বয়স্ক শিক্ষার প্রয়োজনীয়তা আলোচনা করো

বয়স্ক শিক্ষা হলো এমন একটি শিক্ষা যা প্রাপ্তবয়স্কদের জন্য প্রদান করা হয়। প্রাপ্তবয়স্ক শিক্ষার মাধ্যমে বয়স্করা নতুন বিষয় শিখতে পারে, তাদের জ্ঞান ও দক্ষতা বৃদ্ধি করতে পারে, এবং তাদের জীবনের মান উন্নত করতে পারে।

বয়স্ক শিক্ষার প্রয়োজনীয়তা নিম্নরূপ:

  • সাক্ষরতা বৃদ্ধি: বয়স্ক শিক্ষার মাধ্যমে নিরক্ষর বয়স্কদের সাক্ষরতা বৃদ্ধি করা যায়। সাক্ষরতা বৃদ্ধি হলে তারা তাদের জীবনে বিভিন্ন সুযোগ-সুবিধা লাভ করতে পারে।
  • পেশাগত দক্ষতা বৃদ্ধি: বয়স্ক শিক্ষার মাধ্যমে বয়স্করা তাদের পেশাগত দক্ষতা বৃদ্ধি করতে পারে। পেশাগত দক্ষতা বৃদ্ধি হলে তারা তাদের চাকরি বা ব্যবসায় উন্নতি করতে পারে।
  • ব্যক্তিগত ও সামাজিক উন্নয়ন: বয়স্ক শিক্ষার মাধ্যমে বয়স্করা তাদের ব্যক্তিগত ও সামাজিক উন্নয়ন ঘটাতে পারে। ব্যক্তিগত উন্নয়নের মাধ্যমে তারা তাদের আত্মবিশ্বাস ও আত্মসচেতনতা বৃদ্ধি করতে পারে। সামাজিক উন্নয়নের মাধ্যমে তারা সমাজের উন্নয়নে অবদান রাখতে পারে।
  • গণতন্ত্র ও নাগরিক সচেতনতা বৃদ্ধি: বয়স্ক শিক্ষার মাধ্যমে গণতন্ত্র ও নাগরিক সচেতনতা বৃদ্ধি করা যায়। গণতন্ত্র ও নাগরিক সচেতনতা বৃদ্ধি হলে বয়স্করা তাদের অধিকার ও দায়িত্ব সম্পর্কে সচেতন হতে পারে এবং গণতান্ত্রিক সমাজের বিকাশে অবদান রাখতে পারে।
  • জীবনযাত্রার মান উন্নতকরণ: বয়স্ক শিক্ষার মাধ্যমে বয়স্করা তাদের জীবনযাত্রার মান উন্নত করতে পারে। জীবনযাত্রার মান উন্নত হলে তারা সুস্থ ও সুখী জীবনযাপন করতে পারে।

বাংলাদেশে বয়স্ক শিক্ষার প্রয়োজনীয়তা আরও বেশি। কারণ, বাংলাদেশে এখনও অনেক প্রাপ্তবয়স্ক নিরক্ষর। এছাড়াও, অনেক প্রাপ্তবয়স্কের পেশাগত দক্ষতা পর্যাপ্ত নয়। বয়স্ক শিক্ষার মাধ্যমে এই সমস্যাগুলি সমাধান করা সম্ভব।

বাংলাদেশে বয়স্ক শিক্ষার বিভিন্ন কর্মসূচি রয়েছে। সরকারের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, বেসরকারি প্রতিষ্ঠান, এবং বিভিন্ন সামাজিক সংগঠন বয়স্ক শিক্ষার কর্মসূচি পরিচালনা করে থাকে।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url