ডেটা বা উপাত্ত কাকে বলে?

ডেটা বা উপাত্ত কাকে বলে?

ডেটা বা উপাত্ত হলো তথ্যের উপাদান। ডেটা হচ্ছে তথ্যের মৌলিক ধারণা যা সাজালে বা প্রক্রিয়াকরণের মাধ্যমে তথ্য বা ইনফরমেশন তৈরি হয়। এটি অঙ্ক, বর্ণনা, টেক্সট, ইমেজ, অডিও ভিডিও এমনকি গ্রাফও হতে পারে।

ডেটা (Data) শব্দটি বহুবচন। এর একবচন হল ডেটাম(Datum)। এটি মূলত একটি ল্যাটিন শব্দ, যা পরবর্তী সময় ইংরেজি শব্দ হিসেবে ব্যবহৃত হচ্ছে। ডেটা একটি একক ধারণা অর্থাৎ তথ্যের ক্ষুদ্রতম অংশ তথা কোনো বস্তু, ধারণা, শর্ত, অবস্থা ইত্যাদির চিত্র বা বর্ণনাই হলো ডেটা। ডেটা নিজে তার কোনো অর্থপূর্ণ অবস্থা প্রকাশ করতে পারে না, কেবল তখনই অর্থপূর্ণ অবস্থা প্রকাশ পায় যখন প্রক্রিয়াকরণের মাধ্যমে রূপান্তরিত হয়ে অর্থপূর্ণ তথ্যে পরিণত হয়। 

ধরি, বাইনারী সংখ্যা 01110101 দ্বারা ইন্টিজার 117 অথবা ASCII ছোট হাতের u অক্ষর অথবা কোনো ভিডিওর নীল রঙের পিক্সেল উপস্থাপন সম্ভব। আর এ কাজটি হতে পারে বাইনারী মানটি যোগ করে অথবা ছাপিয়ে অথবা প্রদর্শন আকারে। 

উপরোক্ত সংখ্যাটি, অক্ষরটি ও পিক্সেলটি প্রকৃতপক্ষে কোনো পূর্ণ অর্থ প্রকাশ করে না, যতক্ষণ না এদের সাধারণ অবস্থা বুঝতে সাহায্য করে। যেমন - কোনো ছাত্রের রোল নং 117, "vacuum" শব্দটির মধ্যে দুটি u রয়েছে এবং ডলফিন মাছের চোখের রঙ নীল।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url