গথিক স্থাপত্য কাকে বলে?

গথিক স্থাপত্য কাকে বলে?

গথিক শব্দটি প্রায়ই লোকের মনে বিভ্রান্তির জন্ম দেয়। স্বভাবতই ধারণা করা স্বাভাবিক যে গথ জাতি থেকে এই শিল্প উদ্ভব হয়েছে কিন্তু তা নয়, ষোড়শ ও সপ্তদশ শতাব্দীর যারা একমাত্র ক্লাসিক্যাল শিল্পকে শ্রেষ্ঠ ও চূড়ান্ত বলে মানতেন তারা এই শিল্পকে নিকৃষ্ট বলে মনে করবার জন্য গথ জাতির নামের সাথে জুড়ে নামকরণ করেন গথিক।

প্রকৃতপক্ষে, রোমানেস্ক শৈলী থেকে স্বাভাবিক নিয়মে গথিক শিল্পের বিকাশ ঘটেছিল।

ইউরোপে শিল্প ইতিহাসে ত্রয়োদশ শতাব্দির প্রায় মধ্যভাগ থেকে পঞ্চদশ শতাব্দি পর্যন্ত সময়কালকে গথিক শিল্পের কাল বলা হয়ে থাকে।

ঊনবিংশ শতাব্দিতে ভিক্টর উগো নামক শিল্পীর কাছ থেকে স্বীকৃতি মিলে প্রথম গথিক শিল্পের। সুক্ষাগ্র খিলানের ব্যবহার গথিক স্থাপত্যে অন্যতম প্রধান বৈশিষ্ট্য। যদিও আরবে ও পারস্যে সুক্ষাগ্র খিলানের ব্যবহার বহুকাল থেকে প্রচলিত ছিল এবং দক্ষিণ ফ্রান্সএর রোমানেস্ক সৌধের নিচে সুক্ষাগ্র খিলান করা আছে। তবে ইউরোপে তার সবচেয়ে বেশি ব্যবহার গথিক স্থাপত্যে দেখা যায়। গথিক স্থাপত্যের নিদর্শন পাওয়া যায় ফ্রান্স, ইংল্যান্ড, জার্মানি, স্পেন,ইতালির বিভিন্ন স্থাপত্য। এদের মধ্যে গির্জা, ক্যাথিড্রাল লক্ষণীয়। প্যারিসের নিকট স্যা-দেনিস,লাও ক্যাথিড্রাল,ইংল্যান্ডের সলজবেরি ক্যাথিড্রাল ক্যাথিড্রাল উল্লেখযোগ্য উদাহরণ ।


গথিক প্রবর্তন

প্রায়শই গোথিক কাঠামোটি প্রায়ই ফ্রান্সে সেন্ট-ডেনিসের সমাধিসৌধের বলপূর্বক বলে মনে করা হতো, এবট সুগারের নির্দেশে নির্মিত হয়েছিল। অ্যাম্বুলিটিটি একপাশে aisles একটি ধারাবাহিকতা হয়ে ওঠে, প্রধান পরিবর্তন ঘিরে একটি খোলা এক্সেস প্রদান। কিভাবে সুগার এটা করে এবং কেন? এই বিপ্লবী নকশাটি সম্পূর্ণরূপে খান একাডেমী ভিডিও গথিকের জন্ম হয়: এবট সুগার এবং সেন্ট ডিনে এম্বুলাল।

1140 এবং 1144 এর মধ্যে নির্মিত, সেন্ট ডেনিস 1২ শতকের শেষের দিকে ফরাসি ক্যাথেড্রালের অধিকাংশের জন্য একটি মডেল হয়ে ওঠে, যার মধ্যে চার্টারস ও সেনলিসের মধ্যে রয়েছে যাইহোক, গথিক শৈলী বৈশিষ্ট্য Normandy এবং অন্যান্য জায়গায় আগের ভবন পাওয়া যায়।


মধ্যযুগীয় ক্যাথিড্রালের ডায়াগ্রাম : গথিক ইঞ্জিনিয়ারিং



মধ্যযুগীয় স্থাপত্য পুনজন্ম : ভিক্টোরিয়ান গথিক শৈলী



প্রথম গথিক পুনরুজ্জীবন হোম



উচ্চ ভিক্টোরিয়ান গথিক পুনরুজ্জীবন




মার্কিন যুক্তরাষ্ট্র গথিক পুনর্জাগরণ

আরো পড়ুনঃ 

👉  পারদ থার্মোমিটার কাকে বলে?

👉  পাইরোমিটার কাকে বলে?

👉  মৌলিক ব্যবধান কাকে বলে?

👉  তাপীয় সাম্যাবস্থা কাকে বলে?

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url