জনবিস্ফোরণ কাকে বলে? কারণ, নিয়ন্ত্রণের উপায় ও ফলাফল

  • জনবিস্ফোরণ কাকে বলে?
  • জনবিস্ফোরণ কারণ
  • জনবিস্ফোরণ নিয়ন্ত্রণের উপায়
  • জনবিস্ফোরণের ফলাফল 

জনবিস্ফোরণ কাকে বলে?

জনসংখ্যার বিস্ফোরণ বলতে এমন এক পরিস্থিতি বোঝায় যখন একটি দেশে সময় ব্যবধানে জনসংখ্যা ক্রমাগতভাবে বৃদ্ধি পেতে থাকে। ম্যালথাসীয় দৃষ্টিকোণ থেকে বলা যায় কোন দেশে জনসংখ্যা যদি জ্যামিতিক হারে বৃদ্ধি পায় তবে সে দেশে জনবিস্ফোরণ হচ্ছে বলা যায়। অনিয়ন্ত্রিত অবস্থায় এভাবে জনসংখ্যা বৃদ্ধি পেলে প্রতি ২৫ বছরে তা দ্বিগুণ হবে বলা যায়।

জনবিস্ফোরণের কারণ (Causes of Populaion Explosion)

কোন দেশে জনবিস্ফোরণ মূলত অনেক কারণে ঘটতে পারে। তবে নিম্নোক্ত কারণসমূহ সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ বলা যায়।

১) অতি উচ্চ প্রজনন হার যা নানা কারণে কোন দেশে সংঘটিত হতে পারে। যেমন ধর্মীয়, সামাজিক অথবা অর্থনৈতিক কারণে কোন দেশে অথবা সমাজের কোন শ্রেণির লোকের মধ্যে অতি উচ্চ জন্মহার পরিলক্ষিত হতে পারে। উদাহরণস্বরূপ বলা যায় Don E. Dumond তাঁর The Limitation of Human Population: A Natural History-তে উল্লেখ করেন যে, কানাডার Hutterite ধর্মীয় গোষ্ঠীর প্রতিটি মহিলা ধর্মীয় দায়িত্ব হিসাবে গড়ে ১১ জন সন্তানের জন্ম দেয়; ২৫ থেকে ২৯ বছর বয়সি মেয়েদের মধ্যে প্রতি হাজারে প্রতি বছরে ৫০০ জন সন্তান জন্মদানের প্রবণতা এবং প্রতি হাজারে জনসংখ্যার স্থূল মৃত্যুহার ৮৫ জন পরিলক্ষিত হয়। এ ধরনের বা তার কাছাকাছি প্রজনন ক্ষমতা যে সমাজে দেখা যায় সেখানে জনসংখ্যার বিস্ফোরণ অনিবার্য বলা যায়। দারিদ্র্যতাও অতি উচ্চ প্রজনন হারের কারণ বলা যায়।

২) স্বাভাবিক প্রজনন হার অথচ অতি উচ্চ মৃত্যুহার কোন সমাজে পরিলক্ষিত হলেও সময় ব্যবধান সেখানে জনসংখ্যার বিস্ফোরণ ঘটতে পারে।

৩) জন্ম এবং মৃত্যুহার উভয়ই উচ্চ তবে মৃত্যুহার বেশি - এ অবস্থা পরিলক্ষিত হলেও সময় ব্যবধানে জনসংখ্যা বিস্ফোরণ দেখা দিতে পারে।

জনসংখ্যার বিস্ফোরণের ফলাফল/পরিণতি (Consequences of Population Explosion)

তৃতীয় বিশ্বের বেশিরভাগ উন্নয়নশীল দেশ, যারা জনসংখ্যা উত্তরণ তত্ত্বের দ্বিতীয় পর্যায় অতিক্রম করছে তাদের ক্ষেত্রে জনবিস্ফোরণ একটি বাস্তব ঘটনা বলা যায়। জনবিস্ফোরণ এসব দেশে যেসব বিরূপ ফলাফল সৃষ্টি করছে তাদের মধ্যে নিম্নোক্তসমূহ প্রধান বলা যায়।

১) অর্থনৈতিক অগ্রগতি ব্যাহতঃ অতি জনসংখ্যার চাপে এসব দেশের অর্থনৈতিক অগ্রগতি মারাত্মকভাবে ব্যাহত হচ্ছে। অর্থনৈতিক প্রবৃদ্ধির জন্য যে সব উপাদান অনুকূল যেমন সঞ্চয়, বিনিয়োগ, মূলধন গঠন - ইত্যাদির উপর বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি করে অতি জনসংখ্যা উন্নয়নের গতি শ্লথ করে দিচ্ছে। অর্থনীতিবিদ Jacob Viner তাই যথার্থই মন্তব্য করেছেন, "Population increase haves like a menacing dark cloud over all poor countries. It can offset and more then offset, the contribution to economic prosperity which all other factors can make." দীর্ঘমেয়াদি জনসংখ্যা বিস্ফোরণ একটি অনুন্নত দেশের অনুন্নয়নকে আরোও বৃদ্ধি করতে পারে।

২) মূলধন গঠন ও বিনিয়োগ হ্রাসঃ উচ্চ প্রজনন হার বিশিষ্ট অনুন্নত দেশে জনসংখ্যার স্বাভাবিক প্রবৃদ্ধির হার বেশি হলে যে জনসংখ্যা বিস্ফোরণ ঘটতে পারে তার ফলে সেখানে মূলধন গঠন এবং বিনিয়োগ মারাত্মকভাবে ব্যাহত হতে পারে। জনবিজ্ঞানী এ.জে. কোয়ালে এবং ই.এম. হুভার অতি জনসংখ্যা অধ্যুষিত বিভিন্ন অনুন্নত দেশের অভিজ্ঞতা থেকে এই সিদ্ধান্তে পৌঁছান যে, ঐসব দেশে জনসংখ্যার দ্রুত প্রবৃদ্ধি সঞ্চয় হার হ্রাস করায় সেখানে অতি অল্প মূলধন গঠন করা সম্ভব হয় এবং যেটুকু হয় তার এক বৃহৎ অংশও অনুৎপাদনশীল বিনিয়োগে স্থানান্তর হয়।

৩) জীবনযাত্রার মানের উপর বিরূপ প্রতিক্রিয়াঃ জনসংখ্যা বিস্ফোণের ফলে সমাজের দারিদ্র্য শ্রেণির মানুষরাই বেশি ক্ষতিগ্রস্থ হয়। তাদের জীবনযাত্রার মান, জীবনের উৎকর্ষতা, জীবন-প্রত্যাশা সব কিছু পূর্বাপেক্ষা নিম্নস্তরে উপনীত হয়। তাদের মধ্যে অনেকেই মানবেতর জীবনযাপনে বাধ্য হয়।

৪) বেকারত্ব বৃদ্ধিঃ জনসংখ্যা বিস্ফোরণের দরুন নিয়োগের উপর অতি বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি হয়। কৃষিপ্রধান অনুন্নত দেশে কৃষি এবং ছোটখাটো কুটির শিল্পে অপূর্ণ এবং সেখানে ছদ্মবেশী বেকারত্ব বৃদ্ধি পায়। এমনকি শিক্ষিত জনগোষ্ঠীর মধ্যেও বেকারত্ব সৃষ্টি হয়। কারণ জনসংখ্যা বৃদ্ধির সাথে পাল্লা দিয়ে শিল্প এবং সেবাখাতে নিয়োগ সৃষ্টি করা এসব দেশে আর্থ-সামাজিক এবং অপরপর কারণে সম্ভব নয়।

৫) খাদ্যাভাব এবং দুর্ভিক্ষঃ অতি-জনসংখ্যা অনুন্নত দেশে মারাত্মক খাদ্য-সমস্যা এবং দুর্ভিক্ষ ডেকে আনতে পারে। কারণ জনসংখ্যা অপ্রতিহতভাবে বৃদ্ধি পেলে এক সময় তা খাদ্য উৎপাদনকে অতিক্রম করবেই। এর ফলে জনসংখ্যার এক বৃহৎ অংশ অপুষ্টির সম্মুখীন হয়ে মৃত্যুর সম্মুখীন হতে পারে।

৬) দারিদ্র্যতা বৃদ্ধিঃ অতি-জনসংখ্যা কোন দেশে মানুষের গড় আয় হ্রাস এবং দারিদ্র্যতা বৃদ্ধি করতে পারে। কারণ এক্ষেত্রে মাথাপিছু উৎপাদন ক্রমহ্রাসমান উৎপন্ন বিধির কারণে হ্রাস পাবে। রবার্ট কাসেন তাই যথার্থই মন্তব্য করেছেনঃ "Continuing growth of populaiton and labour force is an impediment to the using of average income and alleviation of poverty."

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url