ব্যবসায় উদ্যোগ গড়ে ওঠার অনুকূল পরিবেশ

ব্যবসায় উদ্যোগ গড়ে ওঠার অনুকূল পরিবেশ
Favourable Environment for Developing Business Entrepreneurship

আমরা যদি উন্নত বিশ্বের দিকে লক্ষ্য করি তাহলে দেখতে পাই যে, তাদের অগ্রগতির একটি প্রধান কারণ হলো ব্যবসায় প্রতিষ্ঠা, পরিচালনা ও সম্প্রসারণের অনুকূল পরিবেশ। বিদেশি মেধা, মনন ও দক্ষতার খুব বেশি ঘাটতি নেই। শুধুমাত্র অনুকূল পরিবেশের অভাবে আমাদের অগ্রযাত্রা ব্যাহত হচ্ছে। ব্যবসায় উদ্যোগ গড়ে ওঠার জন্য নিম্নোক্ত অনুকূল পরিবেশ থাকা উচিত -

উন্নত অবকাঠামোগত উপাদান

ব্যবসায় পরিচালনার জন্য আমি সব কিছু সুযোগ-সুবিধা, যেমন বিদ্যুৎ, গ্যাস যাতায়াত ব্যবস্থা দরকার। ব্যবসার অনুকূল পরিবেশ সৃষ্টির জন্য এই সকল উপাদান থাকা বাঞ্ছনীয়।

সরকারি পৃষ্ঠপোষকতা

সরকারের পৃষ্ঠপোষকতার মাধ্যমে দেশের ব্যবসায় উদ্যোগের আরো সম্প্রসারণ ও সমৃদ্ধি সম্ভব। সরকারি বিভিন্ন সিদ্ধান্ত যেমন কর মওকুফ, স্বল্প বা বিনা সুদে মুলধন সরবরাহ ইত্যাদি ব্যবসায় উদ্যোগের অনুকূল পরিবেশ সৃষ্টি করতে পারে।

আর্থসামাজিক স্থিতিশীলতা

অর্থনৈতিক, রাজনৈতিক ও সামাজিক স্থিতিশীলতা যেমন ব্যবসায় উদ্যোগের অনুকূল পরিবেশ সৃষ্টি করে, তেমনি অর্থনৈতিক, রাজনৈতিক সামাজিক অস্থিরতা ব্যবসায় উদ্যোগ এর উপর বিরূপ প্রভাব ফেলে।

অনুকূল আইনশৃঙ্খলা পরিস্থিতি

আইন-শৃঙ্খলা পরিস্থিতি অনুকূল থাকলে ব্যবসায় স্থাপন ও পরিচালনা সহজ হয়। অন্যদিকে অস্থিতিশীল পরিস্থিতি ব্যবসায়ী স্থাপন ও পরিচালনার ক্ষেত্রে মারাত্মক হুমকি সৃষ্টি করে।

পর্যাপ্ত পুঁজির প্রাপ্যতা

যেকোনো ব্যবসায় উদ্যোগ সফল ভাবে বাস্তবায়ন করার জন্য প্রয়োজন পর্যাপ্ত পরিমাণ পুঁজি বা মূলধন। মূলধনের স্বল্পতার কারণে অধিকাংশ ব্যবসায় স্থাপন ও পরিচালনা করা সম্ভব হয় না। এজন্য দেশের ব্যাংকিং ব্যবস্থার উন্নয়ন ঘটাতে হবে নতুন উদ্যোক্তারা পুঁজির যোগান পেতে পারে।

প্রশিক্ষণের সুযোগ

প্রশিক্ষণের অভাবে অনেক সময় সুযোগ থাকা সত্ত্বেও সঠিক পদক্ষেপ নেওয়া সম্ভব হয় না। প্রশিক্ষণের মাধ্যমে ব্যবসায়ের জন্য অনুকূল পরিবেশ সৃষ্টি করা সম্ভব।

আরো পড়ুনঃ

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url