গেটওয়ে কাকে বলে? গেটওয়ের সুবিধা ও অসুবিধা

গেটওয়ে কাকে বলে?

যে কানেকটিভ ডিভাইস বিভিন্ন ধরনের আর্কিটেকাচারের এবং প্রটোকলের (স্টার, রিং, বাস, মেশ, ট্রি ও হাইব্রিড) নেটওয়ার্কগুলোকে সংযুক্ত করার জন্য ব্যবহৃত হয় তাকে গেটওয়ে বলে। গেটওয়ে ব্যবহার করে প্রোটোকল বিশিষ্ট নেটওয়ার্ক সম্প্রসারণের কাজ করা হয়। গেটওয়ে কোন ধরনের কাজে নিয়োজিত আছে তার উপর ভিত্তি করে গেটওয়েকে বিভিন্ন ভাগে ভাগ করা যায়।

You may like: An educational Site www.shadowpower24.com

ভিন্নধর্মী প্রটোকলবিশিষ্ট নেটওয়ার্কের মধ্যে সংযোগ স্থাপনের জন্য গেটওয়ে ব্যবহৃত হয়। এটি একই ধরনের বা ভিন্ন ভিন্ন প্রটোকলবিশিষ্ট একাধিক নেটওয়ার্কের মধ্যে ডেটা আদান-প্রদানের সুযোগ করে দেয় অর্থাৎ এটি মূলত একটি নেটওয়ার্ক কানেকটিভিটি ডিভাইস।

অপেক্ষাকৃত দামি এবং কনফিগারেশন জটিল প্রকৃতির হলেও গেটওয়ে ও রাউটার ব্যবহার করে ছোট ছোট নেটওয়ার্ককে যুক্ত করে বড় ধরনের নেটওয়ার্ককে যুক্ত করে বড় ধরনের নেটওয়ার্ক গড়ে তোলা যায়। গেটওয়ে PAT (Protocol Address Translation) ব্যবহার করে নেটওয়ার্ক চিহ্নিত করে থাকে বলে একে প্রটোকল কনভার্টার বলে। এটি ডেটা ফিল্টারিং করতে পারে এবং শুধু টার্গেট আই.পি অ্যাড্রেসে সংকেত পাঠায়। এটি রাউটারের চেয়ে দ্রুতগতি সম্পন্ন এবং ডেটার সংঘর্ষ বা করিশন আশঙ্ক্ষা কম।

গেটওয়ের সুবিধা

  • ডেটা আদান-প্রদানের ক্ষেত্রে বাধার সম্ভাবনা কম থাকে।
  • বিভিন্ন প্রটোকলবিশিষ্ট নেটওয়ার্ক সংযুক্ত করা যায়।

গেটওয়ের অসুবিধা

  • কনফিগারেশন তুলনামূলকভাবে জটিল ধরনের।
  • ধীরগতি সম্পন্ন এবং অন্যান্য ডিভাইসগুলোর চেয়ে ব্যয়বহুল হয়ে থাকে।

আরো পড়ুনঃ

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url