বাংলার সৈয়দ বলা হয় কাকে?

বাংলার সৈয়দ বলা হয় কাকে?

নওয়াব আবদুল লতিফকে বাংলার সৈয়দ বলা হয়। তিনি একজন প্রখ্যাত শিক্ষাবিদ, সমাজ সংস্কারক, ও রাজনীতিবিদ ছিলেন। তিনি ঊনবিংশ শতাব্দীর শেষার্ধে বাংলার মুসলমানদের শিক্ষা ও সমাজ উন্নয়নে অগ্রণী ভূমিকা পালন করেন।

নওয়াব আবদুল লতিফ ১৮২৮ সালে ফরিদপুর জেলায় জন্মগ্রহণ করেন। তিনি কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে আইন বিষয়ে ডিগ্রি অর্জন করেন। এরপর তিনি আইন পেশায় যুক্ত হন। তবে তিনি শিক্ষা ও সমাজ সংস্কারের ক্ষেত্রেও মনোনিবেশ করেন।

নওয়াব আবদুল লতিফ ১৮৬০ সালে "আঞ্জুমানে ইসলামিয়া" প্রতিষ্ঠা করেন। এই সংস্থার উদ্দেশ্য ছিল বাংলার মুসলমানদের মধ্যে শিক্ষার প্রসার ঘটানো। তিনি ১৮৬৪ সালে "মুসলিম সাহিত্য সমাজ" প্রতিষ্ঠা করেন। এই সংস্থার উদ্দেশ্য ছিল বাংলা ভাষায় মুসলিম সাহিত্যের বিকাশ ঘটানো।

নওয়াব আবদুল লতিফ ১৮৭১ সালে "ইসলামীয়া কলেজ" প্রতিষ্ঠা করেন। এই কলেজটি পরবর্তীতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অন্তর্ভুক্ত হয়। তিনি ১৮৭৬ সালে "আল-মোহসেনিয়া লাইব্রেরি" প্রতিষ্ঠা করেন। এই লাইব্রেরিটি বাংলা ভাষায় মুসলিম গ্রন্থের একটি গুরুত্বপূর্ণ সংগ্রহশালা।

নওয়াব আবদুল লতিফের শিক্ষা ও সমাজ সংস্কারের কর্মকাণ্ড বাংলার মুসলমানদের মধ্যে ব্যাপক প্রভাব ফেলে। তিনি বাংলার মুসলমানদেরকে আধুনিক শিক্ষার দিকে আহ্বান জানান এবং তাদেরকে সমাজ সংস্কারে উদ্বুদ্ধ করেন। এজন্য তিনি বাংলার সৈয়দ নামে পরিচিত।

নওয়াব আবদুল লতিফ ১৯০১ সালে মৃত্যুবরণ করেন।

আরো পড়ুনঃ ছাত্র রাজনীতি কাকে বলে?

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url