বাহামা স্রোত কাকে বলে? বাহামা স্রোতের বৈশিষ্ট্য

বাহামা স্রোত কাকে বলে?

বাহামা স্রোত হলো আটলান্টিক মহাসাগরের একটি উষ্ণ, পশ্চিমামুখী স্রোত। এটি মেক্সিকো উপসাগরের উত্তর-পূর্ব উপকূলে অবস্থিত ফ্লোরিডার কেপ হ্যারিসন থেকে শুরু হয়ে বাহামা দ্বীপপুঞ্জের মধ্য দিয়ে উত্তর-পশ্চিম দিকে প্রবাহিত হয়। বাহামা স্রোত মেক্সিকো উপসাগর থেকে উষ্ণ, লবণাক্ত জলকে আটলান্টিক মহাসাগরে নিয়ে আসে।

বাহামা স্রোতের গড় প্রবাহের বেগ প্রায় ৪ কিলোমিটার প্রতি ঘন্টা। এর প্রস্থ প্রায় ১০০ কিলোমিটার। বাহামা স্রোত আটলান্টিক মহাসাগরের জলবায়ু এবং জলচক্রকে প্রভাবিত করে। এটি মেক্সিকো উপসাগর থেকে আসা উষ্ণ, লবণাক্ত জলকে আটলান্টিক মহাসাগরের উত্তরাঞ্চলে নিয়ে আসে। এই জল আটলান্টিক মহাসাগরের জলবায়ুকে উষ্ণ এবং আর্দ্র করে তোলে। এছাড়াও, বাহামা স্রোত আটলান্টিক মহাসাগরের জলচক্রের অংশ হিসেবে কাজ করে। এটি আটলান্টিক মহাসাগরে জলের প্রবাহকে নিয়ন্ত্রণ করে।

বাহামা স্রোত বাহামা দ্বীপপুঞ্জের জন্য একটি গুরুত্বপূর্ণ প্রাকৃতিক সম্পদ। এই স্রোতের উষ্ণ, লবণাক্ত জল বাহামা দ্বীপপুঞ্জের জলবায়ুকে উষ্ণ এবং আর্দ্র করে তোলে। এছাড়াও, এই জল বাহামা দ্বীপপুঞ্জের উপকূলে মাছ ধরার জন্য একটি ভালো পরিবেশ তৈরি করে।

বাহামা স্রোতের বৈশিষ্ট্য 

বাহামা স্রোতের কিছু বৈশিষ্ট্য হলো:

  • এটি আটলান্টিক মহাসাগরের একটি উষ্ণ, পশ্চিমামুখী স্রোত।
  • এটি মেক্সিকো উপসাগরের উত্তর-পূর্ব উপকূলে অবস্থিত ফ্লোরিডার কেপ হ্যারিসন থেকে শুরু হয়ে বাহামা দ্বীপপুঞ্জের মধ্য দিয়ে উত্তর-পশ্চিম দিকে প্রবাহিত হয়।
  • এর গড় প্রবাহের বেগ প্রায় ৪ কিলোমিটার প্রতি ঘন্টা।
  • এর প্রস্থ প্রায় ১০০ কিলোমিটার।
  • এটি আটলান্টিক মহাসাগরের জলবায়ু এবং জলচক্রকে প্রভাবিত করে।
  • এটি বাহামা দ্বীপপুঞ্জের জন্য একটি গুরুত্বপূর্ণ প্রাকৃতিক সম্পদ।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url