আইসিটি এর পূর্ণরূপ কি? ICT এর জনক কে?

আইসিটি এর পূর্ণরূপ - ICT এর পূর্ণরূপ

ICT এর পূর্ণ রূপ Information and Communication Technology.

বাংলায়ঃ তথ্য ও যোগাযোগ প্রযুক্তি।

তথ্য প্রযুক্তিঃ

যে প্রযুক্তির মাধ্যমে সহজে তথ্য সংগ্রহ, সংরক্ষণ, আধুনিকীকরণ এবং প্রয়োজনে বিতরণ করা যায় তাকে তথ্য প্রযুক্তি বলে।

যোগাযোগ প্রযুক্তিঃ

তথ্য এক জায়গা থেকে অন্য জায়গায় সহজে পাঠানোর জন্য যে প্রযুক্তি ব্যবহার করা হয় তাকে যোগাযোগ প্রযুক্তি বলে।

ICT এর জনক কে?

ICT এর জনক হিসেবে একজন ব্যক্তির নাম উল্লেখ করা হলেও, প্রকৃতপক্ষে বিভিন্ন বিজ্ঞানী ও প্রকৌশলীর অবদানে ICT এর বিকাশ ঘটেছে। তাই, ICT এর জনক হিসেবে ক্লড শ্যাননকে (Claude Shannon) বলা হয়।

ক্লড শ্যানন একজন মার্কিন গণিতবিদ। তিনি তথ্য তত্ত্বের জনক হিসেবে পরিচিত। তিনি ১৯৪৮ সালে প্রকাশিত তার প্রবন্ধ "A Mathematical Theory of Communication"-এ তথ্য তত্ত্বের ভিত্তি স্থাপন করেন। এই প্রবন্ধে তিনি তথ্যের পরিমাপের একটি পদ্ধতি প্রদান করেন, যা বর্তমানে শ্যাননের তথ্য তত্ত্ব (Shannon's information theory) নামে পরিচিত।

শ্যাননের তথ্য তত্ত্ব ICT এর বিকাশে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। এই তত্ত্বের মাধ্যমে তথ্যের সংরক্ষণ, বিনিময় ও প্রক্রিয়াকরণের একটি বৈজ্ঞানিক ভিত্তি প্রতিষ্ঠিত হয়।

ICT এর বিকাশে অবদান রাখা অন্যান্য উল্লেখযোগ্য বিজ্ঞানী ও প্রকৌশলীরা হলেন:

  • চার্লস ব্যাবেজ: তিনি ১৮৩৭ সালে প্রথম মেশিন ভাষা (machine language) আবিষ্কার করেন।
  • আলান টুরিং: তিনি ১৯৩৬ সালে টুরিং মেশিন (Turing machine) আবিষ্কার করেন। টুরিং মেশিন হল একটি কল্পনাপ্রসূত যন্ত্র যা যেকোনো কম্পিউটারের কার্যকারিতা মডেল করতে পারে।
  • জন ভন নিউম্যান: তিনি ১৯৪৫ সালে Von Neumann architecture নামে একটি কম্পিউটার আর্কিটেকচার প্রস্তাব করেন। এই আর্কিটেকচার বর্তমানে বিশ্বের বেশিরভাগ কম্পিউটারে ব্যবহৃত হয়।
  • ডগলাস এন. এঙ্গেলবার্ট: তিনি ১৯৬৫ সালে প্রথম টাচস্ক্রিন (touchscreen) কম্পিউটার আবিষ্কার করেন।
  • ভিনটন সি. কের্ফ: তিনি ১৯৬৯ সালে ইন্টারনেটের প্রথম প্রোটোকল TCP/IP (Transmission Control Protocol/Internet Protocol) বিকাশ করেন।

এই বিজ্ঞানী ও প্রকৌশলীদের অবদানে ICT একটি দ্রুত বর্ধনশীল প্রযুক্তিতে পরিণত হয়েছে। ICT আমাদের জীবনের বিভিন্ন ক্ষেত্রে ব্যাপক প্রভাব ফেলেছে।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url