কতদিন লেনদেন না করলে ব্যাংক একাউন্ট বন্ধ হয়ে যায়?

কতদিন লেনদেন না করলে ব্যাংক একাউন্ট বন্ধ হয়ে যায়?

বাংলাদেশে, কোনও ব্যাংক অ্যাকাউন্টে টানা ১২ মাস লেনদেন না করলে সেই অ্যাকাউন্টটি নিষ্ক্রিয় হয়ে যায়। নিষ্ক্রিয় অ্যাকাউন্ট থেকে কোনো লেনদেন করা যায় না এবং সেই অ্যাকাউন্টে থাকা অর্থও তুলতে পারবেন না। অ্যাকাউন্টটি পুনরায় সক্রিয় করতে হলে আপনাকে ব্যাংকে যোগাযোগ করতে হবে এবং লেনদেনের জন্য আপনার পরিচয়পত্র এবং অ্যাকাউন্ট নম্বর প্রদর্শন করতে হবে।

বাংলাদেশ ব্যাংকের সার্কুলার অনুসারে, নিষ্ক্রিয় অ্যাকাউন্ট থেকে প্রতি বছর ৫০ টাকা ফি কেটে নেওয়া হয়। যদি আপনি অ্যাকাউন্টটি পুনরায় সক্রিয় না করেন, তাহলে ১০ বছর পর সেই অ্যাকাউন্টটি অদাবিকৃত আমানত হিসেবে গণ্য হবে এবং বাংলাদেশ ব্যাংকে হস্তান্তর করা হবে।

অবশ্য, কিছু ব্যাংকে নিষ্ক্রিয় অ্যাকাউন্টের জন্য ভিন্ন নীতিমালা থাকতে পারে। তাই আপনার ব্যাংকের সাথে যোগাযোগ করে নিশ্চিত হওয়া ভালো যে কতদিন লেনদেন না করলে আপনার অ্যাকাউন্টটি বন্ধ হয়ে যাবে।

আপনার ব্যাংক অ্যাকাউন্ট নিষ্ক্রিয় হয়ে যাওয়া রোধ করতে, আপনি প্রতি মাসে অন্তত একটি লেনদেন করতে পারেন। এছাড়াও, আপনি আপনার ব্যাংকের সাথে যোগাযোগ করে একটি নোটিশ সেট করতে পারেন যা আপনাকে প্রতি বছর একটি নির্দিষ্ট সময়ে একটি লেনদেন করার জন্য স্মরণ করিয়ে দেবে।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url