কোষের শক্তিঘর কাকে বলে এবং কেন? কোষের প্রোটিন ফ্যাক্টরি কাকে বলে এবং কেন?

কোষের শক্তিঘর কাকে বলে এবং কেন? কোষের প্রোটিন ফ্যাক্টরি কাকে বলে এবং কেন? কোষের রান্নাঘর কাকে বলে? কোষের শক্তি উৎপাদন কেন্দ্র কোনটি ব্যাখ্যা কর।

কোষের শক্তিঘর হল মাইটোকন্ড্রিয়া। এটি কোষের মধ্যে অবস্থিত একটি ছোট, ডিম্বাকৃতির অঙ্গাণু। মাইটোকন্ড্রিয়া কোষের জন্য প্রয়োজনীয় শক্তি উৎপাদন করে। এটি গ্লুকোজের জারণ প্রক্রিয়ার মাধ্যমে ATP নামক শক্তির একক তৈরি করে। ATP কোষের সকল কার্যকলাপের জন্য প্রয়োজনীয় শক্তি সরবরাহ করে।

মাইটোকন্ড্রিয়ার প্রধান কাজ হল শক্তি উৎপাদন। এটি গ্লুকোজের জারণ প্রক্রিয়ার মাধ্যমে ATP নামক শক্তির একক তৈরি করে। ATP কোষের সকল কার্যকলাপের জন্য প্রয়োজনীয় শক্তি সরবরাহ করে।

মাইটোকন্ড্রিয়া কোষের জন্য অন্যান্য গুরুত্বপূর্ণ কাজগুলি হল:

  • কোষের জন্য প্রয়োজনীয় অ্যামিনো অ্যাসিড, নিউক্লিক অ্যাসিড এবং ফ্যাটি অ্যাসিড তৈরি করা।
  • কোষের জন্য প্রয়োজনীয় হরমোন এবং অন্যান্য জৈব পদার্থ তৈরি করা।
  • কোষের ক্ষতিগ্রস্ত অংশগুলি মেরামত করা।

মাইটোকন্ড্রিয়া কোষের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এটি কোষের জন্য প্রয়োজনীয় শক্তি উৎপাদন করে এবং কোষের অন্যান্য গুরুত্বপূর্ণ কাজগুলিতেও সাহায্য করে।

মাইটোকন্ড্রিয়া কোষের মধ্যে অবস্থিত একটি ছোট, ডিম্বাকৃতির অঙ্গাণু। এটি একটি বাইরের ঝিল্লি এবং একটি অভ্যন্তরীণ ঝিল্লি দ্বারা আবদ্ধ। বাইরের ঝিল্লি মসৃণ, কিন্তু অভ্যন্তরীণ ঝিল্লি ভাঁজযুক্ত। এই ভাঁজগুলিকে ক্রিস্টি বলা হয়। ক্রিস্টিগুলিতে শক্তি উৎপাদনের জন্য প্রয়োজনীয় এনজাইমগুলি অবস্থিত।

মাইটোকন্ড্রিয়ার মধ্যে একটি জেনেটিক উপাদান থাকে যা মাইটোকন্ড্রিয়াল DNA (mtDNA) নামে পরিচিত। mtDNA কোষের নিউক্লিয়াসের মধ্যে অবস্থিত DNA থেকে আলাদা। mtDNA মাইটোকন্ড্রিয়াকে কীভাবে শক্তি উৎপাদন করতে হয় তা নির্ধারণ করে।

মাইটোকন্ড্রিয়া কোষের মধ্যে স্বাধীনভাবে চলাচল করতে পারে। এটি কোষের বিভিন্ন অংশে শক্তি সরবরাহ করতে পারে।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url