প্লাজমা থেরাপি কাকে বলে? প্লাজমা দান করতে পারেন কেন? প্লাজমা থেরাপির ঝুঁকি

প্লাজমা থেরাপি কাকে বলে?

প্লাজমা থেরাপি, যা ব্যাপকভাবে 'কনভলেসেন্ট প্লাজমা থেরাপি' নামে পরিচিত, করোনভাইরাস সংক্রমণের চিকিৎসার জন্য একটি পরীক্ষামূলক পদ্ধতি। এই চিকিৎসায় রক্তের হলুদ বর্ণের তরল অংশ রক্তরস, এমন একজন ব্যক্তির কাছ থেকে আহরণ করা হয় যিনি সংক্রমণ থেকে সেরে এসে সেই রোগীতে আক্রান্ত হয়ে ইনজেকশন দিয়েছিলেন যিনি এই রোগে ভুগছেন। প্লাজমায় এমন অ্যান্টিবডি রয়েছে যা রোগীকে রোগজীবাণু লড়াইয়ে এবং রোগ থেকে মুক্তি পেতে সহায়তা করতে পারে।

প্লাজমা দান করতে পারেন কে?

কোভিড -১৯ এর ক্ষেত্রে, প্লাজমা দাতাকে প্রায় ২৮ দিনের মধ্যে সংক্রমণ থেকে সেরে উঠতে হবে এবং ১৮ থেকে 60 বছর বয়সী হওয়া উচিত। দাতার ন্যূনতম 50 কেজি ওজন হওয়া উচিত এবং কোনও সংক্রমণযোগ্য বা দীর্ঘস্থায়ী রোগে ভুগছেন না।


প্লাজমা থেরাপির ঝুঁকি

রক্ত অন্যান্য অনেক অবস্থার চিকিৎসার জন্য ব্যবহার করা হয়েছে। এটি সাধারণত খুব নিরাপদ। প্লাজমা থেরাপি বা কনভ্যালসেন্টস প্লাজমা থেকে COVID-19 পাওয়ার ঝুঁকি এখনও পরীক্ষা করা হয়নি। তবে গবেষকরা বিশ্বাস করেন যে ঝুঁকি কম কারণ দাতারা সংক্রমণ থেকে পুরোপুরি সেরে ফেলেছেন।

প্লাজমা থেরাপির কিছু ঝুঁকি রয়েছে, যেমন -

  • এলার্জি প্রতিক্রিয়া
  • ফুসফুসের ক্ষতি এবং শ্বাসকষ্ট
  • এইচআইভি এবং হেপাটাইটিস বি এবং সি এর মতো সংক্রমণ

এ জাতীয় সংক্রমণের ঝুঁকি কম থাকে। দান করা রক্ত ​​অবশ্যই সুরক্ষার জন্য পরীক্ষা করা উচিত। কিছু লোকের মধ্যে হালকা জটিলতা বা কোনোটিই হতে পারে না। অন্যান্য ব্যক্তিদের মারাত্মক বা প্রাণঘাতী জটিলতা থাকতে পারে।

প্লাজমা থেরাপি COVID-19 নিরাময়ে সহায়তা করতে পারে?

যদিও ভারতে প্লাজমা থেরাপির চাহিদা বৃদ্ধি পেয়েছে, চিকিৎসা বিশেষজ্ঞরা বিশ্বাস করেন যে গুরুতর COVID-19 এর ক্ষেত্রে চিকিৎসা করার ক্ষেত্রে এটি খুব কার্যকর নয় এবং মৃত্যুর হার হ্রাস করতে পারে না।কিছু চিকিৎসা বিশেষজ্ঞ এমনকি বিশ্বাস করেন যে প্লাজমা থেরাপিটি "পুরানো" এবং কোভিড -19 এর চিকিৎসার জন্য "প্রাথমিক থেরাপি" হিসাবে বিবেচনা করা উচিত নয় এবং কেবল স্ট্যান্ডার্ড প্রোটোকল ড্রাগের সাথে ব্যবহার করা উচিত।

গত বছর, ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিকেল রিসার্চ (আইসিএমআর) আরও বলেছিল যে প্লাজমা থেরাপি কোভিড-১৯ সংযুক্ত মৃত্যুর হ্রাস করতে সহায়তা করে না এবং মারাত্মক করোনভাইরাস থেকে মৃত্যুর হার বা অগ্রগতি হ্রাসের সাথে জড়িত ছিল না।

মন্তব্য

সর্বাধিক পঠিত পোষ্ট সমূহ

উদ্ভিদ কোষ ও প্রাণী কোষের মধ্যে পার্থক্য

উদ্ভিদ কাকে বলে?

সন্নিহিত কোণ কাকে বলে?

দ্বিনিষেক কাকে বলে?

বিশ্ব উষ্ণায়ন কাকে বলে?

পূর্ণ সংখ্যা কাকে বলে?

এসিড বৃষ্টি কাকে বলে? এসিড বৃষ্টির ক্ষতিকর দিকসমূহ

রাদারফোর্ড পরমাণু মডেল: স্বীকার্য ও সীমাবদ্ধতা

কাল দীর্ঘায়ন কাকে বলে?

সমকোণ কাকে বলে?