রীতিনীতি কাকে বলে? রীতিনীতি প্রকারভেদ

রীতিনীতি কাকে বলে?

রীতিনীতি হল একটি সমাজ বা গোষ্ঠীতে সুদীর্ঘকাল ধরে প্রচলিত এবং স্বীকৃত আচার-অনুষ্ঠান, নিয়ম-কানুন, বিধি-নিষেধ, বিশ্বাস বা কর্মকাণ্ড। রীতিনীতিগুলি সাধারণত লিখিত নয়, বরং মৌখিকভাবে প্রজন্ম থেকে প্রজন্মান্তরে চলে আসে।

রীতিনীতিগুলি একটি সমাজের সামাজিক ঐক্য, সংহতি ও ঐতিহ্য রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। রীতিনীতিগুলি মানুষকে সমাজভুক্ত হওয়ার অনুভূতি দেয় এবং তাদেরকে একটি সাধারণ লক্ষ্যের দিকে পরিচালিত করে।

রীতিনীতি প্রকারভেদ

রীতিনীতিগুলির বিভিন্ন প্রকারভেদ রয়েছে। কিছু সাধারণ রীতিনীতির মধ্যে রয়েছে:

  • ধর্মীয় রীতিনীতি: ধর্মীয় রীতিনীতিগুলি ধর্মীয় বিশ্বাস ও অনুশীলনের সাথে সম্পর্কিত। উদাহরণস্বরূপ, ঈদ, বড়দিন, পূজা-পার্বন ইত্যাদি ধর্মীয় রীতিনীতির উদাহরণ।
  • সামাজিক রীতিনীতি: সামাজিক রীতিনীতিগুলি সমাজের নিয়ম-কানুন ও বিধি-নিষেধের সাথে সম্পর্কিত। উদাহরণস্বরূপ, হাত মেলানো, সালাম দেওয়া, অপরের সাথে সম্মানজনক আচরণ করা ইত্যাদি সামাজিক রীতিনীতির উদাহরণ।
  • পারিবারিক রীতিনীতি: পারিবারিক রীতিনীতিগুলি পরিবারের সদস্যদের মধ্যে সম্পর্ক ও আচরণের নিয়ম-কানুনের সাথে সম্পর্কিত। উদাহরণস্বরূপ, বিবাহ, জন্মদিন, মৃত্যুবার্ষিকী ইত্যাদি পারিবারিক রীতিনীতির উদাহরণ।

রীতিনীতিগুলির উৎপত্তি ও বিকাশের বিভিন্ন কারণ রয়েছে। কিছু রীতিনীতি ধর্মীয় বিশ্বাসের ভিত্তিতে গড়ে উঠেছে। কিছু রীতিনীতি সমাজের নিয়ম-কানুন ও বিধি-নিষেধের ভিত্তিতে গড়ে উঠেছে। আবার কিছু রীতিনীতি ঐতিহ্য ও সংস্কৃতির ভিত্তিতে গড়ে উঠেছে।

রীতিনীতিগুলি একটি সমাজের পরিবর্তনের সাথে সাথে পরিবর্তিত হতে পারে। তবে, কিছু রীতিনীতি অত্যন্ত শক্তিশালী হয় এবং প্রজন্ম থেকে প্রজন্মান্তরে অপরিবর্তিত থাকে।

আরো পড়ুনঃ সামাজিক রীতিনীতি কাকে বলে? বৈশিষ্ট্য

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url