বহিঃকঙ্কাল কাকে বলে? বহিঃকঙ্কালের কাজ এবং বহিঃকঙ্কালের গুরুত্ব

বহিঃকঙ্কাল কাকে বলে?

বহিঃকঙ্কাল বলতে কঙ্কালের বাইরের অংশগুলোকে বোঝায়। অর্থাৎ কঙ্কালের যে অংশগুলো বাইরে অবস্থান করে তাকে বলা হয় বহিঃকঙ্কাল। এদের মধ্যে রয়েছে নখ, চুল, লোম ইত্যাদি।

বহিঃকঙ্কাল হল প্রাণীর দেহের বাইরে অবস্থিত কঙ্কাল। এটি প্রাণীর দেহকে সুরক্ষা, সংহতি, আকার, চলাচল এবং পরিপাকতন্ত্রের কাজে সহায়তা করে। বহিঃকঙ্কাল বিভিন্ন ধরনের হতে পারে, যেমন ক্যালসিয়াম কার্বনেট দিয়ে গঠিত কঙ্কাল, সিলিকা দিয়ে গঠিত কঙ্কাল, বা প্রোটিন দিয়ে গঠিত কঙ্কাল।

বহিঃকঙ্কালের বিভিন্ন ধরন

ক্যালসিয়াম কার্বনেট দিয়ে গঠিত কঙ্কাল: এই ধরনের বহিঃকঙ্কাল সরীসৃপ, পাখি এবং স্তন্যপায়ী প্রাণীদের মধ্যে দেখা যায়। ক্যালসিয়াম কার্বনেট হল একটি খনিজ যা হাড় এবং দাঁতের প্রধান উপাদান। এই ধরনের বহিঃকঙ্কাল শক্ত এবং টেকসই, এবং এটি প্রাণীদেরকে শিকারীদের থেকে রক্ষা করে।

সিলিকা দিয়ে গঠিত কঙ্কাল: এই ধরনের বহিঃকঙ্কাল পোকামাকড়, ক্রাস্টাসিয়ান এবং ঝিনুকের মধ্যে দেখা যায়। সিলিকা হল একটি রাসায়নিক উপাদান যা কাঁচ, লোহা এবং মাটির প্রধান উপাদান। এই ধরনের বহিঃকঙ্কাল হালকা এবং শক্তিশালী, এবং এটি প্রাণীদেরকে শত্রুদের থেকে রক্ষা করে।

প্রোটিন দিয়ে গঠিত কঙ্কাল: এই ধরনের বহিঃকঙ্কাল স্পঞ্জ, হাইড্রা এবং জেলিফিশের মধ্যে দেখা যায়। প্রোটিন হল একটি জৈব অণু যা প্রাণীদের দেহের প্রধান উপাদান। এই ধরনের বহিঃকঙ্কাল নরম এবং নমনীয়, এবং এটি প্রাণীদেরকে শত্রুদের থেকে রক্ষা করে।

বহিঃকঙ্কালের কাজ

সুরক্ষা: বহিঃকঙ্কাল প্রাণীর দেহকে আঘাত থেকে রক্ষা করে।

সংহতি: বহিঃকঙ্কাল প্রাণীর দেহকে একসাথে ধরে রাখে।

আকার: বহিঃকঙ্কাল প্রাণীর দেহকে নির্দিষ্ট আকার দেয়।

চলাচল: বহিঃকঙ্কাল প্রাণীদেরকে চলাচল করতে সাহায্য করে।

পরিপাকতন্ত্রের কাজে সহায়তা: পোকামাকড়ের বহিঃকঙ্কাল তাদের পরিপাকতন্ত্রের কাজে সহায়তা করে।

বহিঃকঙ্কালের গুরুত্ব

বহিঃকঙ্কাল প্রাণীদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এটি প্রাণীদেরকে সুরক্ষা, সংহতি, আকার, চলাচল এবং পরিপাকতন্ত্রের কাজে সহায়তা করে। বহিঃকঙ্কাল ছাড়া প্রাণীরা শিকারীদের সহজেই শিকার হয়ে যেতে পারে।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url