আধুনিক অর্থনীতির জনক কে?

আধুনিক অর্থনীতির জনক কে?

আধুনিক অর্থনীতির জনক হলেন, পল অ্যান্থনি স্যামুয়েলসন (Paul Anthony Samuelson), তাঁর জন্ম ১৫ই মে, ১৯১৫ খ্রিস্টাব্দে। তিনি একজন বিখ্যাত মার্কিন অর্থনীতিবিদ এবং ১৯৭০ সালে অর্থনীতিতে নোবেল পুরস্কার বিজয়ী।

কিছু আলোচনায় দেখা যাচ্ছে---

আধুনিক অর্থনীতির জনক হলেন অ্যাডাম স্মিথ। তিনি একজন স্কটিশ দার্শনিক, অর্থনীতিবিদ এবং লেখক ছিলেন। তিনি ১৭৭৬ সালে "দ্য ভেঞ্চার অফ নেশনস" নামে একটি বই প্রকাশ করেন, যাকে আধুনিক অর্থনীতির ইতিহাসে সবচেয়ে গুরুত্বপূর্ণ গ্রন্থ হিসেবে বিবেচনা করা হয়। এই বইতে, স্মিথ এমন ধারণাগুলি প্রবর্তন করেছিলেন যা আধুনিক অর্থনীতির ভিত্তি তৈরি করেছিল, যার মধ্যে রয়েছে:

  • স্বাধীন ব্যক্তিদের স্বার্থপরতা অর্থনীতিকে প্রসারিত করে।
  • বাজার হল সম্পদ বরাদ্দের সবচেয়ে কার্যকর উপায়।
  • সরকারি হস্তক্ষেপ অর্থনীতিতে ক্ষতিকারক হতে পারে।

স্মিথের কাজগুলি আধুনিক অর্থনীতির বিকাশে ব্যাপক প্রভাব ফেলেছিল। তিনি পুঁজিবাদের নীতিগুলির একজন প্রধান প্রবক্তা ছিলেন এবং তার ধারণাগুলি আজও অর্থনীতির অনেক ক্ষেত্রে ব্যবহৃত হয়।

দশম শ্রেণির পাঠ্যপুস্তকে, অ্যাডাম স্মিথকেই আধুনিক অর্থনীতির জনক হিসেবে উল্লেখ করা হয়।

অন্যান্য উল্লেখযোগ্য অর্থনীতিবিদদের মধ্যে রয়েছেন:

  • কার্ল মার্কস, যিনি মার্কসবাদ নামে পরিচিত একটি অর্থনৈতিক তত্ত্বের প্রবক্তা ছিলেন।
  • জন মেনার্ড কেইনস, যিনি কেইনসিয়ান অর্থনীতির প্রবক্তা ছিলেন, যা সরকারের হস্তক্ষেপের মাধ্যমে অর্থনীতিকে নিয়ন্ত্রণ করার উপর জোর দেয়।
  • মিল্টন ফ্রিডম্যান, যিনি মুক্ত বাজার অর্থনীতির একজন প্রবক্তা ছিলেন।

এই অর্থনীতিবিদরা আধুনিক অর্থনীতির বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন, কিন্তু অ্যাডাম স্মিথকে সাধারণত আধুনিক অর্থনীতির জনক হিসেবে বিবেচনা করা হয়।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url