মুহাজির কাকে বলে? ইসলামে প্রথম মুজাহির, প্রথম মহিলা মুজাহির, আনসার, আনসার ও মুহাজির এর মধ্যে পার্থক্য

মুহাজির কাকে বলে?

ইসলামী পরিভাষায়, মুহাজির বলতে সেই ব্যক্তিকে বোঝায় যিনি আল্লাহর জন্য নিজ দেশ, পরিবার, সম্পদ ও বন্ধুবান্ধব ত্যাগ করে ইসলামের জন্য অন্য কোনো দেশে হিজরত করে।

ইসলামের প্রাথমিক যুগে, মক্কা থেকে মদিনায় হিজরতকারী মুসলমানদেরকে মুহাজির বলা হতো। এই হিজরত ছিল ইসলামের ইতিহাসে একটি গুরুত্বপূর্ণ ঘটনা। এ হিজরতের ফলে মক্কার মুশরিকদের অত্যাচার থেকে মুসলমানরা মুক্তি পায় এবং ইসলামের প্রচার ও প্রসারের জন্য একটি সুযোগ সৃষ্টি হয়।

ইসলামের প্রথম মুহাজির কে ছিলেন?

ইসলামের প্রথম মুহাজির কে ছিলেন তা নিয়ে বিভিন্ন মতামত রয়েছে। কিছু ঐতিহাসিকের মতে, ইসলামের প্রথম মুহাজির ছিলেন সাবু সালামা। তিনি ছিলেন একজন কাফির ইহুদি। তিনি ইসলাম গ্রহণ করার পর মক্কা থেকে মদিনায় হিজরত করেন।

তবে, বেশিরভাগ ঐতিহাসিকের মতে, ইসলামের প্রথম মুহাজির ছিলেন আমির ইবনে রাবিয়া। তিনি ছিলেন একজন প্রভাবশালী কুরাইশ নেতা। তিনি ইসলাম গ্রহণ করার পর মক্কা থেকে মদিনায় হিজরত করেন।

আমির ইবনে রাবিয়ার হিজরতের পর, তার স্ত্রী লায়লাও মক্কা থেকে মদিনায় হিজরত করেন। তিনিই ছিলেন ইসলামের প্রথম মহিলা মুহাজির।

অবশ্য, ইসলামের প্রথম মুহাজির কে ছিলেন তা নিয়ে চূড়ান্তভাবে নিশ্চিত হওয়া সম্ভব নয়। কারণ, ইসলামের প্রাথমিক যুগে হিজরতকারীদের তালিকা সুনির্দিষ্টভাবে জানা যায় না।

আনসার কাকে বলে?

ইসলামী পরিভাষায়, আনসার বলতে মদিনার মুসলমানদেরকে বোঝায় যারা মক্কা থেকে হিজরতকারী মুহাজিরদেরকে আশ্রয়, সাহায্য ও সহযোগিতা করেছিল।

ইসলামের প্রাথমিক যুগে, মক্কা থেকে হিজরতকারী মুসলমানরা মদিনায় এসে আশ্রয় ও সহায়তা খুঁজছিল। মদিনার মুসলমানরা তাদেরকে আন্তরিকভাবে আশ্রয় ও সহায়তা দিয়েছিল। তারা তাদেরকে তাদের ঘর-বাড়ি, সম্পদ ও বন্ধুবান্ধব ভাগ করে দিয়েছিল।

মদিনার মুসলমানদের এই আশ্রয় ও সহায়তা মুহাজিরদের জন্য ছিল একটি অমূল্য সম্পদ। এ আশ্রয় ও সহায়তার ফলে মুহাজিররা মদিনায় দ্রুত স্থায়ী হতে সক্ষম হয়েছিল।

আনসার ও মুহাজির এর মধ্যে পার্থক্য কি?

আনসার ও মুহাজির হলো ইসলামের প্রাথমিক যুগে ইসলামের প্রচার ও প্রসারে গুরুত্বপূর্ণ ভূমিকা পালনকারী দুই শ্রেণীর সাহাবা। আনসার হলো মদিনার মুসলমানদেরকে বোঝায় যারা মক্কা থেকে হিজরতকারী মুহাজিরদেরকে আশ্রয়, সাহায্য ও সহযোগিতা করেছিল। অন্যদিকে, মুহাজির হলো মক্কা থেকে মদিনায় হিজরতকারী মুসলমানদেরকে বোঝায়।

আনসার ও মুহাজিরদের মধ্যে পার্থক্য নিম্নরূপ:

বৈশিষ্ট্য আনসার মুহাজির
অবস্থান মদিনা মক্কা
হিজরত না হ্যাঁ
আশ্রয়দাতা মুহাজির আনসার
মর্যাদা ইসলামে দ্বিতীয় শ্রেণী ইসলামে প্রথম শ্রেণী

আনসার ও মুহাজিরদের মধ্যে কিছু মিলও রয়েছে। উভয়ই ইসলামের জন্য হিজরত করেছিল এবং ইসলামের প্রচার ও প্রসারে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিল।

আনসার ও মুহাজিরদের মধ্যে পারস্পরিক সম্পর্ক ছিল অত্যন্ত মধুর। তারা পরস্পরকে ভাইয়ের মতো দেখত এবং একে অপরের জন্য সর্বোচ্চ ত্যাগ স্বীকার করতে প্রস্তুত ছিল। 

কুরআনের সুরা আনফালের ৭২ নম্বর আয়াতে বলা হয়েছে:

নিশ্চয় যারা ঈমান এনেছে, হিজরত করেছে, জীবন ও সম্পদ দ্বারা আল্লাহর পথে জিহাদ করেছে, আর যারা আশ্রয় দান করেছে এবং সাহায্য করেছে, তারা পরস্পর পরস্পরের অভিভাবক।

এই আয়াতে আনসার ও মুহাজিরদেরকে পরস্পর পরস্পরের অভিভাবক হিসেবে উল্লেখ করা হয়েছে।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url