বাংলাদেশে ব্যবসায় উদ্যোগ উন্নয়নে বাধা

বাংলাদেশে ব্যবসায় উদ্যোগ উন্নয়নে বাধা

বাংলাদেশে ব্যবসায় উদ্যোগ উন্নয়নে বিরাজমান পরিবেশ সকল ক্ষেত্রে অনুকূল নয়। বেশকিছু বাধার কারণে এখনো উদ্যোগ উন্নয়ন কাঙ্খিত পর্যায়ে পৌঁছাতে পারেনি। নিম্নে বাংলাদেশের ব্যবসায় উদ্যোগ উন্নয়নে বাধা গুলো বিশ্লেষণ করা হলো -

সুষ্ঠু পরিকল্পনার অভাব

উন্নয়নের জন্য নিয়ম তান্ত্রিক উপায়ে ও পর্যায়ক্রমে বাস্তবায়ন সম্ভব এমন পরিকল্পনা প্রয়োজন। কিন্তু দুঃখজনক হলেও সত্যি যে, আমাদের দেশে এরকম ব্যাপক সুপরিকল্পনার অভাব রয়েছে।

চাকরির প্রতি অধিক আগ্রহ

প্রাচীনকাল থেকে এদেশের মানুষ কৃষি কাজের উপর নির্ভরশীল। ফলে শিল্প ব্যবসা-বাণিজ্যের ওপর তাদের আগ্রহ তুলনামূলকভাবে কম। প্রচলিত শিক্ষা ব্যবস্থা শিক্ষার্থীদের চাকরির প্রতি অধিক আগ্রহী করে তোলে। ব্যবসায় উদ্যোগ উন্নয়নে এটি অন্যতম একটি বাধা।

কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষার অপর্যাপ্ততা

আমাদের দেশের সাধারণ শিক্ষা ব্যবস্থা মুখস্থনির্ভর ও তাত্ত্বিক শিক্ষাক্রম এর উপর প্রতিষ্ঠিত। দীর্ঘদিন যাবৎ এ ব্যবস্থা চলে আসছে। পৃথক কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা অন্তর্ভুক্ত না থাকায় অনেক শিক্ষার্থী এ সম্পর্কে ভালোভাবে জানতে পারে না। ফলে ব্যবসায় উদ্যোগ গ্রহণের অভ্যাস গড়ে ওঠেনি।

প্রচার প্রচারণার অভাব

যেকোনো পদক্ষেপ বাস্তবায়নে প্রচার ও বিজ্ঞাপন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ব্যবসায় উদ্যোগ উন্নয়নে সরকারি ও বেসরকারি বিভিন্নমূখী পদক্ষেপ সম্পর্কে যথেষ্ট ও কার্যকর প্রচার না থাকায় গ্রাম ও শহরের অনেক মেধাবী তরুণ-তরুণী, বেকার যুব শক্তি এ সম্পর্কে জানতে পারছে না। ফলে ব্যবসায় উদ্যোগ উন্নয়ন কর্মসূচি সার্থকতা লাভ করছে না।

প্রয়োজনীয় অর্থসংস্থানের প্রভাব

অনেকেই আছেন যারা উদ্যোগ গ্রহণে আগ্রহী কিন্তু প্রয়োজনীয় মূলধন ও অর্থের অভাবে এগিয়ে আসতে পারছেন না। অর্থসংস্থানের অপর্যাপ্ততা ব্যবসায় উদ্যোগ গ্রহণে অন্যতম বাধা।

প্রশিক্ষণের অভাব

উদ্যোক্তা হওয়া অনেকটা জন্মগত হলেও প্রশিক্ষণের মাধ্যমে অনেক উদ্যোক্তা সৃষ্টি করা যায়। কিন্তু আমাদের দেশে উদ্যোগ উন্নয়ন প্রশিক্ষণ কেন্দ্রর অভাব রয়েছে।

রাজনৈতিক অস্থিরতা

রাজনৈতিক অস্থিরতায় কোন দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনের ক্ষেত্রে অন্যতম বাধা। রাজনৈতিক অস্থিতিশীলতায় দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি হয় ও ব্যবসায়িক কর্মকাণ্ড ব্যাহত হয়। ফলে সম্ভাবনাময় উদ্যোক্তাগণ নতুন কিছু করতে আগ্রহ হারিয়ে ফেলে।

আরো পড়ুনঃ

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url