খিলাফত আন্দোলন কি?

খিলাফত আন্দোলন কি?

খিলাফত আন্দোলন হলো একটি ধর্মীয় এবং রাজনৈতিক আন্দোলন যা ১৯২০-এর দশকে ভারতে শুরু হয়েছিল। এই আন্দোলনের লক্ষ্য ছিল উসমানী খিলাফত পুনরুদ্ধার করা, যা ছিল মুসলিমদের একটি ধর্মীয় এবং রাজনৈতিক নেতৃত্ব।

খিলাফত আন্দোলনের নেতৃত্বে ছিলেন মুহাম্মদ আলী জিন্নাহ, মহম্মদ আলী জিন্নাহ, মাওলানা আব্দুল বারি এবং মাওলানা আব্দুল হামিদ খান ভাসানী। এই আন্দোলন ভারতীয় মুসলিমদের মধ্যে ব্যাপক জনপ্রিয়তা লাভ করে এবং এটি ভারতের স্বাধীনতা আন্দোলনের একটি গুরুত্বপূর্ণ অংশ হয়ে ওঠে।

খিলাফত আন্দোলনের প্রধান কারণ ছিল উসমানী খিলাফতের বিলুপ্তি। ১৯১৮ সালে প্রথম বিশ্বযুদ্ধের পর, ব্রিটিশ, ফরাসি এবং ইতালীয়রা উসমানী সাম্রাজ্যকে বিভক্ত করে এবং উসমানী খিলাফত বিলুপ্ত করে। এটি ভারতীয় মুসলিমদের মধ্যে গভীর ক্ষোভের জন্ম দেয়।

খিলাফত আন্দোলন ভারতীয় মুসলিমদের মধ্যে ঐক্য এবং সম্প্রীতির অনুভূতি জাগ্রত করে। এই আন্দোলন ভারতের স্বাধীনতা আন্দোলনের একটি গুরুত্বপূর্ণ অংশ হয়ে ওঠে এবং এটি ভারতীয় মুসলিমদের মধ্যে রাজনৈতিক সচেতনতা বৃদ্ধিতেও অবদান রাখে।

খিলাফত আন্দোলনের উল্লেখযোগ্য ঘটনা

খিলাফত আন্দোলনের কিছু উল্লেখযোগ্য ঘটনা হল:

  • ১৯১৯ সালে, খিলাফত আন্দোলনের সমর্থনে ভারতের বিভিন্ন প্রদেশে বিক্ষোভ ও দাঙ্গা হয়।
  • ১৯২০ সালে, খিলাফত আন্দোলনের সমর্থনে ভারতীয় মুসলিমদের একটি প্রতিনিধি দল লন্ডনে ব্রিটিশ সরকারের কাছে আবেদন জানায়।
  • ১৯২৪ সালে, উসমানী খিলাফত আনুষ্ঠানিকভাবে বিলুপ্ত হয়।

খিলাফত আন্দোলনের ফলাফল ছিল মিশ্র। একদিকে, এই আন্দোলন ভারতীয় মুসলিমদের মধ্যে ঐক্য এবং সম্প্রীতির অনুভূতি জাগ্রত করে এবং ভারতের স্বাধীনতা আন্দোলনের একটি গুরুত্বপূর্ণ অংশ হয়ে ওঠে। অন্যদিকে, এই আন্দোলন ভারতীয় মুসলিমদের মধ্যে রাজনৈতিক বিভাজনের দিকেও পরিচালিত করে।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url