নতুন পোষ্ট

গলজি বস্তু কাকে বলে?

গলজি বস্তু কাকে বলে? সাইটোপ্লাজমে অবস্থিত কতকগুলো ঘনসন্নিবিষ্ট চওড়া সিস্টারনি, থলির মতো ভ্যাকুওল এবং ক্ষুদ্র ভেসিকল-এর সমন্বয়ে গঠিত জটিল অঙ্গাণুর নাম গলজি বস্তু।  ইতালিয় স্নায়ুবিজ্ঞানী ক্যামিলো গলজি ১৮৯৮ খ্রিস্টাব্দে পেঁচা ও বিড়ালের মস্তিষ্কের কোষে গলজি বস্তু আবিষ্কার করেন এবং বিশদ বর্ণনা দেন।  তাঁর নামানুসারে এটি "গলজি বস্তু" নামকরণ করা হয়। গলজি বস্তু বিভিন্ন নামে পরিচিত, যথা- গলজি কমপ্লেক্স, গলজি অ্যাপারেটাস, ডিকটিওজোম, ইডিওজোম, লিপোকন্ড্রিয়া ইত্যাদি। আরো পড়ুনঃ গলজিবস্তু বলতে কি বোঝায়? সিস্টার্নি ও ভেসিকল বলতে কি বোঝায়? মানবদেহের বিভিন্ন গ্রন্থি থেকে নিঃসৃত হরমোনের তালিকা গলজি বডি কি? গলজি বডি কাকে বলে? লোকাল হরমোন কাকে বলে?

এল নিলো কাকে বলে?

এল নিলো কাকে বলে?

পূর্ব প্রশান্ত মহাসাগরের পেরু ইকুয়েডর উপকূল বরাবর কোনো কোনো বছর ডিসেম্বর মাসে যে এক প্রকার দক্ষিণ মুখী উষ্ণ সমুদ্র স্রোতের প্রবাহ লক্ষ্য করা যায়, তাকে এল নিলো বলা হয়ে থাকে।

এল নিনো একটি স্পানীস শব্দ যার অর্থ ছোট্ট বালক বা যীশুর সন্তান। এটি প্রতি ২ থেকে ১০ বছর অন্তর এবং গড়ে প্রায় ৪ বছর অন্তর এল নিনোর আবির্ভাব হয়ে থাকে। এই উষ্ণ এল নিনোর আগমনের ফলে শীতল উত্তর মুখী পেরু স্রোতের ঊর্ধ্বগমন বাঁধা প্রাপ্ত হয়। যার ফলে সেই অঞ্চলের সামুদ্রিক বাস্তুতন্ত্র বিঘ্নিত হয়, উদ্ভিদ প্লাংটনের পরিমান হ্রাস পায় বলে মাছের উৎপাদন কমে যায়, যার ফলে পেরু, ইকুয়েডর ও উত্তর চিলির উৎস শিকারিরা অর্থনৈতিক ভাবে ক্ষতির সম্মুখিন হয়। উষ্ণ স্রোতের প্রভাবের ফলে সেই অঞ্চলের জলবায়ুর পরিবর্তন হয় এবং এই পরিবর্তিত জলবায়ুর সাথে মানিয়ে নিতে না পেরে প্রচুর পাখি ও অন্যান্য অনেক ছোট বড়ো প্রানী মারা যায়। এই উষ্ণ এল নিনো সমুদ্র স্রোত পূর্ব প্রশান্ত মহাসাগরের এই অংশে চাপের পরিবর্তন সাধন করে অর্থাৎ এই অঞ্চলে নিম্নচাপের সৃষ্টি হয়, যার দরুন অঞ্চলে প্রচুর বৃষ্টিপাত ঘটে থাকে। এল নিনোর আবির্ভাব কেবলমাত্র উক্ত অঞ্চলের না, এটি প্রশান্ত মহাসাগরের উভয় উপকূলের বিস্তৃর্ন অঞ্চলের জলবায়ু নিয়ন্ত্রনে গুরুত্বপূর্ন ভূমিকা পালন করে।

আরো পড়ুনঃ

মন্তব্যসমূহ

অন্যরা যা পড়ছেন...

সামাজিক পরিবর্তন কাকে বলে? সামাজিক পরিবর্তনের কারণসমূহ

গণতন্ত্র কাকে বলে? গণতন্ত্রের প্রকারভেদ ও গণতন্ত্রের বৈশিষ্ট্য

সর্বাধিক পঠিত পোষ্টসমূহ

সামাজিক পরিবর্তন কাকে বলে? সামাজিক পরিবর্তনের কারণসমূহ

গণতন্ত্র কাকে বলে? গণতন্ত্রের প্রকারভেদ ও গণতন্ত্রের বৈশিষ্ট্য

সংগ্রহশালা কাকে বলে?

লয় কাকে বলে? লয় কত প্রকার ও কি কি?

জনমত কি? জনমত কাকে বলে? জনমত বলতে কি বুঝ? জনমতের সংজ্ঞা, জনমত গঠনে গণমাধ্যমের ভূমিকা

স্বাভাবিক সংখ্যা কাকে বলে?

প্রাকৃতিক সম্পদ কাকে বলে? প্রাকৃতিক সম্পদের প্রকারভেদ, প্রাকৃতিক সম্পদ সংরক্ষণের উপায়, প্রাকৃতিক সম্পদের গুরুত্ব