লিমিটিং বিক্রিয়ক কাকে বলে?

লিমিটিং বিক্রিয়ক কাকে বলে?

রাসায়নিক বিক্রিয়ায় যে সকল পদার্থ অংশগ্রহণ করে তাদেরকে বিক্রিয়ক বলে এবং  সকল পদার্থ উৎপন্ন হয় তাদেরকে উৎপাদ বলে। রাসায়নিক বিক্রিয়ায় একাধিক বিক্রিয়ক থাকলে বিক্রিয়া সংঘটনের জন্য সবগুলো বিক্রিয়ক নিখুঁতভাবে সরবরাহ করা যায় না। ফলে দেখা যায় কোনো একটি বিক্রিয়ক বিক্রিয়া করে শেষ হয়ে যায় এবং অন্য একটি বিক্রিয়ক বিক্রিয়া শেষে কিছু পরিমাণ উদ্বৃত্ত রয়ে যায় বা অবশিষ্ট থেকে যায়। 

রাসায়নিক বিক্রিয়ায় যে বিক্রিয়ক বিক্রিয়া করে শেষ হয়ে যায় সেই বিক্রিয়ককে লিমিটিং বিক্রিয়ক বলে।

রাসায়নিক বিক্রিয়ায় কোন বিক্রিয়কটি লিমিটিং বিক্রিয়ক হবে তা বিক্রিয়কের পরিমাণের উপর নির্ভর করে। কোন বিক্রিয়ক কতটুকু বিক্রিয়া করবে, কতটুকু অবশিষ্ট থাকবে এবং কোন উৎপাদ কতটুকু উৎপন্ন হবে ইত্যাদি বিষয় লিমিটিং বিক্রিয়কের পরিমাণ থেকে হিসাব করে বের করা হয়।

চারটি Mg ধাতুর সাথে চার অণু অক্সিজেন অণু মিশিয়ে দেয়া হলো - তাহলে দেখা যাবে চারটি Mg পরমাণু চারটি অক্সিজেন পরমাণুর সাথে যুক্ত হবে। যা দুটি অক্সিজেন অণু থেকে পাওয়া যায়, তাই দুটি অক্সিজেন অণু অবশিষ্ট থাকবে। তাহলে দেখা যায় এখানে Mg লিমিটিং বিক্রিয়ক।

রাসায়নিক বিক্রিয়ায় লিমিটিং বিক্রিয়কের ব্যবহার

রাসায়নিক বিক্রিয়ায় লিমিটিং বিক্রিয়কের ব্যবহারগুলির মধ্যে রয়েছে:

  • বিক্রিয়া থেকে উৎপন্ন পণ্যের পরিমাণ গণনা করা।
  • বিক্রিয়াটির সম্ভাব্যতা নির্ধারণ করা।
  • বিক্রিয়াটির দক্ষতা নির্ধারণ করা।
  • বিক্রিয়াটির ভারসাম্য নির্ধারণ করা।
  • বিক্রিয়াটির প্রক্রিয়া নির্ধারণ করা।
  • বিক্রিয়াটির নিরাপত্তা নির্ধারণ করা।

বিক্রিয়া থেকে উৎপন্ন পণ্যের পরিমাণ গণনা করা: যখন আপনি একটি রাসায়নিক বিক্রিয়া পরিচালনা করেন, তখন আপনি জানতে চান যে বিক্রিয়াটি থেকে আপনি কত পরিমাণ পণ্য পাবেন। লিমিটিং বিক্রিয়কটি আপনাকে এই পরিমাণ গণনা করতে সাহায্য করতে পারে।

বিক্রিয়াটির সম্ভাব্যতা নির্ধারণ করা: যখন আপনি একটি রাসায়নিক বিক্রিয়া পরিচালনা করেন, তখন আপনি জানতে চান যে বিক্রিয়াটি সম্পূর্ণ হবে কিনা। লিমিটিং বিক্রিয়কটি আপনাকে এই সম্ভাব্যতা নির্ধারণ করতে সাহায্য করতে পারে।

বিক্রিয়াটির দক্ষতা নির্ধারণ করা: যখন আপনি একটি রাসায়নিক বিক্রিয়া পরিচালনা করেন, তখন আপনি জানতে চান যে বিক্রিয়াটি কতটা দক্ষ। লিমিটিং বিক্রিয়কটি আপনাকে এই দক্ষতা নির্ধারণ করতে সাহায্য করতে পারে।

বিক্রিয়াটির ভারসাম্য নির্ধারণ করা: যখন আপনি একটি রাসায়নিক বিক্রিয়া পরিচালনা করেন, তখন আপনি জানতে চান যে বিক্রিয়াটি ভারসাম্যপূর্ণ কিনা। লিমিটিং বিক্রিয়কটি আপনাকে এই ভারসাম্য নির্ধারণ করতে সাহায্য করতে পারে।

বিক্রিয়াটির প্রক্রিয়া নির্ধারণ করা: যখন আপনি একটি রাসায়নিক বিক্রিয়া পরিচালনা করেন, তখন আপনি জানতে চান যে বিক্রিয়াটি কীভাবে ঘটবে। লিমিটিং বিক্রিয়কটি আপনাকে এই প্রক্রিয়া নির্ধারণ করতে সাহায্য করতে পারে।

বিক্রিয়াটির নিরাপত্তা নির্ধারণ করা: যখন আপনি একটি রাসায়নিক বিক্রিয়া পরিচালনা করেন, তখন আপনি জানতে চান যে বিক্রিয়াটি কতটা নিরাপদ। লিমিটিং বিক্রিয়কটি আপনাকে এই নিরাপত্তা নির্ধারণ করতে সাহায্য করতে পারে।

আরো পড়ুনঃ 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url