অণুজীব কাকে বলে?

অণুজীব কাকে বলে?

যেসব জীব খালি চোখে দেখা যায় না, দেখতে হলে অণুবীক্ষণ যন্ত্রের প্রয়োজন হয় তাদেরকে অণুজীব বলে। যেমন: ব্যাকটেরিয়া একটি আণুবীক্ষণিক জীব।

অণুজীবগুলি পরিবেশের সর্বত্র পাওয়া যায় এবং অসংখ্য প্রাকৃতিক প্রক্রিয়াতে অগ্রণী ভূমিকা পালন করে। অন্যান্য জিনিসের মধ্যে, তারা মাটিতে জৈব পদার্থের প্রতিক্রিয়ার মাধ্যমে উদ্ভিদের পুষ্টি সরবরাহের জন্য প্রয়োজনীয় মৌলিক ওষুধের চক্রগুলি পরিচালনা করে। এই প্রক্রিয়াগুলিতে, গ্রিনহাউস গ্যাসগুলি একই সময়ে বায়ুমণ্ডলে নির্গত হয়, তাই অণুজীবগুলিও জলবায়ু এবং জলবায়ু পরিবর্তনের ক্ষেত্রে মূল ভূমিকা পালন করে।

পরিবেশে তাদের ফাংশন অনুশীলন করার পাশাপাশি, অণুজীবগুলিরও ব্যবহারের জন্য একটি দুর্দান্ত সম্ভাবনা রয়েছে। কিছু ব্যাকটেরিয়া এবং ছত্রাক, তথাকথিত জৈব নিয়ন্ত্রণ জীব, ক্ষতিকারক অণুজীবের বৃদ্ধিকে বাধা দিতে পারে, খাদ্য উৎপাদনের জন্য প্রযুক্তিগত এনজাইম এবং এনজাইমগুলি ব্যাকটেরিয়া, ইস্ট এবং ছত্রাক থেকে বিচ্ছিন্ন করা যেতে পারে, যা ফার্মাসিউটিক্যালের প্রধান সরবরাহকারী যেমন যেমন অ্যান্টিবায়োটিক

তাই অণুজীবগুলিকে তথাকথিত "ইকোসিস্টেম পরিষেবা" সরবরাহকারী হিসাবে দেখা যেতে পারে, যা পরিবেশ এবং মানুষের জীবন এবং কার্যকলাপের জন্য মৌলিক। মাইক্রোবায়োলজি এবং বায়োটেকনোলজির বিভাগটি তাই নিম্নলিখিত বিষয়গুলি নিয়ে গবেষণা করছে:

  • কৃষি মাটিতে বায়োচারের প্রভাব - যেমন বায়োচারের সরবরাহ মাটির অণুজীব এবং ম্যাক্রোফনা (যেমন কেঁচো) এর উপর কী প্রভাব ফেলে।

  • আর্কটিক ব্যাকটেরিয়া থেকে এনজাইম যার শরীরবিদ্যা খুব ঠান্ডা তাপমাত্রার সাথে খাপ খাইয়ে নেয় এবং যার ফলে এনজাইম রয়েছে যার সম্ভাব্য প্রযুক্তিগত/শিল্প উপযোগিতা রয়েছে, উদাহরণস্বরূপ টেকসই শিল্প খাদ্য প্রক্রিয়ায় এবং ওয়াশিং পাউডারগুলিতে যা শক্তি-সাশ্রয়ী কম ওয়াশিং তাপমাত্রায় দক্ষতার সাথে কাজ করে।

  • মাইক্রো-অর্গানিজমের মধ্যে এবং অণুজীব এবং উদ্ভিদের মধ্যে মিথস্ক্রিয়া যা আমাদের বোঝার উন্নতি করতে পারে যে কীভাবে আমরা উদ্ভিদের রোগজীবাণুগুলির বিরুদ্ধে লড়াই করতে এবং ওষুধের প্রস্তুতকারক হিসাবে প্রকৃতির দরকারী মাইক্রোবায়োলজিক্যাল সংস্থানগুলিকে ব্যবহার করতে পারি (যেমন অ্যান্টিমাইক্রোবিয়াল, অ্যান্টিভাইরাল, অ্যান্টিঅক্সিডেন্ট, অ্যান্টিক্যান্সার)।

  • অণুজীবের জন্য ভাল বায়োইনডিকেটর খুঁজুন যা স্টোরেজ অবস্থার অধীনে খাদ্যকে ধ্বংস করে - বিশেষ করে উদ্বায়ী বিপাক যা প্রাথমিক সতর্কতা জৈব নির্দেশক হিসাবে কাজ করতে পারে।

  • মাটি এবং ভূগর্ভস্থ জলে বিদেশী পদার্থের জৈব অবক্ষয়।

আরো পড়ুনঃ

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url