প্রযুক্তি কাকে বলে? প্রযুক্তির প্রকারভেদ | আধুনিক প্রযুক্তি কাকে বলে?

প্রযুক্তি কাকে বলে?

প্রযুক্তি হলো জ্ঞানের এমন একটি শাখা যেখানে প্রকৌশল এবং ব্যবহারিক বিজ্ঞান বিষয় নিয়ে কাজ করা হয়। বর্তমানে মানুষের সবচেয়ে গুরুত্বপূর্ণ সম্পদ হলো তথ্য। প্রায় সব ক্ষেত্রেই সিদ্ধান্ত গ্রহণের জন্য আমাদের নির্ভরশীলতা সৃষ্টি হয়েছে সঠিক তথ্যপ্রাপ্তির উপর। শুধুমাত্র প্রযুক্তিই এ চাহিদা মেটাতে সক্ষম।

প্রযুক্তি বলতে কোনো একটি প্রজাতির বিভিন্ন যন্ত্র এবং প্রাকৃতিক উপাদান প্রয়োগের ব্যবহারিক জ্ঞানকে বোঝায়।

বিজ্ঞানের আবিষ্কারকে মানুষের প্রায়োগিক কাজে লাগানোর উপায়কে প্রযুক্তি বলে। যেমন - পানি সেচ করার পাম্প একটা প্রযুক্তি যা বিজ্ঞানের আবিষ্কার। এর মাধ্যমে জমিতে সেচ দিয়ে ফসল উৎপাদন করা হয়।

প্রযুক্তির প্রকারভেদ

প্রযুক্তি মূলত দুই প্রকার। যথা -

  • প্রাচীন প্রযুক্তি এবং 
  • আধুনিক প্রযুক্তি।

আধুনিক প্রযুক্তি কাকে বলে?

পুরোনো প্রযুক্তিগুলো যথেষ্ট পরিমাণ পরিবর্তন করে অগ্রগতি করা হলে যে প্রযুক্তি তৈরি হয় তাকে আধুনিক প্রযুক্তি বলে।

আধুনিক প্রযুক্তি আমাদের জীবনযাপন, কাজ এবং যোগাযোগের পদ্ধতিতে বৈপ্লবিক পরিবর্তন এনেছে। এটি আমাদের দৈনন্দিন জীবনের একটি অবিচ্ছেদ্য অংশ হয়ে উঠেছে, এবং আমরা এটি ছাড়া একটি বিশ্ব কল্পনা করতে পারি না। 

আধুনিক প্রযুক্তি জীবনকে আরও সহজ এবং দক্ষ করে তোলার জন্য পণ্য, প্রক্রিয়া এবং সিস্টেমের ডিজাইন, বিকাশ এবং উন্নতিতে বৈজ্ঞানিক জ্ঞান এবং উদ্ভাবনের প্রয়োগকে বোঝায়। আধুনিক প্রযুক্তি আমাদের জীবনযাপন, কাজ, যোগাযোগ এবং এমনকি চিন্তাধারায় বৈপ্লবিক পরিবর্তন এনেছে। স্মার্টফোন থেকে স্মার্ট হোম, আধুনিক প্রযুক্তি আমাদের দৈনন্দিন জীবনের একটি অবিচ্ছেদ্য অংশ হয়ে উঠেছে। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url