তাপগতিবিদ্যার দ্বিতীয় সূত্র

তাপগতিবিদ্যার দ্বিতীয় সূত্র

বিভিন্ন বিজ্ঞানী তাপগতিবিদ্যার দ্বিতীয় সূত্রকে বিভিন্নভাবে সংজ্ঞায়িত করেছেন। কিন্তু তাদের বিভিন্ন প্রকাররের বিবৃতির মধ্যে একটি মূল ঐক্য বিদ্যমান রয়েছে।

ক্লসিয়াসের বিবৃতিঃ বাইরের সাহায্য ছাড়া কোন স্বয়ংক্রিয় যন্ত্রের পক্ষে নিম্ন তাপমাত্রার বস্তু থেকে উচ্চ তাপমাত্রার বস্তুতে তাপের স্থানাঙ্ক সম্ভব নয়।

এই অর্থ এই যে, বাইরের কোন শক্তি কাজ না করলে তাপ কখনও শীতলতর বস্তু থেকে উত্তপ্ত বস্তুতে প্রবাহিত হবে না। যেমন: রেফ্রিজারেটরের সাহায্যে নিম্নতাপমাত্রার অঞ্চলকে আরও শীতল করতে রেফ্রিজারেটর ইঞ্জিনকে কিছু কাজ করতে হয়। এর ফলে তাপ উচ্চ তাপমাত্রার অঞ্চলে স্থানান্তরিত হয়।

কেলভিনের বিবৃতিঃ কোন বস্তুকে পারিপার্শ্বের শীতলতম অংশের চেয়ে অধিকতর শীতল করে শক্তির অবিরাম সরবরাহ পাওয়া সম্ভব নয়।

তাপ ইঞ্জিনের সাহায্যে উপরোক্ত সংজ্ঞার ব্যাখ্যা দেওয়া যায়। তাপ উৎসের তাপমাত্রা পরিপার্শ্বের তাপমাত্রার সমান হলে কোন তাপ ইঞ্জিন কাজ করতে পারবে না। তাপ উৎসের তাপমাত্রা কখনও পরিপার্শ্বের শীতলতম অংশের তাপমাত্রা অপেক্ষা শীতল হলে কিছুতেই তাপকে কাজে রূপান্তরিত করা সম্ভব নয়।

প্লাঙ্ক এর বিবৃতঃ এমন কোন ইঞ্জিন নির্মাণ সম্ভব নয় যা কোন বস্তু থেকে অনবরত তাপ শোষণ করবে এবং সম্পূর্ণভাবে তা কাজে পরিণত করবে কিন্তু যন্ত্রের কার্যপ্রণালীর কোনরকম পরিবর্তন ঘটবে না।

তাপগতিবিদ্যার দ্বিতীয় সূত্র মতে,

পরিবেশে পরিবর্তন ঘটানো ব্যতিরেকে কোনো তাপ ইঞ্জিনের কাজ করা সম্ভব নয়। অর্থাৎ তাপ ইঞ্জিন তাপ উৎস হতে যে তাপ নিবে তার সবটুকু কার্যকর শক্তিতে পরিণত করতে পারবে না, কিছু পরিমাণ তাপ অরূপান্তরিত অবস্থায় পরিবেশে ছেড়ে দিতে হয়। ফলে কোনো তাপ ইঞ্জিনের দক্ষতা ১০০% হয়। উক্ত সূত্র মতে, জগতে সে সকল প্রক্রিয়া স্বতঃস্ফূর্ত যেগুলো এনট্রপি বৃদ্ধি পায়। এ সূত্রের আরেকটি বিবৃতি হলো বাহ্যিক কাজ সম্পাদন ব্যতিরেকে নিম্ন তাপমাত্রার তাপাধার হতে উচ্চ তাপমাত্রার তাপাধারে তাপের স্থানান্তর সম্ভব নয়।

আরও পড়ুনঃ

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url