বৃহৎ শিল্প কাকে বলে? বৃহৎ শিল্পের বৈশিষ্ট্য | বৃহৎ শিল্পের সুবিধা ও অসুবিধা | বৃহৎ শিল্পের গুরুত্ব / অবদান

বৃহৎ শিল্প কাকে বলে?

বৃহৎ শিল্প হলো বৃহৎ পুঁজি, ব্যাপক জনশক্তি, প্রযুক্তি ও ব্যবস্থাপনার সমষ্টি।

সাধারণত যে সকল কারখানায় বিপুল পরিমাণে পণ্য উৎপাদিত হয়, সেগুলোকে বৃহৎ শিল্প বলে। বৃহৎ শিল্পের মধ্যে রয়েছে সার, সিমেন্ট, ওষুধ, কাগজ, চিনিশিল্প ইত্যাদি।

উৎপাদনমুখী শিল্পের ক্ষেত্রে বৃহৎ শিল্প প্রতিষ্ঠানে জমি এবং কারখানা ভবন ছাড়া মোট স্থায়ী সম্পদের মূল্য ৩০ কোটি টাকার বেশি হয়। এক্ষেত্রে ২৫০ জনের বেশি শ্রমিক প্রতিষ্ঠানে কর্মরত থাকে। অন্যদিকে, সেবামূলক বৃহৎ শিল্পের ক্ষেত্রে সম্পদের মূল্য ও প্রতিস্থাপন ব্যয়সহ ১৫ কোটি টাকার বেশি হয় এবং ১০০ জনের বেশি শ্রমিক কর্মরত থাকে।

বৃহৎ শিল্পের বৈশিষ্ট্য

  • বৃহৎ শিল্পের অন্যতম বৈশিষ্ট্য হলো এই সব শিল্প প্রতিষ্ঠানে অধিক পরিমাণ মূলধন প্রয়োজন হয় এবং এই সব শিল্প প্রতিষ্ঠানে অধিক পরিমাণে শ্রমিক নিয়োজিত থাকে। শ্রমিক ছাড়া এই সব শিল্প প্রতিষ্ঠান চলতে পারে না।
  • বৃহৎ শিল্পের বৈশিষ্ট্য হলো এই শিল্প প্রতিষ্ঠান গঠন করতে আইনগত আনুষ্ঠানিকতা পালন করতে হয়। যথেষ্ট সময় ও শ্রম ব্যয় করতে হয়।
  • বৃহৎ শিল্পের অন্যতম বৈশিষ্ট্য হলো এই সব শিল্প প্রতিষ্ঠান সাধারণত শহর বন্দর নদীর আশেপাশে যেখানে অন্যান্য বড় শিল্প গড়ে উঠে সেখানে এই সব শিল্প প্রতিষ্ঠান স্থাপন করতে হবে।

বৃহৎ শিল্পের সুবিধা 

  • উন্নত ধরনের যন্ত্র ব্যবহার করানোর কারণে কম খরচে পণ্য উৎপাদন করা সম্ভব হয়। ফলে বেশি লাভবান হওয়া যায়।
  • বৃহৎ শিল্পে সুনির্দিষ্ট কাজের জন্য, নির্দিষ্ট ও অভিজ্ঞ জনবল নিয়োগ দেয়া সম্ভব হয়।
  • বৃহৎ শিল্পকে ঘিরে গড়ে ওঠে আরও অনেক ক্ষুদ্র শিল্প। যা অর্থনৈতিক উন্নয়নে খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

বৃহৎ শিল্পের অসুবিধা

  • উৎপাদনের পরিমাণ অনেক হওয়ায় প্রতিটি পণ্যের ওপরে সঠিকভাবে নজর রাখা সম্ভব হয় না। তাই পণ্য খারাপ হওয়ার সম্ভাবনা থাকে।
  • পণ্য শুধু মাত্র একটি নির্দিষ্ট মানদণ্ড বজায় রেখে উৎপাদন করা হয়, যার ফলে বিশেষ গ্রাহক, কোনো বিশেষ পণ্য পায় না।
  • পণ্য চাহিদা কোনো কারণে হঠাৎ কমে গেলে কোম্পানি ক্ষতির সম্মুখীন হওয়ার সম্ভাবনা থাকে।

বৃহৎ শিল্পের গুরুত্ব / অবদান

বাংলাদেশে অর্থনীতিতে বৃহৎ শিল্প অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে নিম্নে বৃহৎ শিল্পের গুরুত্ব দেওয়া হলোঃ

১। অর্থনৈতিক উন্নয়নঃ দেশের অর্থনৈতিক উন্নয়নে বৃহৎ শিল্প গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। বৃহৎ শিল্পের উৎপাদিত পণ্য দেশে ব্যবহৃত হয় এবং বিদেশে পণ্য রপ্তানি করে বৈদেশিক মুদ্রা অর্জিত হয়। ফলে দেশের অর্থনৈতিক উন্নয়ন হয়।

২। কর্মসংস্থানের সুযোগঃ বৃহৎ শিল্প প্রতিষ্ঠানে অধিক পরিমাণে শ্রমিক নিয়োজিত থাকে। ফলে বৃত্তিমূলক প্রশিক্ষণের দ্বারা বেকার ও অর্ধবেকার লোকদের কর্মসংস্থানের আয় বাড়ানোর সুযোগ সৃষ্টি করে।

৩। স্থানীয় সম্পদের সদব্যবহারঃ দেশীয় কাঁচামাল ও অন্যান্য প্রাকৃতিক সম্পদ ব্যবহার করে বৃহৎ শিল্প প্রতিষ্ঠান পণ্যের চাহিদা পূরণ করে থাকে।

৪। উন্নত যন্ত্রপাতির ব্যবহারঃ বর্তমানে বৃহৎ শিল্প প্রতিষ্ঠানে উন্নত মানের যন্ত্রপাতি ব্যবহার করা হয়। ফলে পণ্যের মান ভাল হয় ও অধিক পরিমাণে পণ্য উৎপাদিত হয়। অধিক পরিমানে পণ্য উৎপাদিত হওয়ার ফলে মুনাফা অধিক হয়। ফলে দেশের অর্থনীতিতে বৃহৎ শিল্প গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।

৫। উদ্যোক্তাদের প্রতিভা পালনঃ জহুরুল ইসলাম এর মতো এমন অনেক উদ্যোক্তাই নিজস্ব চিন্তা চেতনার প্রয়োগ ঘটিয়ে নতুন নতুন পণ্য উদ্ভাবন করছে। তাই বৃহৎ শিল্প প্রতিষ্ঠান গঠন করতে উদ্যোক্তাদের ভূমিকা অনস্বীকার্য।

আরো পড়ুনঃ

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url