পেশা কাকে বলে? পেশার বৈশিষ্ট্য বা মানদণ্ড

পেশা কাকে বলে?

বাংলা পেশা মূলত ফারসি শব্দ। অন্যদিকে পেশার ইংরেজি প্রতিশব্দ হলো 'Profession'। যার অভিধানিক অর্থ জীবিকা বা জীবন ধারণের বিশেষ উপায়। তবে জীবিকা নির্বাহের সকল উপায় বা পন্থা পেশা নয়।

কোন বিষয়ে সুনির্দিষ্ট তাত্ত্বিক ও ব্যবহারিক জ্ঞান নির্ধারিত সময়ে অর্জন করে সে জ্ঞানকে বাস্তবে প্রয়োগ করে জীবিকা অর্জনের উপায় হচ্ছে পেশা।

যেমন - রিক্সাচালক ও ডাক্তারের কাজ উভয়ই জীবিকা নির্বাহের উপায় হলেও রিক্সাচালকের কাজ বৃত্তি এবং ডাক্তারের কাজ পেশা হিসেবে বিবেচিত হবে। কেননা মানবজ্ঞানের কোনো একটি শাখার উচ্চমানের তাত্ত্বিক ও ব্যবহারিক দক্ষতা অর্জন করে সে জ্ঞানকে অর্থনৈতিক উদ্দেশ্যে তথা জীবন ধারণের উপায় হিসেবে প্রয়োগ করলে তা পেশা হিসেবে বিবেচিত হবে।

সমাজকর্ম অভিধানের ব্যাখ্যানুযায়ী, পেশা হলো এমন একদল জনগোষ্ঠী যারা নির্দিষ্ট সামাজিক প্রয়োজন বা চাহিদা পূরণে অভিন্ন সাধারণ মূল্যবোধ, দক্ষতা, কৌশল, জ্ঞান এবং বিশ্বাস অনুসরণ ও ব্যবহার করে। 

সুতরাং পেশা বলতে বিশেষ কোনো বিষয়ে নির্দিষ্ট জ্ঞান, দক্ষতা, নৈপূন্য, মূল্যবোধ, বিশেষ নীতি ও বৈশিষ্ট্যসম্পন্ন বৃত্তিকে বোঝায়, যা সাধারণত জনকল্যাণমুখী এবং পেশাগত সংগঠন মাধ্যমে নিয়ন্ত্রিত ও পরিচালিত হয়ে থাকে। যেকোনো পেশাকে পরিপূর্ণ পেশার মর্যাদা অর্জন করতে হলে সমাজ ও রাষ্ট্রের স্বীকৃতি অর্জন করতে হয়।

মন্তব্যসমূহ

About Me





Md. Saifur Rahman


B.Sc (Honors), M.Sc (Chemistry)

Former Principal of South Point School and College, Dinajpur.

সর্বাধিক পঠিত পোষ্ট সমূহ

ব্যবস্থাপনা কাকে বলে?

সার্ক সনদ কাকে বলে?

বিশ্ব উষ্ণায়ন কাকে বলে?

রাদারফোর্ড পরমাণু মডেল: স্বীকার্য ও সীমাবদ্ধতা

নোড কি? নোড কাকে বলে?

রেখাংশ কাকে বলে?

উদ্ভিদ কোষ ও প্রাণী কোষের মধ্যে পার্থক্য

ক্রমবাচক সংখ্যা কাকে বলে?

হাইড্রোজেন বন্ধন কাকে বলে?

প্রাণিজগতের শ্রেণিবিন্যাস