Featured Post

উদ্যোগ উন্নয়নে সহায়ক সেবা প্রয়োজন কেন?

উদ্যোগ উন্নয়নে সহায়ক সেবা প্রয়োজন কেন? ব্যবসায় স্থাপন ও সঠিকভাবে পরিচালনা করতে সহায়তা প্রয়োজন হয়। নতুন ব্যবসায় বা শিল্প স্থাপন একটি সৃজনশীল ও ঝুঁকিপূর্ণ কাজ। এজন্য বিভিন্ন ধরনের সহায়তা প্রয়োজন হয়। উদ্দীপনামূলক সহায়তা উদ্যোক্তা ব্যবসায় স্থাপনে অনুপ্রাণিত করে। সমর্থনমূলক সহায়তা ব্যবসায় বা শিল্প স্থাপনে আর্থিক সাহায্য করে। আবার সংরক্ষণমূলক সহায়তা ব্যবসায়ের কার্যক্রম পরিচালনা এবং সম্প্রসারণের প্রতিবন্ধকতা দূর করে। এভাবে বিভিন্ন সহায়তা শিল্প স্থাপন ও সম্প্রসারণের পথ সহজ করে। আরো পড়ুনঃ বৈজ্ঞানিক ব্যবস্থাপনা কাকে বলে? ব্যাংক কাকে বলে? প্রোটোপ্লাজম কাকে বলে? বৈধ ক্ষমতা কাকে বলে? বাঙালি জাতীয়তাবাদ কাকে বলে? প্রস্বেদন কাকে বলে? প্রস্বেদনের প্রকারভেদ সমগোত্রীয় শ্রেণি কাকে বলে? মুত্তাকী কাকে বলে?

এল নিলো কাকে বলে?

এল নিলো কাকে বলে?

পূর্ব প্রশান্ত মহাসাগরের পেরু ইকুয়েডর উপকূল বরাবর কোনো কোনো বছর ডিসেম্বর মাসে যে এক প্রকার দক্ষিণ মুখী উষ্ণ সমুদ্র স্রোতের প্রবাহ লক্ষ্য করা যায়, তাকে এল নিলো বলা হয়ে থাকে।

এল নিনো একটি স্পানীস শব্দ যার অর্থ ছোট্ট বালক বা যীশুর সন্তান। এটি প্রতি ২ থেকে ১০ বছর অন্তর এবং গড়ে প্রায় ৪ বছর অন্তর এল নিনোর আবির্ভাব হয়ে থাকে। এই উষ্ণ এল নিনোর আগমনের ফলে শীতল উত্তর মুখী পেরু স্রোতের ঊর্ধ্বগমন বাঁধা প্রাপ্ত হয়। যার ফলে সেই অঞ্চলের সামুদ্রিক বাস্তুতন্ত্র বিঘ্নিত হয়, উদ্ভিদ প্লাংটনের পরিমান হ্রাস পায় বলে মাছের উৎপাদন কমে যায়, যার ফলে পেরু, ইকুয়েডর ও উত্তর চিলির উৎস শিকারিরা অর্থনৈতিক ভাবে ক্ষতির সম্মুখিন হয়। উষ্ণ স্রোতের প্রভাবের ফলে সেই অঞ্চলের জলবায়ুর পরিবর্তন হয় এবং এই পরিবর্তিত জলবায়ুর সাথে মানিয়ে নিতে না পেরে প্রচুর পাখি ও অন্যান্য অনেক ছোট বড়ো প্রানী মারা যায়। এই উষ্ণ এল নিনো সমুদ্র স্রোত পূর্ব প্রশান্ত মহাসাগরের এই অংশে চাপের পরিবর্তন সাধন করে অর্থাৎ এই অঞ্চলে নিম্নচাপের সৃষ্টি হয়, যার দরুন অঞ্চলে প্রচুর বৃষ্টিপাত ঘটে থাকে। এল নিনোর আবির্ভাব কেবলমাত্র উক্ত অঞ্চলের না, এটি প্রশান্ত মহাসাগরের উভয় উপকূলের বিস্তৃর্ন অঞ্চলের জলবায়ু নিয়ন্ত্রনে গুরুত্বপূর্ন ভূমিকা পালন করে।

আরো পড়ুনঃ

সর্বাধিক পঠিত পোষ্টসমূহ

ব্যবস্থাপনা কাকে বলে?

বিশ্ব উষ্ণায়ন কাকে বলে? বিশ্ব উষ্ণায়নের কারণ, বিশ্ব উষ্ণায়নের প্রভাব

উদ্যোগ উন্নয়নে সহায়ক সেবা প্রয়োজন কেন?

গুণনীয়ক কাকে বলে?

নিকৃষ্ট দ্রব্য কাকে বলে?

জনমত কি? জনমত কাকে বলে? জনমত বলতে কি বুঝ? জনমতের সংজ্ঞা, জনমত গঠনে গণমাধ্যমের ভূমিকা

গণতন্ত্র কাকে বলে? গণতন্ত্রের প্রকারভেদ ও গণতন্ত্রের বৈশিষ্ট্য

কাজ কাকে বলে? কাজ কত প্রকার ও কি কি? ধনাত্মক কাজ ও ঋণাত্মক কাজ

আলোর প্রতিসরণ কাকে বলে?

পেশা কাকে বলে? পেশার বৈশিষ্ট্য বা মানদণ্ড