শিশিরাঙ্ক কী? শিশিরাঙ্ক কাকে বলে? শিশিরাঙ্ক পরিমাপের যন্ত্র

শিশিরাঙ্ক কী?

যে তাপমাত্রায় কোনো নির্দিষ্ট আয়তনের বায়ু এর মধ্যে অবস্থিত জলীয় বাষ্প দ্বারা সম্পৃক্ত হয় সেই তাপমাত্রাকে শিশিরাঙ্ক বলে।

তাপমাত্রা বাড়লে কোন স্থানের জলীয় বাষ্প ধারণ ক্ষমতা বেড়ে যায় ও তাপমাত্রা কমলে সে স্থানের জলীয় বাষ্প ধারণ ক্ষমতা কমে যায়। বায়ুমন্ডল জলীয় বাষ্প দ্বারা সম্পৃক্ত হলে ঐ বায়ুমন্ডল আর জলীয় বাষ্প ধারণ করতে পারে না। সাধারণত কোন স্থানের বায়ুমন্ডলে যে পরিমাণ জলীয় বাষ্প থাকে, তার দ্বারা সে বায়ুমন্ডল সম্পৃক্ত হয় না।

কিন্তু ধীরে ধীরে শীতল হতে থাকলে, কোন এক তাপমাত্রায় বায়ু উক্ত জলীয় বাষ্প দ্বারাই সম্পৃক্ত হয়ে যায় এবং আর জলীয় বাষ্প ধারণ করতে পারে না।

কিন্তু বায়ু ধীরে ধীরে শীতল হতে থাকলে, কোন এক তাপমাত্রায় বায়ু উক্ত জলীয় বাষ্প দ্বারাই সম্পৃক্ত হয়ে যায় এবং আর জলীয় বাষ্প ধারণ করতে পারে না। তখন জলীয় বাষ্প ঘনীভূত হয়ে শিশিরে পরিণত হয়। যে তাপমাত্রায় বায়ু জলীয় বাষ্প দ্বারা সম্পৃক্ত হয়, সে তাপমাত্রাকে ঐ স্থানের শিশিরাঙ্ক বলে। কোন স্থানে বায়ুর তাপমাত্রা হ্রাস স্থির চাপে ঘটে থাকে। তাই কোন স্থানের বায়ুতে প্রাথমিক অবস্থায় জলীয় বাষ্পের যে চাপ, সেটি ঐ স্থানের শিশিরাঙ্কে সম্পৃক্ত বাষ্প চাপের সমান।

শিশিরাঙ্ক পরিমাপের যন্ত্র 

শিশিরাঙ্ক পরিমাপের জন্য বিভিন্ন যন্ত্র ব্যবহার করা যেতে পারে, যার মধ্যে রয়েছে:

  • হিম থার্মোমিটার: এই থার্মোমিটারে একটি পাতলা কাচের নলের শেষে একটি পাতলা কাঁচের বল থাকে। থার্মোমিটারটি বাতাসের তাপমাত্রা রেকর্ড করে এবং যখন বাতাসের তাপমাত্রা শিশিরাঙ্কের চেয়ে কম হয়, তখন বলটিতে জলীয় বাষ্প ঘনীভূত হয়ে জল জমা হয়। জল জমে গেলে, থার্মোমিটারের কাঁচের নলটিতে একটি বুদবুদ তৈরি হয়। এই বুদবুদের আকার শিশিরাঙ্ক নির্দেশ করে।
  • ইলেকট্রনিক শিশিরাঙ্ক পরিমাপক: এই যন্ত্রটি বাতাসে জলীয় বাষ্পের ঘনত্ব পরিমাপ করে। বাতাসে জলীয় বাষ্পের ঘনত্ব যত বেশি হবে, শিশিরাঙ্ক তত কম হবে।

শিশিরাঙ্ক আবহাওয়ার পূর্বাভাস দেওয়ার জন্য একটি গুরুত্বপূর্ণ পরিমাপ। শিশিরাঙ্ক যত কম হবে, বাতাস তত বেশি আর্দ্র হবে। শিশিরাঙ্ক যখন বায়ুমণ্ডলীয় তাপমাত্রার কাছাকাছি হয়, তখন বায়ুতে প্রচুর পরিমাণে জলীয় বাষ্প থাকে। এই অবস্থায়, বৃষ্টি বা তুষারপাতের সম্ভাবনা বেশি থাকে।

আরো পড়ুনঃ আপেক্ষিক আর্দ্রতা কাকে বলে?

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url