Home ভিডিও ক্লাস রসায়ন পদার্থবিজ্ঞান জীববিজ্ঞান গণিত English

Featured Post

উদারনীতিবাদ কাকে বলে? উদারনীতিবাদের উৎপত্তি ও ক্রমবিকাশ সম্পর্কে সংক্ষেপে আলোচনা কর।

উদারনীতিবাদ কাকে বলে? J.S. McClelland তাঁর প্রকাশিত History of Western Political Thought (১৯৯৬-তে প্রকাশিত) গ্রন্থে লিখেছেন যে লকের প্রতি উদারপন্থীদের কিছু পরিমাণ ভালোবাসা লক্ষ্য করা যায় এবং কারণ অনুসন্ধান আদৌ কষ্টসাধ্য নয়। তিনি যে সমস্ত পূর্বানুমানের আশ্রয় নিয়েছিলেন, যে দৃষ্টিভঙ্গি মনে পোষণ করতেন ও বক্তব্য বিশ্লেষণের নিমিত্ত যে সমস্ত যুক্তির অবতারণা করেছিলেন সেগুলিকে অতি সহজে উদারনীতিবাদের পৃষ্ঠপোষকতাকারী উপাদান হিসেবে চিহ্নিত করা যায়। কোন কোন চিন্তক আরও কয়েক ধাপ এগিয়ে গিয়ে বলেন যে লক এককভাবে উদারনীতিবাদের বিকাশ সাধন করেছিলেন। রাষ্ট্রবিজ্ঞানের তাত্ত্বিক আলোচনায় রাষ্ট্রের কার্যাবলি এবং প্রকৃতি সম্পর্কিত একটি গুরুত্বপূর্ণ মতবাদ হল উদানৈতিক মতবাদ। বস্তুত, রাষ্ট্রবিজ্ঞানে উদারনীতিবাদের সাধারণ অর্থ হল রাষ্ট্রীয় কর্তৃত্ববাদের বিরুদ্ধে ব্যক্তিস্বাধীনতার নীতি প্রতিষ্ঠা। 'Encyclopedia Britannica' অনুযায়ী, উদারনীতিবাদ হল এমন এক ধারণা যা সরকারি কাজের নীতি ও পদ্ধতিরূপে এবং ব্যক্তি ও সমাজের এক জীবনাদর্শরূপে 'স্বাধীনতা'কে প্রতিষ্ঠা করে। উদারনীতিবাদের সংজ্ঞা দিতে গিয়ে সারতেরি বলেছে

জনমত কি? জনমত কাকে বলে? জনমত বলতে কি বুঝ? জনমতের সংজ্ঞা, জনমত গঠনে গণমাধ্যমের ভূমিকা

জনমত কি? জনমত কাকে বলে?

সাধারণভাবে জনসাধারণের মতমতকেই বলে জনমত। কিন্তু রাষ্ট্রবিজ্ঞানে জনমতকে বিশেষ অর্থে ব্যবহার করা হয়। সমাজের এক বা একাধিক বিষয়ে জনসাধারণের সুস্পষ্ট মতামতকে জনমত বলে। জনমত সম্পর্কে বিভিন্ন রাষ্ট্র দার্শনিক বিভিন্ন সংজ্ঞা প্রদান করেছেন। অধ্যাপক লাওয়েল বলেন, " জনমতের জন্য সংখ্যাগরিষ্ঠতাই যথেষ্ট নয় অথবা একমত হওয়ারও প্রয়োজন নেই। যুক্তিভিত্তিক জ্ঞান, পূর্ণ ও কল্যাণকামী এবং সর্বোপরি জাতীয় মঙ্গলের জন্য গঠিত মতামতকেই জনমত বলে।"

লর্ড ব্রাইস বলেন, "জনমত হচ্ছে সম্প্রদায়ের স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে জনগণের অভিতের সমষ্টি।"

জিনসবার্গের মতে, "জনমত হচ্ছে সমাজের বিভিন্ন মতের ক্রিয়া-প্রতিক্রিয়ার ফল।"

মার্কিন মনস্তত্ত্ববিদ কিমবল ইয়ং বলেন, "কোন নির্দিষ্ট সময়ে জনগণ যে মতামত প্রকাশ করে তাই জনমত।"

কিন্তু জনমত বলতে জনসাধারণের সাধারণ মতামতকে বুঝায় না। কারণ প্রতিদিন জনগণ বিচ্ছিন্নভাবে হাজারো রকমের মতামত ব্যক্ত করে। এই সব মতামতের সবগুলো জনমত নয়। জনসাধারণের যে মতামত প্রত্যক্ষ বা পরোক্ষভাবে রাষ্ট্রের নীতি নির্ধারণে প্রভাব বিস্তার করে তাই জনমত হিসেবে বিবেচিত হয়।

সর্বাধিক পঠিত পোষ্টসমূহ

মাটি কাকে বলে?

প্রকল্প কাকে বলে? প্রকল্পের বৈশিষ্ট্য কী কী? উদ্যোক্তা কিভাবে প্রকল্প নির্বাচন করেন? প্রকল্প নির্বাচনে জনসংখ্যাকে গুরুত্বপূর্ণ প্রভাবক বলা হয় কেন?

পানি কাচ নল বেয়ে উপরে উঠে, পারদ মুক্ত তল থেকে নল বেয়ে নিচে নামে কেন?

উদারনীতিবাদ কাকে বলে? উদারনীতিবাদের উৎপত্তি ও ক্রমবিকাশ সম্পর্কে সংক্ষেপে আলোচনা কর।

মধ্যক নির্ণয়ের সূত্র কি?

নাগরিকতা কাকে বলে?

পীড়ন কাকে বলে? পীড়নের একক | পীড়নের প্রকারভেদ | পীড়ন এর মাত্রা

ক্লিভেজ কাকে বলে? ব্লাস্টোমিয়ার কাকে বলে? মরুলা কাকে বলে? ব্লাস্টোডার্ম কাকে বলে? ব্লাস্টোসিল কাকে বলে?

মেরু কাকে বলে?