পণ্যের জীবনচক্র কাকে বলে? পণ্যের জীবনচক্রের বৈশিষ্ট্য

পণ্যের জীবনচক্র বলতে কী বুঝায়?

পণ্য বাজারজাতকরণ ব্যবস্থায় পণ্য জীবনচক্রের ধারণাটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। একটি পণ্য বাজারে প্রবর্তনের পর পণ্যের বিক্রেতা বা উৎপাদক পণ্যটির দীর্ঘ জীবন প্রত্যাশা করেন। দীর্ঘদিন পণ্যটি বাজারে টিকে থাকলে উৎপাদক বিক্রেতা পণ্যটির সুফল পেতে সক্ষম হয়। কিন্তু বাস্তবে দেখা যায়, কোনো পণ্যই অনন্তকাল বাজারে টিকে থাকতে পারে না। মানুষের জীবন প্রণালীর মতো পণ্যের জীবনেও উত্থান-পতনের নিয়ম প্রচলিত থাকতে দেখা যায়। এখান হতেই পণ্য জীবনচক্রের ধারণার সৃষ্টি হয়েছে।

একটি পণ্য বাজারে সর্বপ্রথম প্রবর্তনের পর হতে শুরু করে একেবারে বিলীন হয়ে যাওয়া পর্যন্ত যতগুলো পর্যায় বা ধাপ অতিক্রম করে সেগুলোকে পণ্য জীবনচক্র বলে। অর্থাৎ পণ্য জীবনচক্র হচ্ছে পণ্যের জীবনের উল্লেখযোগ্য পর্যায়গুলো। এই পর্যায়গুলোর মধ্যে প্রবর্তন বা সূচনা, প্রবৃদ্ধি বা উন্নতি, পরিপূর্ণতা বা চূড়ান্ত উন্নতি এবং অবনতি বা অবসান উল্লেখযোগ্য।

You may Vist Same type of English WebsiteShadow Power 24

পণ্য জীবনপক্র সম্পর্কে বিপণনবিদগণ মূল্যবান মতামত ব্যক্ত করেছেন;

P. Kotler & G. Armstrong-এর মতে, 'Product life cycle is the course of a product's sales and profits over its lifetime. It involves five distinct stages; product development, introduction, growth, maturity and decline.' অর্থাৎ, পণ্যের জীবনচক্র হলো পণ্যের জীবনে বিক্রয় এবং মুনাফার একটি গতিপথ। এটি ৫ টি স্তরের সাথে সম্পৃক্ত, যেমন- পণ্য উন্নয়ন, সূচনা স্তর, প্রবৃদ্ধি স্তর, পূর্ণতা স্তর এবং পতন স্তর।"

Steven J. Skinner বলেন, "Product life-cycle is the course of product development, consisting of four stages introduction, growth, maturity and decline", অর্থাৎ "পণ্যের জীবন চক্র হলো পণ্য উন্নয়নের একটি কোর্স যা সূচনা, প্রবৃদ্ধি, পূর্ণতা ও পতন স্তর দ্বারা গঠিত হয়।"

Boone & Kurtz-এর মতে, "Product life cycle is the path of a product through four stages- introduction, growth, maturity and decline- before its death." অর্থাৎ পণ্যের জীবনচক্র হচ্ছে মৃত্যুর আগপর্যন্ত একটি পণ্য যে চারটি পর্যায় - সূচনা, প্রবৃদ্ধি, পূর্ণতা ও পতন অতিক্রম করে সে গতিপথ।"

এ প্রসঙ্গে Bovee, Houston & Thill বলেন, "Product life cycle is a model that describe the stages that a product or a product category passes through from its introduction to its removal from the market." অর্থাৎ পণ্যের জীবনচক্র হচ্ছে একটি মডেল, যা একটি পণ্য বা পণ্য ক্যাটাগরি বাজারে প্রচলন থেকে উঠে যাওয়া পর্যন্ত অতিক্রম করার স্তরগুলো বর্ণনা করে।"

পণ্যের জীবনচক্রের বৈশিষ্ট্য

১) পণ্যের জীবনচক্র হচ্ছে পণ্যের জীবন ইতিহাসের একটি বর্ণনা।

২) মানুষের জীবনের যেমন শুরু আছে, শেষ আছে তেমনি পণ্যের জীবনের শুরু ও শেষ আছে।

৩) পণ্যের জীবনচক্রে পাঁচটি ভিন্ন স্তর রয়েছে। এগুলো হলো পণ্য উন্নয়ন, সূচনা, প্রবৃদ্ধি, পূর্ণতা ওপতন স্তর।

৪) কোনো পণ্যই অনন্তকাল ধরে বাজারে টিকে থাকতে পারে না।

৫) পণ্যের জীবনচক্রের বিভিন্ন স্তরে বিক্রয়, মুনাফা ও প্রতিযোগিতার মধ্যে পার্থক্য দেখা যায়।

আরো পড়ুনঃ

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url