প্রবন্ধ কাকে বলে? প্রবন্ধের শ্রেণীবিভাগ, প্রবন্ধের বৈশিষ্ট্য

প্রবন্ধ কাকে বলে?

প্রবন্ধ বা Essay এক বিশেষ ধরনের গদ্যরচনা, Saintsbury-র শব্দবন্ধে 'Work of prose art', যার একটি সুনির্দিষ্ট সংজ্ঞা দেওয়া কঠিন। ষোড়শ শতকে ফরাসি লেখক Michel de Montaigne তাঁর Essais গ্রন্থের শিরোনামে শব্দটি ব্যবহার করেছিলেন 'essai' বা 'attempt', অর্থাৎ 'প্রয়াস' এই মূলগত অর্থে। Mongaigne-এর নির্দেশিত অর্তে ও রূপরীতিতে 'প্রবন্ধ'কে প্রথম ইংরেজি ভাষায় প্রচলন করেন ফ্রান্সিস বেকন তাঁর তিনটি সংস্করণে প্রকাশিত 'Essays' (1597, 1612, 1625)-এ। Montaigne ও বেকনেরও বহু পূর্বে প্রাচীনকালে গ্রিস ও রোমে প্রবন্ধধর্মী গদ্যরচনার চর্চা করেছিলেন থিওফ্রাস্টাস, প্লুতার্ক, সিসেরো এবং সেনেকা। প্রাচীন প্রয়োগে 'প্রবন্ধ' শব্দটির অর্থ ছিল 'উপায়' বা 'ব্যবস্থা'। সংস্কৃত ভাষায় 'প্রবন্ধ' বলতে বোঝাতো 'প্রকৃষ্টরূপে বন্ধন' এবং সাহিত্যের সকল শাখাতেই প্রবন্ধের চলন ছিলো।

মোটের ওপর যেকোনো বিষয় নিয়ে লেখা নাতিদীর্ঘ সাহিত্যিক গদ্যরচনাকেই প্রবন্ধ বলা হয়ে থাকে, যদিও এ-বিষয়ে মতপার্থক্য রয়েছে। ড. স্যামুয়েল জনসন তাঁর অভিধান(১৭৫৫) এ প্রবন্ধ বলতে এক জাতীয় শিথিল ও অনিয়মিত রচনার কথা বলেছিলেন- a loose sally of the mind, an irregular, indigested piece, not a regular and orderly performance.

যেকোনো বিষয় নিয়ে বিস্তৃত অথচ পরিমিত আলোচনা অপূর্ব রচনাশৈলী আর ভাষাগত দক্ষতার নিপুণভাবে বর্ণনা করাই হলো প্রবন্ধ।

প্রবন্ধের শ্রেণীবিভাগ

প্রবন্ধকে প্রধানত দুই শ্রেণীতে ভাগ করা যায়। যথাঃ

১. তন্ময় বা বস্তুনিষ্ঠ প্রবন্ধ এবং

২. মন্ময় বা ব্যক্তিগত প্রবন্ধ।

তন্ময় বা বস্তুনিষ্ঠ প্রবন্ধঃ যে প্রবন্ধ বিষয়বস্তুর প্রাধান্য থাকে তাকে বস্তুনিষ্ঠ বা তন্ময় প্রবন্ধ বলে। লেখকের পাণ্ডিত্য, জ্ঞানের গভীরতা ও অনন্যসাধারণ চিন্তাশীলতা এ জাতীয় প্রবন্ধে প্রকাশ পায়। মূলত বস্তুনিষ্ঠ প্রবন্ধই প্রবন্ধ নামে পরিচিত।

মন্ময় বা ব্যক্তিগত প্রবন্ধঃ লেখক ব্যক্তিগত প্রবন্ধে হাস্যরস উচ্ছ্বাসের মাধ্যমে পাঠকের সঙ্গে একাত্ম হয়ে যান।

প্রবন্ধের বৈশিষ্ট্য

প্রবন্ধের চারটি বৈশিষ্ট্য রয়েছে -

  • সংক্ষিপ্ত বক্তব্য
  • গঠনভঙ্গির ঐক্য
  • চিন্তার স্বচ্ছতা ও

  • বক্তব্যের যথাযথ বিন্যাস যাতে রচনায় বহাল থাকে তা লক্ষ্য করা যায়।

আরো পড়ুনঃ

কবিতা কাকে বলে? 

গীতিকবিতা কাকে বলে?

Next Post Previous Post
1 Comments
  • নামহীন
    নামহীন ৩০ সেপ্টেম্বর, ২০২৩ এ ৯:৫০ AM

    Great!! This helped.

Add Comment
comment url