তাপবিজ্ঞানে তাপমাত্রার ভূমিকা, উদস্থিতিবিদ্যায় তরলের মুক্ততলের ভূমিকা আর স্থিতিবিদ্যায় বিভবের ভূমিকা একই।

তাপবিজ্ঞানে তাপমাত্রার ভূমিকা, উদস্থিতিবিদ্যায় তরলের মুক্ততলের ভূমিকা আর স্থিতিবিদ্যায় বিভবের ভূমিকা একই।

তাপবিজ্ঞান ও উদস্থিতিবিদ্যায় যথাক্রমে তাপমাত্রা ও তরলের মুক্ততল যে ভূমিকা পালন করে থাকে স্থির তড়িৎবিদ্যায় বিভবও সেই একই ভূমিকা পালন করে থাকে। আমরা জানি, দুটি বস্তুকে তাপীয়ভাবে সংযুক্ত করলে তাদের মধ্যে তাপের মধ্যে আদান-প্রদান হতে পারে। 

তাপের প্রবাহ বস্তুর ভর তথা এর মধ্যস্থিত তাপের পরিমাণের উপর নির্ভর করে না। তাপের প্রবাহ নির্ভর করে তাপমাত্রার উপর। অত্যন্ত উত্তপ্ত একটি বস্তুকে তার চেয়ে অনেকগুণ বড় কিন্তু কম তাপমাত্রাবিশিষ্ট অপর বস্তুর সাথে সংযুক্ত করলে তাপ ছোট বস্তু থেকে বড় বস্তুতে প্রবাহিত হবে, যদিও বড় বস্তুর তাপের পরিমাণ ছোট বস্তুর মধ্যস্থ তাপের পরিমাণের চেয়ে অনেক বেশি।

ঠিক একই রকমভাবে দুটি তরল পাত্রকে কোনো নল দ্বারা সংযুক্ত করলে তরলের প্রবাহ পাত্র দুটিতে তরলের পরিমাণের উপর নির্ভর করবে না - নির্ভর করবে পাত্র দুটিতে তরল তলের উচ্চতার উপর।

ধরা যাক, দুটি পরিবাহী ধনাত্মকভাবে আহিত। প্রথম পরিবাহীতে আধানের পরিমাণ দ্বিতীয় পরিবাহীর আধানের চেয়ে বেশি কিন্তু প্রথমটির বিভব দ্বিতীয়টির চেয়ে কম। প্রথম পরিবাহীর আকার দ্বিতীয় পরিবাহীর চেয়ে বড় হলে এরূপ হতে পারে। এখন পরিবাহী দুটিকে তড়িৎগতভাবে সংযুক্ত করলে দ্বিতীয় পরিবাহী থেকে প্রথম পরিবাহীতে ধনাত্মক আধান প্রবাহিত হবে।

আধানের পরিমাণ প্রথম পরিবাহীতে বেশি থাকা সত্ত্বেও বিভব কম হওয়ার দরুন এটি আধান গ্রহণ করবে। আধানের প্রবাহের ফলে যখন পরিবাহী দুটির বিভব সমান হবে তখন আধানের প্রবাহ বন্ধ হবে। তাই দেখা যায়, আধানের প্রবাহ আধানের পরিমাণের উপর নির্ভর করে না - বিভবের উপর নির্ভর করে।

সুতরাং বলা যায়, তাপবিজ্ঞানে তাপমাত্রার ভূমিকা, উদস্থিতিবিদ্যায় তরলের মুক্ততলের ভূমিকা আর স্থির তড়িৎবিদ্যায় বিভবের ভূমিকা একই।

আরো পড়ুনঃ

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url