয় তবে সে দর্পণকে অবতল দর্পণ বলে। এক্ষেত্রে গোলকের কেটে নেওয়া অংশের উত্তল পৃষ্ঠে পারা লাগিয়ে অবর্তল দর্পণ তৈরি করা হয়। অবতল দর্পণ একটি অভিসারী দর্পণ কেননা সমান্তরাল আলোকরশ্মি অবতল দর্পণে আপতিত হওয়ার পর প্রতিফলিত হয়ে একটি বিন্দুতে অভিসারিত হয় বা একত্রে মিলিত হয়।

আরো পড়ুনঃ ফোকাস তল কাকে বলে?

খ) উত্তল দর্পণঃ কোনো গোলকের উত্তল পৃষ্ঠ যদি প্রতিফলকরূপে কাজ করে অর্থাৎ আলোর নিয়মিত প্রতিফলন যদি গোলীয় দর্পণের উত্তল পৃষ্ঠ হতে সংঘটিত হয়, তবে সে দর্পণকে উত্তল দর্পণ বলে। এক্ষেত্রে গোলকের কেটে নেওয়া অংশের অবতল পৃষ্ঠে অর্থাৎ ভিতরের দিকে পারা লাগিয়ে উত্তল দর্পণ তৈরি করা হয়।

উত্তল দর্পণ একটি অপসারী দর্পণ, কারণ সমান্তরাল আলোকরশ্মি উত্তল দর্পণে আপতিত হয়ে প্রতিফলিত হবার পর অপসারী রশ্মিগুচ্ছে পরিণত হয় অর্থাৎ ছড়িয়ে পড়ে এবং কখনই একটি বিন্দুতে মিলিত হয় না।

আরো পড়ুনঃ

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url