চাঁদের দশা কাকে বলে? চাঁদের বিভিন্ন দশা

চাঁদের দশা কাকে বলে?

চাঁদের দশা হল চাঁদের আকৃতির পরিবর্তন যা পৃথিবী থেকে দেখা যায়। চাঁদ একটি নিষ্প্রাণ বস্তু এবং এর কোনও নিজস্ব আলো নেই। এটি সূর্যের আলো প্রতিফলিত করে। চাঁদ পৃথিবীর চারদিকে ঘোরে এবং এটি প্রতি ২৯.৫ দিনে একবার পৃথিবীর চারদিকে ঘুরে আসে। চাঁদের ঘূর্ণন এবং পৃথিবীর চারদিকে ঘোরে আসার কারণেই আমরা চাঁদের বিভিন্ন দশা দেখতে পাই।


চাঁদের বিভিন্ন দশা

চাঁদের দশাগুলি হল:

অমাবস্যা: অমাবস্যার সময় চাঁদ পৃথিবী এবং সূর্যের মাঝখানে থাকে। তাই চাঁদের কোনও অংশই পৃথিবীর দিকে আলোকিত হয় না। অমাবস্যায় চাঁদকে আকাশে দেখা যায় না।

নবমী: নবমীর দিন চাঁদ পৃথিবী থেকে সূর্যের পূর্ব দিকে ৯০ ডিগ্রি দূরে থাকে। তাই চাঁদের অর্ধেক অংশ পৃথিবীর দিকে আলোকিত হয়। নবমীর দিন চাঁদকে আকাশে একটি সরু অর্ধচন্দ্রের মতো দেখা যায়।

চতুর্থী: চতুর্থীর দিন চাঁদ পৃথিবী থেকে সূর্যের দক্ষিণ দিকে ৯০ ডিগ্রি দূরে থাকে। তাই চাঁদের অর্ধেক অংশ পৃথিবীর দিকে আলোকিত হয়। চতুর্থীর দিন চাঁদকে আকাশে একটি সরু অর্ধচন্দ্রের মতো দেখা যায়।

পূর্ণিমা: পূর্ণিমার দিন চাঁদ পৃথিবী এবং সূর্যের বিপরীত দিকে থাকে। তাই চাঁদের পুরো অংশই পৃথিবীর দিকে আলোকিত হয়। পূর্ণিমার দিন চাঁদকে আকাশে একটি বৃত্তের মতো দেখা যায়।

কৃষ্ণপক্ষ: কৃষ্ণপক্ষের দিন চাঁদ পৃথিবী থেকে সূর্যের উত্তর দিকে ৯০ ডিগ্রি দূরে থাকে। তাই চাঁদের অর্ধেক অংশ পৃথিবীর দিকে আলোকিত হয়। কৃষ্ণপক্ষের দিন চাঁদকে আকাশে একটি সরু অর্ধচন্দ্রের মতো দেখা যায়।

অষ্টমী: অষ্টমীর দিন চাঁদ পৃথিবী থেকে সূর্যের পশ্চিম দিকে ৯০ ডিগ্রি দূরে থাকে। তাই চাঁদের অর্ধেক অংশ পৃথিবীর দিকে আলোকিত হয়। অষ্টমীর দিন চাঁদকে আকাশে একটি সরু অর্ধচন্দ্রের মতো দেখা যায়।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url