মৌলিক মানবিক চাহিদা কয়টি?

মৌলিক মানবিক চাহিদা কয়টি?

মানুষের বেঁচে থাকা, জীবনের বিকাশ এবং সভ্য-সামাজিক জীবনযাপনের জন্য যে সকল উপকরণ একান্তই অপরিহার্য, যার কোনো বিকল্প নেই, তাদের সমষ্টিকে মৌলিক মানবিক চাহিদা বলে।

মানুষের জীবনধারণ, শারীরিক প্রবৃদ্ধি, মানসিক বিকাশ ও পরিতৃপ্তি এবং সভ্য ও সামাজিক জীবনযাপন ও তার উৎকর্ষ সাধনের জন্য যে চাহিদাগুলো পূরণ অত্যাবশ্যক, সেগুলোর সমষ্টিকে মৌলিক মানবিক চাহিদা বলা হয়।

মার্কিন সমাজকর্ম গবেষক Charllotte Towle (1965) তাঁর "Common Human Needs" গ্রন্থে য়টি চাহিদাকে মৌলিক মানবিক চাহিদা হিসেবে উল্লেখ করেছেন। চাহিদাগুলো হলো -

১) খাদ্য (Food): মৌলিক মানবিক চাহিদার মধ্যে প্রথম এবং সর্বাপেক্ষা গুরুত্বপূর্ণ হলো খাদ্য। যে জৈব উপাদান গ্রহণের মাধ্যমে জীবদেহের গঠন, ক্ষয়পূরণ, বৃদ্ধি সাধন, অভ্যন্তরীণ ক্রিয়াকলাপ নিয়ন্ত্রণ, তাপ ও শক্তি উৎপাদন, পেশি পরিচালনা, রোগ প্রতিরোধ করে দেহকে সুস্থ্য ও সবল রাখে তাকে খাদ্য বলে।

২) বস্ত্র (Clothing): বস্ত্র মানবজীবনের দ্বিতীয় গুরুত্বপূর্ণ মৌলিক চাহিদা। মানবসভ্যতার ধারক ও বাহক হিসেবে বস্ত্রের প্রয়োজন শুধু অপরিহার্য নয় বরং মানুষের ব্যক্তিত্ব এবং চরিত্র বিকাশেও বস্ত্রের গুরুত্ব সমধিক।

৩) বাসস্থান (Housing): মানুষের বসবাসের স্থান বা ঘর-বাড়িকে বাসস্থান বলে। শান্তিতে ঘুমানোর জন্য, ঝড়-বৃষ্টি-শীত-তাপ থেকে রক্ষার লক্ষ্যে, বন্য জীব-জন্তু ও চার-ডাকাতের আক্রমণ থেকে রক্ষার জন্য, সুস্থ পরিবার গঠন ও পরিচালনার নিরাপদ ও মানসম্মত বাসস্থানের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ।

৪) শিক্ষা (Education): দেহ ও মনের যথাযথ বিকাশ শিক্ষার অন্যতম লক্ষ্য। শিক্ষার মাধ্যমে মানবীয় জ্ঞান ও দক্ষতা এক প্রজন্ম থেকে পরবর্তী প্রজন্মে স্থানান্তরিত হয় এভাবে সমাজ টিকে থাকে। শিক্ষা সভ্যতার প্রধান উপকরণ, মানুষের ব্যক্তিগত ও সামাজিক উন্নতির হাতিয়ার।

৫) স্বাস্থ্য (Health): স্বাস্থ্য বলতে শুধ রোগ বা দুর্বলতার অনুপস্থিতি বোঝায় না বরং দৈহিক, মানসিক ও সামাজিক সার্বিক সুস্থ্য অবস্থাকে বোঝানো হয়ে থাকে। কর্মক্ষমতা, উৎসাহ-উদ্দীপনা, প্রতিভা ও সৃজনশীলতা প্রভৃতি বিকাশে স্বাস্থ্য অপরিহার্য।

৬) চিত্তবিনোদন (Recreation): সুস্থ্যতা, সজীবতা ও কর্মক্ষমতা জাগ্রতকরণ, ক্লান্তি ও হতাশা দূরীকরণ, সামাজিকীকরণ, শিক্ষা ও সৃজনশীলতা এবং গঠনমূলক চিন্তার জন্য বিনোদন অপরিহার্য অবসর সময়কে অর্থবহ করে তোলার অন্যতম মাধ্যম চিত্তবিনোদন।

আরো পড়ুনঃ

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url