সমাজকর্ম কাকে বলে?

সমাজকর্ম কাকে বলে?

সমাজকর্ম হচ্ছে বৈজ্ঞানিক পদ্ধতি ও কৌশলনির্ভর একটি পেশাগত কর্মকাণ্ড ও প্রক্রিয়া, যা সামাজিক কল্যাণ আনয়নে প্রয়াস চালায়। আমেরিকার National Association of Social Workers (NASW) এমন এক প্রকাশিত সমাজকর্ম অভিধানের সংজ্ঞানুযায়ী, "সমাজকর্ম হলো ব্যক্তি, দল ও সমষ্টিকে সাহায্য করার এক পেশাগত কর্মকাণ্ড, যা তাদের সামাজিক ভূমিকা পালন ক্ষমতাকে পুনরুদ্ধার ও শক্তিশালী করে এবং সামাজিক পরিবেশকে এই লক্ষ্যের উপযোগী করে গড়ে তোলে।"

ওয়েল্টার এ. ফ্রিডল্যান্ডার তাঁর "Introduction to Social Welfare" গ্রন্থে বলেন, "সমাজকর্ম হলো মানবীয় সম্পর্ক বিষয়ক বৈজ্ঞানিক জ্ঞান ও দক্ষতাভিত্তিক এমন এক পেশাদার সেবাকর্ম, যা ব্যক্তিগত ও সামাজিক সন্তুষ্টি এবং স্বাধীনতা অর্জনের জন্য একক বা দলীয়ভাবে ব্যক্তিকে সহায়তা করে।"

আরমন্ডো টি. মেরারেলস এবং ব্রাডফোর্ড ডব্লিউ শেফর তাঁদের "Social Work: A Profession of Manay Faces" গ্রন্থে বলেন, "সমাজকর্ম ক্রমবর্ধমান সমাজের জটিলরূপ ধারনকারী সমস্যা সমাধানের জন্য সৃষ্ট একটি ব্যবস্থা যে সমাজের পরিবার, বন্ধ-বান্ধব, প্রতিবেশী ও অন্যান্য সামাজিক প্রতিষ্ঠানে প্রচলিত আন্তক্রিয়ার মাধ্যমে কার্যকরভাবে তাদের চাহিদা পূরণকে জটিল করে তোলে।"

বিভিন্ন সমাজবিজ্ঞানী ও সমাজকল্যাণ প্রতিষ্ঠান প্রদত্ত সংজ্ঞার আলোকে বলা যায়, সমাজকর্ম হচ্ছে একটি পেশাগত প্রক্রিয়া, যা মানুষের ব্যক্তিগত, দলীয় ও সমষ্টিগত ক্ষেত্রে পরিকল্পিত পরিবর্তন আনয়ন, মানবীয় শক্তি-সামর্থ্য বাড়ানো ও পুনরুদ্ধার করা এবং এক্ষেত্রে অনুকূল সামাজিক পরিবেশ গড়ে তুলে সাহায্যার্থীর ক্ষমতায়ন ও সক্ষমতা লাভে সহায়তা করে। 

অন্যভাবে, বলা যায় যে, সমাজকর্ম একটি সাহায্যকারী প্র্রক্রিয়া ও পেশা, যা কতগুলো পদ্ধতির মাধ্যমে মানুষের সমস্যার টেকসই সমাধান করে এবং ব্যক্তিগত, দলীয় এবং সামাজিক সম্পর্ক উন্নয়নে সক্ষম করে তুলতে সর্বদা সচেষ্ট থাকে।

আরো পড়ুনঃ

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url