সমাজের বৈশিষ্ট্যগুলো কি কি?

সমাজের নিম্নলিখিত বৈশিষ্ট্যগুলো লক্ষ করা যায়:

ঐক্য : ঐক্য সমাজের প্রধান বৈশিষ্ট্য। অভ্যাস, মনোভাব, চাওয়া - পাওয়া ও আদর্শগত ঐক্যের ভিত্তিতে সমাজ গড়ে ওঠে।

স্থায়িত্ব : সমাজ একটি স্থায়ী বর্গ। তার অর্থ এই নয় যে সমাজের পরিবর্তন হবে না। সমাজের চিন্তাভাবনা, অগ্রগতি, শিক্ষাদীক্ষা ও বিজ্ঞানের অবদানের কারণে সমাজের পরিবর্তন ঘটে। সমাজের পরিবর্তন ঘটলেও সমাজের স্থিতিশীলনতা নষ্ট হয় না।

সাধারণ উদ্দেশ্য : অন্ন, বস্ত্র, শিক্ষা, চিকিৎসা, নিরাপত্তা, বাসস্থানের নিশ্চয়তা প্রভৃতি সাধারণ উদ্দেশ্য সাধনের জন্য মানুষ সমাজবদ্ধ হয়।

ভৌগলিক সীমারেখা : সমাজের সাথে ভূখণ্ডের সম্পর্ক না থাকলেও একটি সমাজকে আর একটি সমাজ থেকে ভৌগলিক সীমারেখার দ্বারাই পৃথক করা যায়। তবে কোনো কোনো সমাজ সারা পৃথিবী জুড়ে বিরাজমান। 

গ্রুপের সমষ্টি : সমাজ কতকগুলো দল বা গ্রুপের সমষ্টি এবং এই গ্রুপগুলো জনসাধারণের মৌলিক সামাজিক চাহিদা পূরণ করে। যেমন - কৃষক, শ্রমিক, ব্যবসায়ী প্রভৃতি।

বৈচিত্র : সমাজ বিচিত্র রূপের একটি মানবিক সংগঠন। সমাজে হাসি - কান্না, ঐক্য - অনৈক্য, বিরোধিতা  - সহযোগিতা, অবহেলা - সহমর্মিতা সবকিছুই বিদ্যমান। ব্যাপক মানবিক সম্পর্কের বৈচিত্র্যময় রূপ হলো সমাজ।

নৈতিক মূল্যবোধ : সমাজের ভিত্তি হচ্ছে নৈতিক মূল্যবোধ। সমাজ কতকগুলো নীতিমালা মেনে চলে এবং নীতিগুলো সমাজকে ধরে রাখে। যেমন - নিষ্ঠা, সততা, সহমর্মিতা, সহযোগিতা প্রভৃতি।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url