বুদ্ধিবৃত্তিক সম্পদ কাকে বলে?

বুদ্ধিবৃত্তিক সম্পদ কাকে বলে?

কোনো ব্যক্তি তার বুদ্ধি, মনন ও সৃজনশীলতা ব্যবহার করে যা কিছু তৈরি করেন, তাকে বুদ্ধিবৃত্তিক সম্পদ বলে।

শিল্প ও ব্যবসায় উদ্যোক্তাগণ দীর্ঘদিন ধরে গবেষণা বা চেষ্টার মাধ্যমে বুদ্ধিবৃত্তিক সম্পদ উদ্ভাবন করেন। ব্যবসায়ে প্রয়োগ উপযোগী আবিষ্কার, শিল্পকর্ম, নকশা, প্রতীক, নাম প্রভৃতি বুদ্ধিবৃত্তিক সম্পদের অন্তর্ভূক্ত।

বুদ্ধিবৃত্তিক সম্পদ কয় প্রকার ও কি কি?

বুদ্ধিবৃত্তিক সম্পত্তি বিভিন্ন রকম হতে পারে

একজন আইনজীবী হিসাবে আপনি বেশ কয়েকটি ক্ষেত্র নিয়ে কাজ করতে পারবেন। যেমনঃ

  • ট্রেডমার্ক
  • কপিরাইট
  • বাণিজ্যিক গোপনীয়তা
  • পেটেন্ট
  • লাইসেন্সিং

১. ট্রেডমার্ক

একই ধরনের পণ্য যখন একাধিক কোম্পানি উৎপাদন করে তখন পরস্পরের পণ্যের মধ্যে পার্থক্য করার জন্য কোম্পানিগুলো তাদের নিজেদের নাম, চিহ্ন কিংবা শ্লোগান সম্বলিত লোগো ব্যবহার করে। যদি কোন কোম্পানি নিজের পণ্যতে অন্য কোম্পানির লোগো বা অন্য কোন চিহ্ন ব্যবহার করে, সেক্ষেত্রে ভুক্তভোগী কোম্পানি মামলা করতে পারে। পুরো বিষয়টি ট্রেডমার্ক সংরক্ষণের সাথে জড়িত।

২. কপিরাইট

কপিরাইট আইন কোন ব্যক্তির শিল্পকর্ম, যেমন – আলোকচিত্র, চিত্রকর্ম, সঙ্গীতকর্ম, লেখনী ইত্যাদি সংরক্ষণের মাধ্যমে এর স্বীকৃতি নিশ্চিত করে। এক্ষেত্রে নিযুক্ত আইনজীবী নিজের ক্লায়েন্টের কাজের স্বীকৃতি লাভের নিশ্চয়তা পেতে কাজ করেন।

৩. বাণিজ্যিক গোপনীয়তা 

একই পণ্য উৎপাদনকারী বিভিন্ন কোম্পানির মধ্যে প্রতিযোগিতার সৃষ্টি হলে কোন কোম্পানি অন্যদের থেকে এগিয়ে যাবার জন্য বিভিন্ন ব্যবসায়িক নীতির আশ্রয় নেয়। এগুলো সাধারণত গোপন থাকে এবং ব্যবসায়িক সম্প্রদায়ের কাছে প্রকাশ করা হয়না। এক্ষেত্রে কোম্পানি কর্তৃক নিযুক্ত আইনজীবী দেখবেন তার কোম্পানির তথ্যগুলো গুপ্তচরবৃত্তির মাধ্যমে ফাঁস হয়ে গোপনীয়তা নষ্ট হবার শঙ্কা দেখা দিয়েছে কিনা।

৪. পেটেন্ট

পেটেন্ট সংরক্ষণ হলো মূলত আবিষ্কার সংরক্ষণ। এর মাধ্যমে নিজস্ব মেশিন বা সেরকম কোন আবিষ্কারের ফলে এর স্বত্ব একটি নির্দিষ্ট সময় পর্যন্ত আবিষ্কারকের কাছে রাখা যায়। নিযুক্ত আইনজীবী বিষয়টি নিশ্চিত করেন।

৫. লাইসেন্সিং

পূর্বে উল্লিখিত সকল সেক্টরের সীমিত বা মুক্ত ব্যবহারের অনুমতি দেবার ব্যবস্থা হলো লাইসেন্সিং। একজন শিল্পী কপিরাইটের অধীনে থাকা তাঁর শিল্পকর্ম সবার ব্যবহারের জন্য উন্মুক্ত করে দিতে পারেন। একইভাবে কোন কোম্পানি তাদের আবিষ্কৃত পণ্য পুনরুৎপাদনের জন্য অন্য কোম্পানিকে লাইসেন্স দিতে পারে।

আরো পড়ুনঃ

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url